This Article is From Jun 23, 2020

সীমান্ত-সহ দেশ সঙ্কটাপন্ন! দায়ী এনডিএ সরকারের অদক্ষতা: সনিয়া গান্ধি

গত একসপ্তাহ ধরে গালোয়ান সংঘাতের (Galowan clash) নেপথ্যের কারণ জানতে চেয়ে সরকারকে প্রশ্ন করে চলেছে বিরোধী দলগুলো

সীমান্ত-সহ দেশ সঙ্কটাপন্ন! দায়ী এনডিএ সরকারের অদক্ষতা: সনিয়া গান্ধি

এলএসি উত্তেজনা প্রসঙ্গে এনডিএ সরকারকে কাঠগড়ায় তোলেন সনিয়া গান্ধি। (ফাইল)

নয়াদিল্লি:

এনডিএ সরকারের অদক্ষতার জেরে ইন্দো-চিন সীমান্তে সংকট তৈরি হয়েছে। পাশাপাশি দেশব্যাপী সমস্যা। মঙ্গলবার ওয়ার্কিং কমিটির বৈঠকে এমন অভিযোগ তোলেন সনিয়া গান্ধি (Sonia Gandhi on Ladakh standoff)। এদিন কংগ্রেসের এই শীর্ষ নীতি নির্ধারক (Congress Working Committee) কমিটি নানা বিষয়ে আলোচনা করতে বৈঠক করে। প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠকের পর ওয়ার্কিং কমিটির এই বৈঠক তাৎপর্যপূর্ণ, বলছেন বিশেষজ্ঞরা। বৈঠকের উদ্বোধনী ভাষণে কংগ্রেস সভানেত্রী বলেন, "দেশ নানাভাবে সঙ্কটদীর্ণ। আর্থিক মন্দা, অতিমারী আর সাম্প্রতিক সীমান্ত উত্তেজনা। আর এসবই হয়েছে এনডিএ সরকারের (NDA Government) অদক্ষতার জন্য। এই পরিস্থিতিতে নিরাপত্তা ও সার্বভৌমত্ব নিয়ে একটা ভয়ের পরিবেশ তৈরি হয়েছে। দেশবাসীর মধ্যে আশঙ্কা জন্মেছে সরকারি ব্যর্থতা নিয়ে। ভবিষ্যৎ এখনও স্পষ্ট নয়। কিন্ত আমার আশা কূটনৈতিক ও প্রশাসনিক সূত্রে উদ্যোগ নিয়ে দেশের ভূখণ্ডের অবিচ্ছদ্যতা রক্ষা করা হবে।" গত একসপ্তাহ ধরে গালোয়ান সংঘাতের (Galowan clash) নেপথ্যের কারণ জানতে চেয়ে সরকারকে প্রশ্ন করে চলেছে বিরোধী দলগুলো। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রক, বিদেশমন্ত্রক কিংবা প্রধানমন্ত্রীর দফতর, কোনও জায়গা থেকে সদুত্তর মেলেনি। এমনটাই অভিযোগ বিরোধীদের।

এদিকে, গত তিন দিন ধরে, রাহুল গান্ধি শুক্রবার সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী মোদির মন্তব্যের উপরেই মনোনিবেশ করেছেন। প্রধানমন্ত্রী বৈঠকে বলেছিলেন, “আমাদের অঞ্চলের ভেতরে কেউ ঢোকেনি বা আমাদের কোনও ছাউনিও দখল হয়নি।"

কংগ্রেস এই বিবৃতিটিকেই তুলে ধরে প্রশ্নবাণ নিক্ষেপ করেছে যে, তাহলে কি প্রধানমন্ত্রী বলতে চাইছেন ভারতীয় অঞ্চলকে চিনের তুলে দেওয়া হয়েছে? শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে যে প্রধানমন্ত্রী মোদির মন্তব্যের ‘অপব্যাখ্যা' করার চেষ্টা করা হচ্ছে।

“প্রধানমন্ত্রীর পর্যবেক্ষণ যে আমাদের পক্ষের এলএসি-এর দিকে চিনের কোনও উপস্থিতি ছিল না এবং তা আমাদের সশস্ত্র বাহিনীর সাহসিকতার নিদর্শন। ১৬ বিহার রেজিমেন্টের সৈন্যদের আত্মত্যাগ চিনের প্রয়াসকে ব্যর্থ করে দিয়েছে,” সরকার বলেছে।

রবিবার রাহুল গান্ধি একটি বিদেশি প্রকাশনার নিবন্ধ পোস্ট করে বলেছিলেন: “নরেন্দ্র মোদি আসলে সারেন্ডার মোদি”।

গতকাল কংগ্রেস সাংসদ টুইট করেছিলেন: “এই বিরোধের সময় কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করছে চিন?” প্রধানমন্ত্রীর মন্তব্য বিষয়ে তিনি চিনের মুখপত্র গ্লোবাল টাইমসের একটি সংবাদ প্রতিবেদনও পোস্ট করেন।

.