This Article is From Feb 14, 2020

উত্তরবঙ্গে সরকার অনুমোদিত ৫০০ হোম স্টে-কে উৎসাহ ভাতা দেবে পর্যটন দফতর

পর্যটন মন্ত্রী জানিয়েছেন, সরকারের আপাতত লক্ষ্য; উত্তরবঙ্গের হোম-স্টে গুলোর মানোন্নয়ন। তারপর দক্ষিনবঙ্গের দিকে নজর দেওয়া হবে

উত্তরবঙ্গে সরকার অনুমোদিত ৫০০ হোম স্টে-কে উৎসাহ ভাতা দেবে পর্যটন দফতর

এদিন বিধানসভায় রাজ্যপালের বক্তব্যের ওপর বলতে গিয়ে মন্ত্রী গৌতম দেব বলেন, "উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্স মিলিয়ে প্রায় ২৫০০ হোম স্টে। যেগুলোর মধ্যে ৫০০টি রাজ্য সরকার অনুমোদিত।" (ফাইল ছবি)

হাইলাইটস

  • উত্তরবঙ্গের সরকার অনুমোদিত ৫০০ হোম-স্টে-কে উৎসাহ ভাতা দেবে পর্যটন দফতর
  • বৃহস্পতিবার বিধানসভায় জানিয়েছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব
  • হোম-স্টে পিছু দেড় লাখ টাকা দেওয়া হবে, জানিয়েছেন তিনি
কলকাতা:

রাজ্য পর্যটনকে আরও পর্যটক-বান্ধব করতে উদ্যোগ নিল পর্যটন দফতর (WB Tourism Department)। দফতর অনুমোদিত হোম-স্টে গুলোকে উৎসাহিত করতে উৎসাহ ভাতা বা ইনসেনটিভ চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ পর্যটন দফতর। বৃহস্পতিবার বিধানসভায় এই ঘোষণা করেন পর্যটনমন্ত্রী গৌতম দেব (Minister Goutam Dev)। প্রতি হোম-স্টে পিছু ১.৫ লক্ষ টাকা ইনসেনটিভ দেবে পর্যটন দফতর, এমনটাই জানিয়েছেন মন্ত্রী। এদিন বিধানসভায় রাজ্যপালের বক্তব্যের ওপর বলতে গিয়ে মন্ত্রী গৌতম দেব বলেন, "উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্স মিলিয়ে প্রায় ২৫০০ হোম-স্টে। যেগুলোর মধ্যে ৫০০টি রাজ্য সরকার অনুমোদিত। সেই ৫০০টি হোম স্টে-কে পরিষেবা প্রদানে এবং পর্যটন দফতরের আইন মেনে কাজ করার উৎসাহ দিতে এই ভাতা দেওয়া হবে। তিনটি কিস্তিতে পরিশোধ করা হবে এই উৎসাহ ভাতা।"

কলেজ স্ট্রিট ক্যাম্পাসে ঐশী ঘোষের অনুষ্ঠানের অনুমতি দিল না CU

পর্যটন মন্ত্রী জানিয়েছেন, সরকারের আপাতত লক্ষ্য; উত্তরবঙ্গের হোম-স্টে গুলোর মানোন্নয়ন। তারপর দক্ষিনবঙ্গের দিকে নজর দেওয়া হবে। পর্যটন পরিকাঠামোর উন্নতির প্রসঙ্গে বলতে গিয়ে গৌতম দেব বলেন, "জলপাইগুড়ির গাজলডোবায় ভারতের সর্ববৃহৎ অবিচ্ছেদ্য পর্যটন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে। পাশাপাশি শিলিগুড়ির সালুগারা থেকে গাজলডোবাকে জুরতে ৫৬ কিমি দীর্ঘ রাস্তা তৈরি করা হচ্ছে। যা দুটি জায়গার দূরত্ব প্রায় ২৩ কিমি কমিয়ে দেবে।

ইতিমধ্যে গাজলডোবা পর্যটন কেন্দ্র সফর করতে হাতি-সাফারির ব্যবস্থা করা হয়েছে। আপাতত তিনটি হাতি সাফারির কাজে ব্যবহার হয়। কেন্দ্রের আয়তন বাড়লে আরও একটা হাতিকে আনা হবে। বৃহস্পতিবার জানিয়েছেন পর্যটন মন্ত্রী।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.