রাজকীয় অভ্যর্থনা, এলাহি আমিষ-নিরামিষ পদে খানাপিনা জিনপিং-মোদির

তামিলনাড়ুর মামল্লপুরমে শুক্রবার রাতে জিংপিংকে ডিনারের আমন্ত্রণ জানিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবং সেখানে ছিল নানা স্বাদের ঢালাও আমিষ-নিরামিষ পদ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাজকীয় অভ্যর্থনা, এলাহি আমিষ-নিরামিষ পদে খানাপিনা জিনপিং-মোদির

Mamallapuram Summit: জিনপিংকে রাজকীয় অভ্যর্থনা প্রধানমন্ত্রী মোদির


নয়া দিল্লি: 

চিনের রাষ্ট্রপতি জিনপিং (President Xi Jinping) আপাতত ভারতের সম্মানীয় অতিথি। আর আমাদের দেশে অতিথি দেবায় ভবঃ। সেই নিয়মের ব্যতিক্রম হল না জিনপিংয়ের ক্ষেত্রেও। তামিলনাড়ুর মামল্লপুরমে শুক্রবার রাতে জিংপিংকে ডিনারের (Lavish Dinner) আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবং সেখানে ছিল নানা স্বাদের ঢালাও আমিষ-নিরামিষ পদ। আর সেই দিয়ে রাজকীয় ডিনার সারলেন উভয়ে।  

চিনের রাষ্ট্রপতিকে প্রাচীন স্মৃতিসৌধ ঘুরিয়ে দেখা‌লেন প্রধানমন্ত্রী

দুদিনের সৌজন্য সফরে শুক্রবার কী কী পদ দিয়ে অভ্যর্থনা জানানো হল জিনপিংকে? সূত্র জানাচ্ছে, তালিকায় ছিল দক্ষিণ ভারতের জিভে জল আনা তানজাভুর কোজি কারি, মালাবার লবস্টার, কারুবেপিল্লাই মিন ভারুভাল, ইয়ারেচি গাত্তি কোজাম্বু, মামসাম বিরিয়ানি অ্যান্ড মেনি মোর। অর্থাৎ, মাছ, গলদা চিংড়ি, মাটন---কোনোকিছুরই অভাব ছিল না খাবারের তালিকায়।

তবে হাজারো চর্ব-চোষ্য-লেহ্য-পেয় মেনুতে থাকলেও মিষ্টিমুখ ছাড়া যে ভোজ অসম্পূর্ণ। এখানে কোনও ফাঁক রাখেননি নমো। রাজকীয় খানাপিনার তালিকায় ডেসার্টে ছিল পায়েস, হালুয়া, পুডিং, মাক্কানি আইসক্রিম।

খাওয়াদাওয়ার পাশাপাশি জিনপিং মোদির সঙ্গে মামল্লপুরমের বেশ কিছু জায়গা ঘুরে দেখেন। তবে মামল্লপুরমের এই সৌজন্য সাক্ষাতের সময় প্রধানমন্ত্রীর পরনে ছিল একদম দেশিয় পোশাক। সাদা হাফ শার্ট, ভেস্তি বা লুঙ্গির মতো করে পরা সাদা ধুতি, অঙ্গবস্ত্রম বা উত্তরীয় পরে জিনপিংকে অভ্যর্থনা জানান তিনি। নিজে চিনের রাষ্ট্রপতিকে ঘুরিয়ে দেখান রক মনুমেন্ট, অর্জুনের ব্রত উদযাপনের স্থান, পঞ্চ রথ এবং শোর মন্দির।

মুখোমুখি প্রধানমন্ত্রী মোদি-শি জিনপিং, সমুদ্রের ধারে বৈঠক:১০ পয়েন্ট

তিনি রাষ্ট্রপতির কাছে অর্জুনের ব্রত উদযাপনের স্থান দেখাতে গিয়ে প্রাচীন পুরাণ মহাভারতের উল্লেখ করে বলেন, এখানে দেবাদিদেব মহেশ্বরের থেকে অস্ত্রলাভের জন্য তপস্যায় বলেছিলেন পঞ্চপাণ্ডবের অন্যতম অর্জুন। তাঁর তপস্যাকে সম্মান দিতেই ৭৩ ফুট উঁচু এই স্মৃতিসৌধ তৈরি করা হয়।  

আজ, শনিবার দুই নেতা তাজ ফিশারম্যানের কোভ রিসর্ট এন্ড স্পায় একটি অনাড়ম্বর বৈঠকে মুখোমুখি হবেন। এবং তারপরে একটি উচ্চ প্রতিনিধি-পর্যায়ের আলোচনায় অংশ নেবেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................