This Article is From Mar 07, 2020

"গোটা বিশ্ব 'নমস্তে' করছে, নমস্কারের অভ্যাস করুন", করোনা রুখতে মোদি-দাওয়াই

Jan Aushadhi: দেশের মানুষের স্বাস্থ্যরক্ষায় সচেতন কেন্দ্র, প্রতি মাসে ১ কোটি পরিবার জন ঔষধি কেন্দ্রগুলি থেকে সস্তায় ওষুধ পাচ্ছে, বলেন নরেন্দ্র মোদি

Coronavirus Outbreak: করোনা ভাইরাসের সংক্রামণ এড়াতে হাত জোড় করে নমস্কার করুন, বললেন প্রধানমন্ত্রী মোদি

হাইলাইটস

  • দেশে ৩১ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে
  • করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে নমস্কার করার অভ্যাস গড়ুন, পরামর্শ মোদির
  • কেন্দ্রের তরফ থেকে এই রোগের বিষয়ে দেওয়া হচ্ছে সচেতনতা বার্তাও
নয়া দিল্লি:

দেশীয় রীতিতে করোনা ভাইরাসের সংক্রমণ (Coronavirus Outbreak) অনেকটাই এড়ানো যাবে, তাই হাত হাত মিলিয়ে শুভেচ্ছা বা করমর্দন নয়, হাত জোড় করে "নমস্তে" বা নমস্কার করার অভ্যাস গড়ুন, বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দেশে এই মারণ ভাইরাসের (Coronavirus) আতঙ্ক রুখতে এবার নিজেই আসরে নেমে পড়লেন তিনি (PM Modi)। শনিবার জন ঔষধি কেন্দ্র (Jan Aushadhi) নিয়ে বক্তব্য রাখার সময় ওই করোনা ভাইরাসের প্রসঙ্গও তুললেন তিনি। করোনা ভাইরাস সম্পর্কিত নানা গুজব ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়া সহ নানা জায়গায়। এই ধরণের গুজবে কান না দেওয়ার জন্যে দেশবাসীকে অনুরোধ জানালেন তিনি, পাশাপাশি দিলেন সচেতনতার বার্তাও। কোনও রকম করোনা ভাইরাস সংক্রান্ত লক্ষণ দেখলে অযথা সময় নষ্ট না করে এ বিষয়ে চিকিৎসকদের পরামর্শ অনুসরণ করার উপর জোর দিলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)।

আজ (শনিবার) প্রধানমন্ত্রী মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জন ঔষধি কেন্দ্রের মালিক এবং প্রধানমন্ত্রী জন ঔষধি যোজনার থেকে উপকৃত মানুষজনের সঙ্গে মতবিনিময় করেন। সেই ভিডিও বার্তাতেই মোদি বলেন, "আমি আমার সমস্ত দেশবাসীকে করোনা ভাইরাস সম্পর্কিত গুজব থেকে দূরে থাকার জন্যে অনুরোধ করছি"। তিনি বলেন, তেমন হলে প্রয়োজনে এ বিষয়ে চিকিৎসকদের পরামর্শ অনুসরণ করা উচিত।

করোনা সচেতনতায় উদ্যোগী বিএসএনএল এবং জিও, কাশির আওয়াজের সঙ্গে বার্তা

করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে গোটা বিশ্ব এখন ভারতীয় "নমস্তে" বা নমস্কার পদ্ধতি গ্রহণ করছে, সেই কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, "যদি কোনও কারণে আমরা এই অভ্যাসটি ছেড়ে দিয়ে থাকি তবে আবার তা গ্রহণের সময় এসেছে। হাত ধরে শুভেচ্ছাবার্তা বিনিময়ের পরিবর্তে আবার নমস্কার করার অভ্যাসটি শুরু করুন, এটাই এখন উপযুক্ত সময়"।

দেশের মানুষের স্বাস্থ্যরক্ষায় সচেতন কেন্দ্রীয় সরকার, প্রতি মাসে ১ কোটিরও বেশি পরিবার জন ঔষধি কেন্দ্রগুলি থেকে সস্তায় ওষুধ পাচ্ছে, একথাও বলেন নরেন্দ্র মোদি।

করোনা ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদি, ভারতে আক্রান্ত ৩১

তিনি বলেন, জন ঔষধি কেন্দ্রে ৫০ থেকে ৯০ শতাংশ কম দামে পাওয়া যাচ্ছে নানা জীবনদায়ী ওষুধ। পাশাপাশি মোদি জানান, বাইরে যে ক্যান্সারের ওষুধের দাম ৬৫০০ টাকা, সেই ওষুধেরই জন ঔষধি কেন্দ্রে দাম মাত্র ৮৫০ টাকা। সারা দেশে ছড়িয়ে থাকা ৬,০০০ এর বেশি জন ঔষধি কেন্দ্রগুলি মানুষকে ২,০০০-২,৫০০ কোটি টাকা বাঁচাতে সহায়তা করেছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী।

ইতিমধ্যেই দেশে ৩১ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। ঠিক এই পরিস্থিতিতে কীভাবে দেশে করোনা-সংক্রমণ রোখা যায় তা নিয়ে গভীর চিন্তিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

.