This Article is From Sep 06, 2019

Ramon Magsaysay Award 2019: 'আমার সঙ্গে সমস্ত হিন্দি সাংবাদিক সম্মানিত': রভীশ

আজ অর্থাৎ শুক্রবার NDTV এবং সাংবাদিক জগতের ভীষণ গর্বের দিন। NDTV-র ম্যানেজিং এডিটর রভীশ কুমার সাংবাদিকতার শ্রেষ্ঠ সম্মান এশিয়ার র‌্যামন ম্যাগসাইসাই ২০১৯ সম্মান নিতে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় পা রেখেছেন।

Ramon Magsaysay Award 2019: 'আমার সঙ্গে সমস্ত হিন্দি সাংবাদিক সম্মানিত': রভীশ

Ramon Magsaysay Award 2019: 'আমার সঙ্গে সমস্ত হিন্দি সাংবাদিক আজ সম্মানিত'

নয়া দিল্লি:

শুক্রবার অর্থাৎ আজ NDTV এবং সাংবাদিক জগতের ভীষণ গর্বের দিন। NDTV-র ম্যানেজিং এডিটর রভীশ কুমার সাংবাদিকতার শ্রেষ্ঠ সম্মান এশিয়ার র‌্যামন ম্যাগসাইসাই ২০১৯ (Ramon Magsaysay Award 2019) সম্মান নিতে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় পা রেখেছেন। সেখানে তিনি আনন্দের সঙ্গে জানান, 'আমার পা মাটিতে থাকলেও সাংবাদিক দুনিয়ার নোবেল পুরস্কার হিসেবে খ্যাত এই সম্মান যেন আমায় চাঁদে পৌঁছে দিল। একা আমি নই, আজ এই পুরস্কার মঞ্চে আমার সঙ্গে যেন উপস্থিত সমস্ত হিন্দি পত্রিকার সাংবাদিকেরা। যাঁদের সঙ্গে আমি এই সম্মান ভাগ করে নিচ্ছি।' একই সঙ্গে রভীশ (Ravish Kumar) এও জানান, খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে আমাদের দেশ। অসহিষ্ণুতা গ্রাস করেছে দেশের শান্তিকে। দেশ যেন হিংসার আঁচে জ্বলছে। এর মূলে রয়েছে অপপ্রচার, ভুল তথ্য পরিবেশন। সেখানে এখন বিশেষ সম্মানের সত্যিই প্রযোজন ছিল। যা আমাদের মতো সাংবাদিকদের এগিয়ে যাওয়ার সাহস দেখাবে।' একই সঙ্গে তিনি ধন্যবাদ জানান র‌্যামন ম্যাগসাইসাই ২০১৯-এর পুরস্কার মঞ্চকে। আন্তর্জাতিক মঞ্চ থেকে তাঁকে হিন্দি ভাষায় কথা বলার সুযোগ করে দেওয়ার জন্য।

ম্যাগসাইসাই ২০১৯-এ সম্মানিত NDTV প্রাইম টাইম-এর নির্ভীক সাংবাদিক রভীশ কুমার

রভীশ আরও জানান, 'দু'মাস আগে যখন আমি' প্রাইম টাইম' তৈরিতে ব্যস্ত তখনই ফিলিপিন্স থেকে ফোন আসে আমার কাছে। আমি যদিও খুব একটা অবাক হইনি। কারণ, প্রায়ই এখান থেকে ফোনে আমায় ট্রোল করা হয়। আমার সহকর্মীরা বলেছিলেন, ফোনের স্পিকার জোরে করে দিতে। যাতে তাঁরাও ট্রোলিংয়ের ভাষা শুনতে পারেন। কিন্তু আমায় অবাক করে দিয়ে এক মহিলা কণ্ঠস্বর অত্যন্ত বিনীত ভাবে বলেন যে, তিনি কি রভীষ কুমারের সঙ্গে কথা বলছেন?' একই সঙ্গে রভীশ মজা করে বলেন, ট্রোলিংয়ে এই প্রথম কোনও নারীকণ্ঠে তিনি শুনলেন!

এরপরেই তিনি স্পিকার বন্ধ করে কথা বলেন এবং জানতে পারেন, তাঁকে এই বিশেষ সম্মানের জন্য বাছা হয়েছে। তখনই রভীশের মনে হয়, তিনি একা নন, সমস্ত হিন্দি সাংবাদিকতা এই সম্মানে সম্মানিত হল। তাঁর দাবি, ইদানিং অনেক সময়েই সংবাদপত্র এবং সাংবাদিকদের কণ্ঠ রোধ করা হচ্ছে। এই কারণেই গণেশ শঙ্কর বিদ্যার্থী, পীর মুনিস মহম্মদের মতো সাংবাদিক নিজেদের অনেকটাই গুটিয়ে নিয়েছেন। সেই জায়গায় দাঁড়িয়ে এই সম্মান সমস্ত সাংবাদিকদের এগিয়ে যাওয়ার সাহস এবং বার্তা দিল।

Ramon Magsasay Award 2019: 'আমার সঙ্গে সমস্ত হিন্দি সাংবাদিক সম্মানিত' রভীশ

প্রসঙ্গত, ১৯৯৬ সাল থেকে রভীশ কুমার NDTV-র সঙ্গে যুক্ত। সেই সময় তিনি দফতরে আসা সমস্ত চিঠি বাছাইয়ের কাজ করতেন।


 

.