একদিনে ৫৬,২৮২ কোভিড আক্রান্ত, ৯০৪ জনের মৃত্যু; ভারতে করোনার কবলে ১৯,৬৪,৫৩৬ জন

Coronavirus: তবে চিকিৎসা সহয়তায় দ্রুত সুস্থ হচ্ছেন মানুষ, বৃহস্পতিবার সকালে ভারতে করোনা থেকে পুনরুদ্ধারের হার বেড়ে ৬৭.৬১ শতাংশে এসে দাঁড়িয়েছে

India Coronavirus Cases: গত ২৪ ঘণ্টায় ৯০০ জনেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনা

হাইলাইটস

  • করোনা সংক্রমণের বিচারে বিশ্ব তালিকায় ৩ নম্বরে রয়েছে ভারত
  • ভারতের আগে শুধু ব্রাজিল ও আমেরিকা
  • দেশে এখনও পর্যন্ত ১৯,৬৪,৫৩৬ জন করোনার কবলে পড়েছেন
নয়া দিল্লি:

দেশে করোনা (Coronavirus) সংক্রমণের দ্রুতগতি এখনও অব্যাহত। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক যে পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৬,২৮২ জন মানুষ কোভিড আক্রান্ত (India Covid Updates) হয়েছেন।এর ফলে ভারতে মোট করোনা আক্রান্তের (India Coronavirus Cases) সংখ্যা পৌঁছে গেল ১৯,৬৪,৫৩৬ জনে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, কোভিডে মৃত্যুর সংখ্যা ৪০,০০০ ছাড়িয়ে গেছে। দেশে করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ার পর থেকে মোট ১৩,২৮,৩৩৬ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন বলে জানাচ্ছে সরকারি তথ্য। তবে গত ২৪ ঘণ্টায় গোটা দেশে মোট ৯০৪ জন রোগী মারা গেছে। বৃহস্পতিবার সকালে ভারতে করোনা থেকে পুনরুদ্ধারের হার বেড়ে ৬৭.৬১ শতাংশে এসে দাঁড়িয়েছে। এখনও পর্যন্ত যতজনের করোনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে পজিটিভ হয়েছেন ৮.৪৬ শতাংশ রোগী।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে রেকর্ড করোনা সংক্রমণ ও মৃত্যু

বিশ্বে করোনা সংক্রমিত দেশগুলোর তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রয়েছে ভারত। দেশে করোনা সংক্রমণের গতি রুখতে আরো বেশি করে করোনা পরীক্ষা করানোর উপর জোর দিয়েছে মোদি সরকার। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৬,৬৪,৯৪৯ জনের শরীরের নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানাচ্ছে সরকারি পরিসংখ্যান। প্রায় ১৩০ কোটি লোকের জনসংখ্যা বিশিষ্ট ভারতে এখনও পর্যন্ত ২.২১ কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। রোগী করোনা ভাইরাসের প্রকোপ কাটিয়ে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত একাধিকবার এই রোগের পরীক্ষা করা যেতে পারে।

আমেদাবাদে কোভিড হাসপাতালে আগুনে পুড়ে মৃত্যু ৮ করোনা রোগীর, প্রধানমন্ত্রীর শোকপ্রকাশ

গত ২৪ ঘণ্টায় যে ৫ টি রাজ্যে সবচেয়ে বেশি কোভিড আক্রান্তের সন্ধান মিলেছে তার মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। ওই রাজ্যের পরেই রয়েছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশ।

এদিকে করোনাতে মৃত্যুর সংখ্যা বিচারে দেশের প্রথম ৫টি রাজ্য হল মহারাষ্ট্র, তামিলনাড়ু, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ। বুধবার পশ্চিমবঙ্গে ২,৮১৬ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে এবং গত ২৪ ঘণ্টায় ৬১ জন কোভিড আক্রান্তের মৃত্যু হয়েছে। সারা বিশ্বে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পরিমাণ ৭ লক্ষ ছাড়িয়ে গেছে।

করোনা সংক্রমণ রুখতে ইউরোপের বেশ কয়েকটি দেশের শহরে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। গ্রিসে "ওয়েক আপ উইক" বা "জাগ্রত সপ্তাহ" পালন করা হচ্ছে। সেখানে করোনাকে রুখতে নতুন ধরণের মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। জোর দেওয়া হচ্ছে কোয়ারান্টাইন পর্বতেও।