This Article is From Jan 11, 2019

কেন আবার পদ খোয়ালেন সিবিআইয়ের অধিকর্তা অলোক বর্মা ?

আবারও পদ খুইয়েছেন সিবিআই অধিকর্তা অলোক বর্মা (CBI Director Alok Verma)।  এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি অলোককে পদ থেকে  সরিয়ে  দিয়েছে।সিবিআই তদন্ত করছে এমন এক ব্যবসায়ীর থেকে  ২ কোটি টাকা  ঘুষ নেওয়ার অভিযোগ  উঠেছে  অলোকের বিরুদ্ধে।

কেন আবার পদ খোয়ালেন সিবিআইয়ের অধিকর্তা অলোক বর্মা ?

অলোক( Alok Verma CBI) সম্পর্কে সিভিসি যে রিপোর্ট জমা দিয়েছে সেটি এনডিটিভির হাতে এসেছে।

হাইলাইটস

  • সুপ্রিম কোর্টের নির্দেশ পাওয়ার দু'দিনের মধ্যে পদ খোয়ালেন অলোক বর্মা
  • সিভিসির রিপোর্ট নিয়ে কমিটিতে আলোচনা হয়েছেঃ সূত্র
  • অলোক বর্মার বিরুদ্ধে মোট দশটি অভিযোগের উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে
নিউ দিল্লি:

আবারও পদ খুইয়েছেন সিবিআই অধিকর্তা  অলোক বর্মা (alok verma cbi director) ।  এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি অলোককে পদ থেকে  সরিয়ে  দিয়েছে। এই কমিটিতে মোদী ছাড়া আরও দুজন রয়েছেন। পদাধিকার বলে  কমিটিতে থাকার কথা  সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির। কিন্তু রঞ্জন গগৈ জানিয়েছেন,  তিনি নিজে অলোক বর্মা সংক্রান্ত মামলা (alok verma case) শুনেছেন তাই এই কমিটিতে থাকবেন না। তাঁর জায়গায় আছেন বিচারপতি এ কে সিক্রি এবং লোকসভায় কংগ্রসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে।  কমিটির তিন সদস্যের মধ্যে মল্লিকার্জুন চাননি  অধিকর্তাকে  সরিয়ে  দেওয়া হোক। নিজের বক্তব্যের সমর্থনে নোটও জারি করেন তিনি।এদিকে, অলোক সম্পর্কে সিভিসি যে রিপোর্ট জমা দিয়েছে সেটি এনডিটিভির হাতে এসেছে। তাতে  দেখা যাচ্ছে  অলোক বর্মার বিরুদ্ধে মোট দশটি অভিযোগ আছে।এর মধ্যে  প্রধান অভিযোগ ঘুষ নেওয়া সংক্রান্ত।

ফিরে আসার দু'দিনের মধ্যেই ফের সিবিআই অধিকর্তার পদ থেকে সরে গেলেন অলোক বর্মা

সিবিআই তদন্ত করছে এমন এক ব্যবসায়ীর থেকে  ২ কোটি টাকা  ঘুষ নেওয়ার অভিযোগ  উঠেছে  অলোকের বিরুদ্ধে। এ সম্পর্কে  সিভিসি বলেছে  টাকার লেনদেন সম্পর্কে কোনও নথি পাওয়া  যায়নি। তাই অন্য  প্রমাণ আছে  কিনা জানতে বিস্তারিত তদন্তের প্রয়োজন আছে।  আইআরটিসির একটি  মামলাতেও  নিজের কর্তব্য ঠিক করে পালন না করার অভিযোগ আছে অলোকের বিরুদ্ধে। এছাড়া দিল্লি বিমানবন্দরে সোনা পাচারের মামলাতেও তাঁর নাম জড়িয়েছে। 

জানা গিয়েছে সিভিসির রিপোর্টের ভিত্তিতেই অলোক বর্মাকে পদ থেকে সরিয়ে  দেওয়া হয়। সদস্যদের মনে হয় সংস্থার প্রধানের থেকে  যে  সততা কাম্য তা দেখাতে পারেননি অলোক।    

 

.