যাদবপুরে অবস্থান বিক্ষোভ উঠে গেল

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ উঠে গেল। কলা বিভাগের পড়ুয়ারা বৃহস্পতিবার ভোরে অবস্থান বিক্ষোভ প্রত্যাহার করে নেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
যাদবপুরে অবস্থান বিক্ষোভ উঠে গেল

এ বছর ছাত্র ভর্তি ঘিরে অশান্তি চরমে উঠেছে যাদবপুরে।


কলকাতা: 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ উঠে গেল। কলা বিভাগের পড়ুয়ারা বৃহস্পতিবার ভোরে অবস্থান বিক্ষোভ প্রত্যাহার করে নেন।  সারা রাত আটকে থাকার পর বাড়ি যান উপাচার্য সুরঞ্জন দাস, সহউপাচার্য প্রদীপ ঘোষ-সহ অন্য আধিকারিকরা। 

ইতিহাস বিভাগের প্রবেশিকা পরীক্ষার মূল্যায়ন নিয়ে প্রশ্ন তুলেছেন অভিভাবকদের একটা বড় অংশ। সেই অভিযোগের প্রেক্ষিতেই শুরু হয় আন্দোলন। এরই মধ্যে  ইতিহাস বিভাগে ভর্তি প্রক্রিয়া বন্ধ করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়। এরকমই নানা ঘটনার পরিপ্রেক্ষিতে আন্দোলন প্রত্যাহার করে নিলেন পড়ুয়ারা। এরপর ইতিহাসে ছাত্র ভর্তি কোন পথে হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। বিশ্ববিদ্যালয় কি নতুন করে  কোনও মেধা তালিকা প্রকাশ করবে নাকি অন্য কোনও রাস্তা বের করে ছাত্র ভর্তি হবে তা এখনও জানা যায়নি।   

এ বছর ছাত্র ভর্তি ঘিরে অশান্তি চরমে উঠেছে যাদবপুরে। আর পুরোটাই কলা বিভাগকে কেন্দ্র করে। একটা সময়  পর্যন্ত যাদবপুরে ভর্তি হতে প্রবেশিকা পরীক্ষায় বসতে হত না। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই হত ভর্তি। কিন্তু কয়েক বছর আগে ব্যবস্থায় বদল আসে। কলা বিভাগের কয়েকটি বিষয়ে পরীক্ষার মাধ্যমে ভর্তি  হতে শুরু করে। 

এবার সেই নিয়ম থেকে সরে আসে যাদবপুর। বলা হয় ভর্তি হবে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। ছাত্রদের মনে হয় এই অবস্থান পরিবর্তন হচ্ছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ইচ্ছা অনুযায়ী। ব্যাপারটাকে স্বাধিকারে হস্তক্ষেপ হিসেবে দেখেন পড়ুয়ারা। শুরু হয় আন্দোলন। পরে তা অনশন পর্যন্ত গড়ায়। শেষমেশ প্রবেশিকা পরীক্ষা নিতে রাজি হয় বিশ্ববিদ্যালয়। কিন্তু এবার সেই পরীক্ষাকে কেন্দ্র করে শুরু হল বিতর্ক।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................