This Article is From Mar 18, 2020

"আদেশের অবজ্ঞা হয়েছে", টেলি-বকেয়া আদায়ের গড়িমসিতে কেন্দ্রকে সুপ্রিম ভর্ৎসনা

Telecom: টেলি-পরিষেবা সরবরাহকারীদের বকেয়া পরিশোধের জন্যে আগামী ২০ বছর বা তারও কিছু বেশি সময় দেওয়া হোক, আবেদন করে কেন্দ্র

Supreme Court: এর আগে টেলি সংস্থাগুলিকে তিন মাসের মধ্যে বকেয়া টাকা মেটানোর নির্দেশ দেয় শীর্ষ আদালত

হাইলাইটস

  • টেলি সংস্থাগুলির বকেয়া আদায়ে কেন্দ্রের গড়িমসিতে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের
  • টেলি পরিষেবা সংস্থাগুলোকেও তিরস্কার করল সর্বোচ্চ আদালত
  • বকেয়া আদায়ে কমপক্ষে ২০ বছর সময় দেওয়া হোক, আদালতে সওয়াল করে কেন্দ্র
নয়া দিল্লি:

"আদেশের অবজ্ঞা করা হয়েছে", টেলি-বকেয়া আদায় করা নিয়ে গড়িমসিতে কেন্দ্রকে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এর আগে টেলি-সংস্থাগুলিকে (Telecom) তাদের বকেয়া পরিশোধের জন্যে সময় বেঁধে দিয়েছিল শীর্ষ আদালত (Supreme Court)। সেই রায়েরই পুনর্বিবেচনার জন্যে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করে কেন্দ্র। টেলিকম সংস্থাগুলির অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (এজিআর) এর বকেয়া অর্থের পরিমান বিপুল হয়েছে, অথচ তা পরিশোধ করেনি টেলি সংস্থাগুলি, কেন এ বিষয়ে সরকারের (Central Government) তরফ থেকেও উদ্যোগ নেওয়া হচ্ছে না, এই প্রশ্ন তুলেই কেন্দ্রকে তিরস্কার করে আদালত। বিচারপতিরা এই ঘটনাকে "আদালতের আদেশকে উপেক্ষা করা হচ্ছে", এই হিসাবেই দেখছেন।

পাশাপাশি টেলি যোগাযোগ সংস্থাগুলিকে তিরস্কার করে আদালত। "সংস্থাগুলি কি নিজেদের পৃথিবীর মধ্যে সবচেয়ে ক্ষমতাশালী বলে মনে করে?", এই প্রশ্ন করেন সুপ্রিম কোর্টের ক্ষুব্ধ বিচারপতিরা।

টেলিকম পরিষেবা সরবরাহকারীদের বকেয়া পরিশোধের জন্যে আগামী ২০ বছর বা তারও কিছু বেশি সময় দেওয়া হোক অথবা বাকি এজিআর কিস্তির মাধ্যমে পরিশোধ করার অনুমতি দেওয়া হোক, এই আবেদন করে শীর্ষ আদালতে যায় কেন্দ্র। সেই সওয়ালের পরিপ্রেক্ষিতেই কেন্দ্র এবং টেলি সংস্থাগুলো, দুই পক্ষকেই বুধবার ভর্ৎসনা করল দেশের সর্বোচ্চ আদালত। 

টেলি বকেয়া মেটানোর বিষয়ে রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ সুপ্রিম কোর্টে: ১০ তথ্য

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে করা নতুন ওই আবেদনে একথাও বলা হয়েছে যে টেলিকম পরিষেবা প্রদানকারীদের মধ্যে যারা বকেয়া পরিশোধের ব্যাপারে দায়বদ্ধ ছিল তারা ইতিমধ্যেই টাকা মেটানো শুরু করেছে এবং বকেয়া অর্থের বেশ কিছুটা অংশের টাকা ইতিমধ্যে আদায়ও করা হয়েছে।

কেন্দ্র তার আবেদনে একথাও জানায় যে যে সমস্ত টেলিকম পরিষেবা সরবরাহকারীদের টাকা বাকি রয়েছে তাদের বিরুদ্ধে খুব কড়া পদক্ষেপ নেওয়া বেশ কঠিন কেননা দেখা গেছে যে ওই টেলি সংস্থাগুলো সারা দেশের কোটি কোটি গ্রাহককে পরিষেবা সরবরাহ করে।

সুপ্রিম তিরস্কার! মধ্যরাতের আগেই বকেয়া মেটাতে Telco-গুলিকে নির্দেশ টেলিকম মন্ত্রকের

"কেন্দ্র এই বিষয়ে কড়া কোনও পদক্ষেপ নিলে যে টেলিযোগাযোগ পরিষেবা সরবরাহকারীদের পরিষেবায় প্রভাব ফেলবে এবং এর ফলে যে কেবল দেশের সামগ্রিক অর্থনীতিতেই বিরূপ প্রভাব ফেলবে তা নয়, সারা দেশের গ্রাহকদের স্বার্থও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে", কেন্দ্রের হয়ে সওয়াল করেন আইনজীবী।

.