This Article is From Sep 07, 2019

মিলল না প্রধানমন্ত্রীর অভিনন্দন, "কোনও ব্যাপার না", বললেন রভীশ কুমার

Ramon Magsaysay Award :রামন ম্যাগসেসে পুরস্কার গ্রহণ করতে গেলে NDTV-র সাংবাদিক রভীশ কুমারকে প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে প্রশ্নের মুখোমুখি হতে হয়।

মিলল না প্রধানমন্ত্রীর অভিনন্দন,

Ramon Magsaysay Award গ্রহণ করার জন্যে ম্যানিলা গেলেন রভীশ কুমার।

নয়া দিল্লি:

NDTV-র সাংবাদিক রভীশ কুমার, যখন ম্যানিলায় রামন ম্যাগসেসে পুরস্কার গ্রহণ করতে পৌঁছন, যখন তাঁকে প্রধানমন্ত্রী মোদির থেকে কোনও অভিনন্দন বার্তা না পাওয়ার বিষয়ে প্রশ্ন করা হয়।  তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদি তাঁকে অভিনন্দন জানাননি এ বিষয়ে তিনি (Ravish Kumar) কিছু মনে করছেন না। কেননা প্রধানমন্ত্রীর অভিনন্দন না দেওয়াও অভিনন্দনেরই সমান। আগামী ৯ সেপ্টেম্বর রামন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত হবেন রভীশ কুমার। তিনিই হিন্দি সংবাদ মাধ্যমের প্রথম সাংবাদিক যিনি এই সম্মান (Ramon Magsaysay Award) পেতে চলেছেন। এই সম্মান গ্রহণের জন্যে রভীশ কুমার ফিলিপিন্সের ম্যানিলায় এসেছেন। তিনি রামন ম্যাগসেসের মঞ্চ থেকে একটি বক্তব্যও রেখেছেন। রভীশ কুমার বলেন, "তথ্য ও সত্যতার স্বাধীনতা থাকা নাগরিকত্বের পক্ষে গুরুত্বপূর্ণ।  বর্তমানে সংবাদমাধ্যম এবং এর ব্যবসার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে রাষ্ট্রের । সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণের অর্থ আপনার নাগরিকত্বের পরিধি হ্রাস পেয়েছে। সংবাদমাধ্যম এখন নজরদারি এলাকার অংশ। বেসরকারি সংবাদমাধ্যম এবং সরকারি সংবাদমাধ্যমগুলির মধ্যে ব্যবধান মুছে ফেলা হয়েছে। এটা ভারতের সহ বিশ্বের অনেক অঞ্চলে ঘটছে। এর কাজ এখন বৈচিত্র্যময় মতামত তুলে ধরা নয়, মতামত নিয়ন্ত্রণ করা। ভারত সহ বিশ্বের অনেক দেশেই এমন ঘটছে।

Ramon Magsaysay Award 2019: 'আমার সঙ্গে সমস্ত হিন্দি সাংবাদিক সম্মানিত': রভীশ

তিনি বলেন, "ব্যয় হ্রাস করার জন্য 'সিটিজেন জার্নালিজম' তৈরি শুরু হয়েছিল। এর মাধ্যমে সংবাদমাধ্যম তাদের ঝুঁকিকে ছাড়িয়ে যায়। মূলধারার গণমাধ্যমের মধ্যে থেকে নাগরিক সাংবাদিকতা এবং মূলধারার গণমাধ্যমের বাইরে নাগরিকদের দ্বারা সাংবাদিকতা দুটোই আলাদা জিনিস, তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রাথমিক পর্যায়ে লোকেরা যখন প্রশ্ন করতে শুরু করেছিল, তখন এই সংবাদমাধ্যমই সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে দাঁড়ায়। নিউজরুমের মধ্যে ব্লগ এবং ওয়েবসাইটগুলি বন্ধ করা শুরু হয়েছিল, এমনকি আজও সাংবাদিকদের অনেকেরই নিউজরুমে তাঁর ব্যক্তিগত মতামত প্রকাশের অনুমতি নেই।"

ম্যাগসাইসাই ২০১৯-এ সম্মানিত NDTV প্রাইম টাইম-এর নির্ভীক সাংবাদিক রভীশ কুমার

'কাশ্মীর টাইমস'-এর কার্যনির্বাহী সম্পাদক অনুরাধা ভাসিন যখন সুপ্রিম কোর্টে আবেদন করেন, তখন তাঁর বিরুদ্ধে যায় প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া। বলা হয় তিনি কাশ্মীর উপত্যকার মিডিয়ার নিষেধাজ্ঞাকে সমর্থন করেন। আমার মতে, প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া এবং পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয় একই ভবনে থাকা উচিত।

আমি সবার, ভারতের নাগরিকরাই আমাকে তৈরি করেছেন: ম্যাগ্যাসেসের ভাষণে রভীশ কুমার

.