৪.২৫ কোটি টাকা উদ্ধার আয়কর হানায়, অভিযুক্ত কর্নাটকের কংগ্রেস নেতা

বৃহস্পতিবার জি পরমেশ্বর জানান তিনি এই ধরনের তল্লাশির ব্যাপারে কিছুই জানেন না। এবং তিনি প্রয়োজনমতো ব্যাখ্যা দিতে পারবেন, যদি কোনও অভিযোগ আনা হয়।

৪.২৫ কোটি টাকা উদ্ধার আয়কর হানায়, অভিযুক্ত কর্নাটকের কংগ্রেস নেতা

বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে চার কোটির বেশি নগদ টাকা উদ্ধার করলেন আয়কর বিভাগের (Income Tax Department) আধিকারিকরা।

হাইলাইটস

  • বৃহস্পতিবার এই তল্লাশি চা‌লানো হয়েছে
  • হয়েছে, এখনও পর্যন্ত ৪.২৫ কোটি নগদ টাকা উদ্ধার হয়েছে
  • দুই কংগ্রেস নেতা জি পরমেশ্বর ও আরএল জালাপ্পার বিরু্দ্ধে দুর্নীতির অভিযোগ
বেঙ্গালুরু:

কর্নাটকের (Karnataka) প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী কংগ্রেস (Congress) নেতা জি পরমেশ্বর ও তাঁর সঙ্গীদের সঙ্গে সম্পর্কযুক্ত বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে চার কোটির বেশি নগদ টাকা উদ্ধার করলেন আয়কর বিভাগের (Income Tax Department) আধিকারিকরা। বৃহস্পতিবার এই তল্লাশি চা‌লানো হয়েছে বলে শুক্রবার সকালে জানানো হয়েছে। আয়কর আধিকারিকদের সূত্রে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ৪.২৫ কোটি নগদ টাকা উদ্ধার হয়েছে। বর্ষীয়ান কংগ্রেস নেতার সঙ্গে সম্পর্কযুক্ত প্রায় ৩০টি জায়গায় তল্লাশি চালানো হয়েছে বেঙ্গালুরু ও তুমাকুরুতে। তল্লাশি এখনও চলছে। শুক্রবার সকালেও আয়কর দফতরের তরফে তল্লাশি চালানোর কথা জানা গিয়েছে। সব মিলিয়ে ৩০০-রও বেশি আয়কর আধিকারিক তল্লাশি চালাচ্ছেন কর্নাটকের দুই বিখ্যাত কংগ্রেস নেতা জি পরমেশ্বর ও সাংসদ আরএল জালাপ্পার সঙ্গে সম্পর্কযুক্ত বিভিন্ন স্থানে।

সীমান্ত, সন্ত্রাস সহ বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে জিনপিং: ১০টি তথ্য

আয়কর বিভাগের সূত্রে জানা যাচ্ছে অযোগ্য প্রার্থীদের ৫০ থেকে ৬০ লক্ষ টাকায় মেডিক্যালের আসন বিক্রি করার খবর পাওয়ার পরই এই তল্লাশি শুরু হয়েছে। সূত্রানুসারে, নগদ টাকা ও কাগজপত্র পাওয়া গিয়েছে অভিযোগ ওঠা মেডিক্যালে ভর্তির দুর্নীতির পক্ষে।

জি পরমেশ্বরের ভাইয়ের ছেলে আনন্দের বাড়ি ও সিদ্ধার্থ মেডিক্যাল কলেজে শুক্রবার সকালে তল্লাশি চালানো হয়েছে। ওই কলেজ একটি ট্রাস্ট চালায় যার সঙ্গে যোগ রয়েছে প্রাক্তন‌ মন্ত্রীর।

প্রধানমন্ত্রী মোদির থেকে বেশী বিদেশ সফরে যেতেন মনমোহন সিং, বললেন অমিত শাহ

parameshwara

পরমেশ্বরের পরিবার সিদ্ধার্থ গ্রুপ অফ ইনস্টিটিউশনস চালায়। এটি ৫৮ বছর আগে প্রতিষ্ঠা করেছিলেন পরমেশ্বরের বাবা এইচএম গঙ্গাধরাইয়া। এদিকে কংগ্রেস নেতা জালাপ্পার পুত্র রাজেন্দ্র ডোড্ডাবাল্লাপুরা ও কোলারে চালান আরএল জালাপ্পা ইনস্টিটিউট অফ টেকনোলজি।

বৃহস্পতিবার জি পরমেশ্বর জানান তিনি এই ধরনের তল্লাশির ব্যাপারে কিছুই জানেন না। এবং তিনি প্রয়োজনমতো ব্যাখ্যা দিতে পারবেন, যদি তাঁর প্রতি কোনও অভিযোগ আনা হয়।

Newsbeep

এদিকে আরএল জালাপ্পার NDT-কে জানান, ‘‘এই রেইডগুলি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।''

গত জুলাই মাসে আস্থা ভোটে কর্নাটকের সরকার পড়ে যায়। তার আগে জেডি(এস)-কংগ্রেস জোট সরকার ক্ষমতায় থাকাকালীন উপমুখ্যমন্ত্রী ছিলেন জি পরমেশ্বর।

কংগ্রেস বিধায়ক প্রিয়াঙ্ক খাড়গে NDTV-কে জানিয়েছেন, ‘‘যদি আপনি সরকারের বিরুদ্ধে থাকেন তাহলে আয়কর হানা হবে। এই পাগলামির একটা পদ্ধতি রয়েছে। এটা আমাদের নীচের দিকে নিয়ে যাচ্ছে। কিন্তু এটা আমাদের নীচে নামাতে পারবে না।''

(তথ্য সহায়তা: পিটিআই)