This Article is From Jan 24, 2019

নতুন সিবিআই অধিকর্তার নাম ঘোষণা করা হবে আগামী সপ্তাহে

ঠিক ছিল, বৃহস্পতিবারই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নতুন সিবিআই অধিকর্তার নাম ঘোষণা করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন তিন সদস্যের নির্বাচন কমিটি। কিন্তু, আজ সেই সিদ্ধান্ত নেওয়া গেল না।

নতুন সিবিআই অধিকর্তার নাম ঘোষণা করা হবে আগামী সপ্তাহে

১২ জনের নাম ওই তালিকা থেকে বেছে নেওয়া হয়েছে।

নিউ দিল্লি:

ঠিক ছিল, বৃহস্পতিবারই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নতুন সিবিআই অধিকর্তার নাম ঘোষণা করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন তিন সদস্যের নির্বাচন কমিটি। এই কমিটির বাকি দুজন সদস্যরা হলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খার্গে এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কিন্তু, বৃহস্পতিবার সেই সিদ্ধান্ত নেওয়া গেল না। আগামী সপ্তাহে একটি বিশেষ দিন ঠিক করে বৈঠক হবে। সেখানেই এই ব্যাপারে কমিটির পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানানো হল। প্রসঙ্গত, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই নিয়ে গত তিনমাস ধরেই তুমুল ডামাডোল চলছে। সিবিআইয়ের কোনও পূর্ণ সময়ের অধিকর্তা নেই।

প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের পর সিবিআই মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি একে সিক্রি

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খার্গে প্রধানমন্ত্রীর বাসভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “আজ কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগামী সপ্তাহে কোনদিন এই বৈঠকটি ফের হবে, তা জানিয়ে দেওয়া হবে”। এইদিন মল্লিকার্জুন খার্গে জানান যে, ৭০ থেকে ৮০ জনের নামের তালিকা করে তা থেকে বিবেচনা করার প্রক্রিয়া চলছে। “প্রধান বিচারপতি এবং আমি দুজনেই অনুরোধ করেছি যাতে কে কোন পদে এর আগে ছিলেন, তাঁদের দক্ষতা কেমন, সেই সব তথ্যও যেন আমাদের সামনে পেশ করা হয়। আগামী বৈঠক যাতে খুব তাড়াতাড়ি করা যায়, সেই ব্যাপারেও অনুরোধ করেছি আমরা”, বলেন খার্গে।

পরবর্তী সিবিআই অধিকর্তা কে? বেছে নেওয়া হল এক ডজন নাম

এই উচ্চপদস্থ কমিটির ২:১ ভোটে প্রাক্তন সিবিআই অধিকর্তা অলোক বর্মার অপসারণের দু'সপ্তাহ পর বৃহস্পতিবারের এই বৈঠক হল। প্রসঙ্গত, ওই ৭০-৮০ জনের তালিকা থেকে ইতিমধ্যেই বাছাই করে ১২'টি নাম নিয়ে নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর অফিস সূত্রে গতকালই জানানো হয়েছিল, ১৯৮২-১৯৮৫ সালের ব্যাচের অফিসাররাই এই পদের জন্য লড়াইটা করবেন। যে ৭০ থেকে ৮০ জনের নামের তালিকা হয়েছে, তা তাঁদের দক্ষতা, অভিজ্ঞতা, দুর্নীতি-দমন মামলায় তাঁদের পাওয়া সাফল্য এবং সবথেকে জরুরি যা, তা হল, সিবিআইতে কাজ করার অভিজ্ঞতা- এই সবকিছু বিচার করেই করা হয়েছে।   

এম নাগেশ্বর রাওকে সিবিআই অধিকর্তা পদ থেকে সরাতে মামলা, আগামী সপ্তাহে শুনবে সুপ্রিম কোর্ট

সূত্র জানিয়েছে, ১৯৮৩ সালের ব্যাচের আইপিএস শিবানন্দ ঝা (গুজরাটের ডিজিপি), বিএসএফের ডিরেক্টর জেনারেল রজনীকান্ত মিশ্র, সিআইএসএফের ডিরেক্টর জেনারেল সতীশ রঞ্জন, এনআইএ'র ডিরেক্টর জেনারেল ওয়াই সি মোদী এবং মুম্বাই পুলিশ কমিশনার সুবোধ জয়সওয়ালের মধ্যে কাউকে সিবিআই অধিকর্তা করার ব্যাপারটি গুরুত্ব দিয়ে বিবেচনা করে দেখবে নির্বাচন কমিটি।

অলোক বার্মাকে নিয়ে বৈঠকটির সব তথ্য সামনে আনুন, মোদীকে চিঠি লিখলেন খাড়গে

“তবে, যদি অভিজ্ঞতাই বিবেচ্য হয়, তবে সরকার হয়তো শিবানন্দ ঝাকেই এই পদে নিয়ে আনতে চাইবে। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে ওঁকে চেনেন। আহমেদাবাদের পুলিশ কমিশনার হিসেবেও কাজ করেছেন তিনি”, নামপ্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ আমলা এই কথা জানান।

 

.