This Article is From Mar 26, 2020

করোনায় সংক্রমণ হাজারেরও বেশি! ইমরানকে অগ্রাহ্য করে সিন্ধুতে লকডাউন

কার্যত ইমরান খানকে অগ্রাহ্য করেই সিন্ধুতে লকডাউন অনুসৃত হচ্ছে। ব্যবসা বা সামাজিক কাজ একেবারেই বন্ধ।

করোনায় সংক্রমণ হাজারেরও বেশি! ইমরানকে অগ্রাহ্য করে সিন্ধুতে লকডাউন

সিন্ধুতে লকডাউন ঘোষণা ইমরান খানের (ফাইল চিত্র)

হাইলাইটস

  • পাকিস্তানে করোনায় সংক্রামিত হাজার!
  • সিন্ধ রাজ্যে লকডাউন জারি
  • অনিচ্ছা সত্ত্বেও ইমরান খানের এই ঘোষণা
इस्लामाबाद:

এই মুহূর্তে পড়শি দেশ পাকিস্তানের (Pakistan) ছবিটাও যথেষ্ট ভয়াবহ। খবর, সেদেশে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত মানুষের সংখ্যা হাজার ছাড়িয়েছে। দেশে কোভিড-১৯ থেকে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১,০৩৭। এর মধ্যে সিন্ধুতে ৪১৩, বালুচিস্তানে ১১৪, পাঞ্জাবের ২৯৬, খাইবার পাখতুনখোয়াতে ১১৭, গিলগিট-বাল্টিস্তানে ৮০ এবং ইসলামাবাদে ১৫ জন আক্রান্ত। সিন্ধুর মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ রবিবার ঘোষণা করেছেন, করোনো ভাইরাস রোধে আগামী ১৫ দিনের জন্য রাজ্যকে ভারতের মতোই লকডাউন রাখা হবে। যদিও প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) দেশব্যাপী লকডাউন ঘোষণায় প্রবল অনীহা। তাঁকে অস্বীকার করেই আপাতত তাই লকডাইনের সিদ্ধান্ত নিয়েছে সিন্ধ সরকার।  

করোনা ভাইরাসে আক্রান্ত এবার ব্রিটেনের যুবরাজ চার্লস

বিবৃতিতে আরও বলা হয়েছে, "জমায়েত, সরকারি ও বেসরকারি সহ সমস্ত ভ্রমণ বা সরকারি সফর, যে কোনও ধরণের সামাজিক, ধর্মীয় অনুষ্ঠান বন্ধ থাকবে।" সিন্ধুর মুখ্যমন্ত্রী রাজ্যের করোনো ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ২৯০টি ভেন্টিলেটর, ৩.২ মিলিয়ন পরীক্ষার কিট, ২৯ পোর্টেবল এক্স-রে মেশিন কেনারও অনুমোদন দিয়েছেন। পাশাপাশি, ১০০টি দ্রুত কিট অ্যান্টিজেন টেস্ট মেশিন কেনারও অনুমোদন দিয়েছেন তিনি।

এদিকে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের যুক্তি, দেশব্যাপী লকডাউন অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করবে। এক বিবৃতিতে তিনি জানান, এতে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী জনগণ প্রবল আর্থিক ক্ষতির সম্মুখিন হবেন। তাই পুরো দেশে লকডাউন হবে না। একই সঙ্গে তিনি আরও বলেন, এই মুহূর্তে বিদেশে আটকে পড়া পাক শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনা হবে না দেশবাসীর স্বার্থে। 

করোনাকে রুখতে লকডাউন যথেষ্ট নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায় বাড়ল আতঙ্ক

কার্যত ইমরান খানকে অগ্রাহ্য করেই সিন্ধুতে লকডাউন অনুসৃত হচ্ছে। ব্যবসা বা সামাজিক কাজ একেবারেই বন্ধ। অন্যদিকে, সিন্ধুতে লকডাউনের ফলে এবং অন্যান্য প্রদেশে আংশিক লকডাউন চলায় দিন-মজুর আর শ্রমিকদের অবস্থা সত্যিই শোচনীয়। 

.