This Article is From Nov 13, 2018

শবরীমালা নিয়ে রায় পুনর্বিবেচনা করবে সুপ্রিম কোর্ট আগামী ২২ জানুয়ারি

শবরীমালাতে রজঃস্বলা হওয়া মহিলাদের প্রবেশের ক্ষেত্রে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল তা ফের পুনর্বিবেচনা করা হবে বলে আজ শীর্ষ আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল।

শবরীমালা নিয়ে রায় পুনর্বিবেচনা করবে সুপ্রিম কোর্ট আগামী ২২ জানুয়ারি

শবরীমালাতে ১০-৫০ বছর বয়সী মহিলাদের প্রবেশাধিকার থাকবে বলে জানিয়েছিল শীর্ষ আদালত।

নিউ দিল্লি / তিরুবনন্তপুরম:

শবরীমালাতে রজঃস্বলা হওয়া মহিলাদের প্রবেশের ক্ষেত্রে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল তা ফের পুনর্বিবেচনা করা হবে বলে আজ শীর্ষ আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল। সুপ্রিম কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে মোট ৪৯'টি পিটিশন জমা পড়েছে আদালতে এখনও পর্যন্ত। তা নিয়েই আদালতে শুনানি বসবে আগামী ২২ জানুয়ারি। এর আগে, গত সেপ্টেম্বর মাসে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, শবরীমালা মন্দিরে যে কোনও বয়সের যে কোনও মহিলার প্রবেশাধিকার রয়েছে। তার আগে, ওই মন্দিরের দেবতা আয়াপ্পার পুজো দেওয়ার জন্য ১০ বছর থেকে ৫০ বছর বয়সী মহিলাদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা ছিল।

“বিধিনিষেধকে কখনওই ধর্মীয় প্রথার অংশ হিসেবে তুলে ধরা যায় না”, শবরীমালা নিয়ে রায় দেওয়ার সময় সেপ্টেম্বরে এই কথা বলেছিল সুপ্রিম কোর্ট। চার-এক ভোটে জয় পেয়েছিল এই রায়। সুপ্রিম কোর্ট ওই সময় জানিয়েছিল, এই প্রথা আসলে একরকম অস্পৃশ্যতাকেই তুলে ধরার চেষ্টা করে, যা কাম্য নয়।

যদিও, সুপ্রিম কোর্টের সেই ঐতিহাসিক রায়ের পরেও মন্দিরে ৫০ বছরের কম বয়সী মহিলারা রায়-বিরোধীদের বিক্ষোভের কারণে মন্দিরে প্রবেশ করতে পারেননি।

বছরে মোট ১২৭ দিন খোলা থাকে শবরীমালা মন্দির।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের রায়ের পর বহু মহিলা মন্দিরে ঢোকার চেষ্টা করলেও, অতিরিক্ত পুলিশ প্রহরা থাকা সত্ত্বেও তাঁরা বিগ্রহের কাছে যেতে পারেননি।

৮০০ বছরের পুরনো দক্ষিণ ভারতের এই মন্দির নিয়ে দু'মাস বাদে সুপ্রিম কোর্ট কী রায় দেয় নতুন করে, এখন তারই অপেক্ষায় দিন গুনছে ওয়াকিবহালমহল।   

.