This Article is From Jan 11, 2019

নতুন পদে অনীহা, শেষমেস এই সিদ্ধান্ত অলোক বার্মার

বৃহস্পতিবার সন্ধ্যায় অলোক বার্মাকে দমকল বিভাগের ডিরেক্টর জেনারেল পদে বদলি করা হয়

নতুন পদে অনীহা, শেষমেস এই সিদ্ধান্ত অলোক বার্মার

বৃহস্পতিবার তাঁকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার শীর্ষ পদ থেকে সরিয়ে দেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটি।

নিউ দিল্লি:

ইস্তফা দিলেন প্রাক্তন সিবিআই ডিরেক্টর অলোক বার্মা। সিবিআইয়ের শীর্ষ পদে বসার পরদিনই তাঁকে দমকল বিভাগের ডিরেক্টর জেনারেল পদে বদলি করা হয়। অলোক বার্মাকে সিবিআই প্রধান পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটি। নতুন পদে যোগ দিতে অস্বীকার করে ইস্তফা দিলেন অলোক বার্মা।

সিবিআই ডিরেক্টর পদে থেকে তাঁর থেকে আশাতীত সততা পাওয়া যায় নি, এই যুক্তিতে তাঁকে দমকল বিভাগের ডিরেক্টর জেনারেল পদে বদলি করে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি।

 

সিবিআই ডিরেক্টর পদে এসেই এই কাজ করলেন নাগেশ্বর

 

৩১ জানুয়ারি অবসরের কথা অলোক বার্মার। একটি বিবৃতিতে তিনি বলেছেন, “সামাজিক ন্যায় বিচারে ঘাটতি ছিল, ডিরেক্টরকে পদচ্যূত করার সম্ভাবনা জোরদার হচ্ছিল”।

সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই প্রধান পদে ফিরে আসার দুদিন পরেই তাঁকে সরানো হয়।অক্টোবরের মধ্যারাতে তাঁকে পদচ্যূত করা হয়। তাঁর টিমের অফিসারদের বদলি করে দেওয়া হয়।দায়িত্বভার গ্রহণ করেন অন্তবর্তীকালীন অধিকর্তা।

ফিরে আসার দু'দিনের মধ্যেই ফের সিবিআই অধিকর্তার পদ থেকে সরে গেলেন অলোক বর্মা

তাঁর দুবছরের পূর্ণ মেয়াদ আছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটি ছাড়া তাঁকে সরানো যায় না, এই যুক্তিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অলোক বার্মা। সরকারের সেই নির্দেশ খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তবে তাঁর বিরুদ্ধে রাকেশ আস্থানার তোলা ঘুষ নেওয়ার অভিযোগটি ভিজিল্যান্স কমিশনের রিপোর্ট খতিয়ে দেখে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটিকে অলোক বার্মা সম্পর্কে সিদ্ধান্ত নিতে বলে সুপ্রিম কোর্ট।

কেন আবার পদ খোয়ালেন সিবিআইয়ের অধিকর্তা অলোক বর্মা ?

অলোক বার্মাকে নিয়ে সিদ্ধান্ত  নিতে বৈঠকে বসে তিন সদস্যের কমিটি। তাঁকে সরানোর পক্ষেই সায় দেন প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের সুপারিশ করা প্রতিনিধি বিচারপতি একে সিক্রি। তবে বিরোধীদের প্রতিনিধি হিসাবে কমিটিতে থাকা কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে একটি নোট দেন। তিনি জানান, অলোক বার্মা যে ঘুষ নিয়েছিলেন, তেমন কোনও প্রমাণ মেলে নি ভিজিল্যান্স কমিশনের রিপোর্টে।

তবে পুরো পদ্ধতিটি নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। তাঁদের যুক্তি, অলোক বার্মাকে কমিটির সামনে নিজের মামলাটি তুলে ধরার সুযোগ দেওয়া হল না কেন।

অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার: মমতা বললেন এবার হোক ডিসাস্টার পি এম

অলোক বার্মাকে সিবিআই ডিরেক্টর পদ থেকে সরানোয় ক্ষুব্ধ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।তিনি বলেন, “এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা।দেশের জন্যও খুবই দুর্ভাগ্যজনক মুহুর্ত।বেশীরভাগ সংস্থারই অপব্যবহার হচ্ছে।কিছু রাজনৈতিক দিক থেকে ব্যবহার করা হচ্ছে।কোনও হোমওয়ার্ক ছাড়া তাড়াহুড়ো করে সরকার এটা করল কেন, তা জানি না।এটা শুধুমাত্র একটা রাজনৈতিক প্রতিহিংসা।তোমাকে পছন্দ নয়, তাই তোমাকে যেতে হবে।আমি এই সমস্ত বেআইনি এবং উদ্দেশ্যমূলক কাজে হতাশ”।

.