This Article is From Aug 18, 2019

‘‘প্রধানমন্ত্রীকে অপমান করবেন না’’: সিওলে পাক সমর্থকদের সামনে প্রতিবাদ বিজেপি নেত্রীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে পাক সমর্থকরা স্লোগান দিচ্ছিল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে। এর বিরুদ্ধে প্রতিবাদে মুখর হলেন বিজেপি নেত্রী সাজিয়া ইলমি

‘‘প্রধানমন্ত্রীকে অপমান করবেন না’’: সিওলে পাক সমর্থকদের সামনে প্রতিবাদ বিজেপি নেত্রীর

ভিডিওয় দেখা যাচ্ছে সাজিয়া প্রতিবাদকারীদের বিক্ষোভের প্রতিবাদ করছেন

হাইলাইটস

  • সিওলে পাক সমর্থকদের প্রতিবাদে মুখর হলেন বিজেপি নেত্রী সাজিয়া ইলমি
  • ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল তারা
  • সিওলে একটি সমাবেশে যোগ দিতে গিয়েছিলেন সাজিয়া
নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বিরুদ্ধে পাক (Pakistan) সমর্থকরা স্লোগান দিচ্ছিল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে। এর বিরুদ্ধে প্রতিবাদে মুখর হলেন বিজেপি (BJP) নেত্রী সাজিয়া ইলমি। শুক্রবারের এই ঘটনার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ‘‘একজন ভারতীয় হিসেবে অপমানিত হলে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করতে হবে।'' সংবাদ সংস্থা এএনআইকে তিনি দিল্লিতে বলেন, ‘‘আমি এবং আরও দু'জন নেতা সিওলে গিয়েছিলাম গ্লোবাল সিটিজেন ফোরামের প্রতিনিধি হিসেবে ইউনাইটেড পিস ফেডারেশন কনফারেন্সে যোগ দিতে। সমাবেশের শেষে আমরা ভারতীয় দূতাবাসে যাই আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করতে।'' সেখান থেকে ফেরার পথেই এই বিক্ষোভ দেখতে পান তিনি।

সে সম্পর্কে সাজিয়া বলেন, ‘‘হোটেলে ফেরার পথে আমরা দেখতে পাই, পাকিস্তানের পতাকা হাতে একদল লোক রাস্তায় জমায়েত হয়ে ভারত ও আমাদের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। অনেক মানুষ ভিড় করে তাদের দেখছে। আমাদের মনে হয়েছিল, এটা আমাদের কর্তব্য তাদের গিয়ে এটা বলা যে তারা যেন আমাদের দেশ বা আমাদের প্রধানমন্ত্রীকে অপমান না করে। ৩৭০ ধারা বাতিল করা নিয়ে তোমাদের সমস্যা, যেটা একেবারেই আমাদের অভ্যন্তরীণ ব্যাপার। এবং তোমাদের এনিয়ে কিছুই করার নেই।''

উপত্যকায় দীর্ঘকালীন শান্তির লক্ষ্যে চার স্তরের ব্লু-প্রিন্ট কেন্দ্রের

এএনআই যে ভিডিও প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, একদল মানুষ সিওলের মাটিতে দাঁড়িয়ে দেশ ও দেশের প্রধানমন্ত্রীর নামে স্লোগান দিচ্ছে।

তিন মিনিট ২৫ সেকেন্ডের ওই ভিডিওয় দেখা যাচ্ছে, সাজিয়া ও  আরও কয়েকজন একটি ট্যাক্সি থেকে নেমে ওই জমায়েতের দিকে এগিয়ে যাচ্ছেন। তারপর ওই স্লোগানের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হতে দেখা যায় বিজেপি ও আরএসএস নেতাদের দলটিকে।

কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার ডাক পাক-চিনের: রিপোর্ট

প্রতিবাদকারীদের উদ্দেশে সাজিয়া বলেন, ‘‘আমরা যেখানেই থাকি না কেন, আমাদের প্রতিবাদ করাটা গুরুত্বপূর্ণ। আমি জানি কোনও কোনও দেশে সেটা কথা বলা খুব সহজ নয়। একজন দেশবাসী হিসেবে, একজন ভারতীয় হিসেবে নিজের রাগকে শান্তিপূর্ণ ভাবে প্রকাশ করাটা গুরুত্বপূর্ণ ছিল। যে কোনও সময় যে কেউ আপনার দেশ, আপনাদের প্রধা‌নমন্ত্রী সম্পর্কে কিছু বললে আপনার উচিত মুখ খোলা। এবং ভয় পাওয়ারও কিছু নেই, যখন আপনি সেটা শান্তিপূর্ণ ভাবে করছেন।''

প্রতিবাদীরা এরপর আক্রমণাত্মক হয়ে উঠলে স্থানীয় পুলিশ এসে সাজিয়া ও তাঁর সঙ্গীদের সেখান থেকে উদ্ধার করে নিয়ে যান বলে সাজিয়া জানিয়েছেন।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীর থেকে ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাদেক দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিল সংসদে পাস হয়েছে কিছুদিন আগে। সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই এদিন স্লোগান দিচ্ছিল ওই পাক সমর্থকরা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.