সেপ্টেম্বরে দিল্লি-কাবুল স্পাইসজেট বিমানের পথ আটকায় পাক বায়ুসেনার বিমান: সূত্র

১২০ জন যাত্রী নিয়ে নয়াদিল্লি থেকে কাবুলের উদ্দেশে (Delhi-Kabul Flight) যাত্রা করেছিল স্পাইসজেটের (SpiceJet) এক বিমান।

স্পাইসজেট এই নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

হাইলাইটস

  • নয়াদিল্লি থেকে কাবুলের উদ্দেশে যাত্রা করেছিল স্পাইসজেটের বিমানটি
  • ঘটনাটি ঘটেছিল ২৩ সেপ্টেম্বর
  • পাকিস্তানের বায়ুসেনার বিমানটি ছিল এফ-১৬
New Delhi:

১২০ জন যাত্রী নিয়ে নয়াদিল্লি থেকে কাবুলের উদ্দেশে (Delhi-Kabul Flight) যাত্রা করেছিল স্পাইসজেটের (SpiceJet) এক বিমান। যাত্রাপথে তাদের পথ রুদ্ধ করে পাকিস্তানের (Pakistan) বায়ুসেনা বিমান। এরপর তাদের পাকিস্তানের আকাশসীমার বাইরে যাওয়া পর্যন্ত তাদের সঙ্গেই উড়তে থাকে পাক বিমান। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন অথবা ডিজিসিএ বৃহস্পতিবার একথা জানিয়েছে। ঘটনাটি ঘটেছিল ২৩ সেপ্টেম্বর। ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, বোয়িং ৭৩৭ বিমানটি সংশয়ে ছিল যখন এটি পাকিস্তা‌নের আকাশসীমার মধ্যে ঢুকেছিল। গণ্ডগোলটা হয়েছিল ‘কল সাইন' নিয়ে। এরপরই তাদের বাধা দেয় পাক বিমান। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, পাকিস্তানের বায়ুসেনার বিমানটি ছিল এফ-১৬। সেটি ভারতীয় বিমানটিকে নীচু হতে বলে।

স্পাইসজেট বিমানের চালক এরপর পাক বায়ুসেনার বিমানটিকে বোঝাতে সক্ষম হয় যে তাদের বিমানটি ‘বাণিজ্যিক বিমান'।

Maharashtra Assembly Elections 2019: ৩৭০ ধারা বাতিলের বিরোধীদের ইতিহাস মনে রাখবে, দাবি প্রধানমন্ত্রীর

এরপর স্পাইসজেট বিমানটিকে অনুমতি দেওয়া হয় তাদের উড়ান চালিয়ে যেতে এবং তাদের আফগান আকাশসীমায় পৌঁছনো পর্যন্ত সঙ্গও দেয় পাক বিমানটি।

বিষয়টির স্পর্শকাতরতার কারণে এর বেশি তথ্য জানাতে রাজি হয়নি ডিজিসিএ। এদিকে স্পাইসজেট এই নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

২৬ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের বালাকোটে বিমান হানা চালানোর পর থেকে ভারতের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দেয় পাকিস্তান। কিন্তু জুলাই মাসে আবার আংশিক ভাবে তা খুলে দেওয়া হয়। তার কয়েকদিন আগেই সেদেশের বিমানমন্ত্রী জানান, এই  নিষেধাধাজ্ঞা জারি করার ফলে তাঁদের দেশের ৫০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সের সূত্রে একথা জানা গিয়েছে।

গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেরিকা যাওয়ার সময় এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আইসল্যান্ড যাওয়ার সময় তাঁদের পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেয়নি প্রতিবেশী দেশ। পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়ে দেন, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতের সাম্প্রতিক ব্যবহারে। তিনি জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপের কথা বলতে চেয়েছিলেন।

ভারতের বিদেশমন্ত্রক দেশের ভিভিআইপি বিশেষ উড়ানকে আকাশপথ ব্যবহার না করতে দেওয়ার পাক সিদ্ধান্তের সমালোচনা করেন।     

দেখুন ভিডিও