This Article is From Feb 22, 2020

ভারত সফরে এসে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলবেন ট্রাম্প

Donald Trump's India Visit: ডোনাল্ড ট্রাম্প সিএএ বা এনআরসি নিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলবেন কিনা এমন প্রশ্নের জবাবে জানালেন মার্কিন আধিকারিক

ভারত সফরে এসে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলবেন ট্রাম্প

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন

হাইলাইটস

  • সিএএ নিয়ে ভারতে যে বিক্ষুব্ধ পরিস্থিতি তৈরি হয়েছে তাতে উদ্বিগ্ন আমেরিকা
  • ভারত সফরে এসে ভারতের ধর্মীয় স্বাধীনতা রক্ষা নিয়ে কথা বলবেন ট্রাম্প
  • আশা,প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে ওই প্রসঙ্গ তুলবেন মার্কিন প্রেসিডেন্ট
ওয়াশিংটন:

আগামী সপ্তাহে ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতার (India's Religious Freedom) প্রসঙ্গে আলোচনা করবেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump's India Visit), ইঙ্গিত দিলেন হোয়াইট হাউসের এক আধিকারিক। ভারতের গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করে মার্কিন যুক্তরাষ্ট্র, জানালেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট (Donald Trump) সিএএ (Citizenship Amendment Act) বা এনআরসি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন কিনা এমন প্রশ্নের জবাবেই একথা জানালেন মার্কিন আধিকারিক। "প্রেসিডেন্ট ট্রাম্প গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে ভারতীয় ঐতিহ্যের প্রসঙ্গ তুলে নিজের একান্ত মতামত ভাগ করে নেবেন। তিনি এই সংক্রান্ত নানা বিষয়ে কথা বলবেন যার মধ্যে আছে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গও, এই বিষয়েও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলবেন তিনি, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ", কনফারেন্স কলের মাধ্যমে একটি সাংবাদিক সম্মেলন করে সাংবাদিকদের এই কথাই জানান ওই উচ্চপদস্থ মার্কিন আধিকারিক।

"আমাদের সার্বজনীন মূল্যবোধ, আইনের শাসনের প্রতি পুরোপুরি আস্থা আছে । ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য এবং সার্বভৌম প্রতিষ্ঠানের প্রতি আমাদের অনন্ত শ্রদ্ধা আছে এবং আমরা ভারতকে এই ঐতিহ্য ধরে রাখতে উৎসাহিত করব", বলেন ওই কর্মকর্তা। সিএএ এবং এনআরসি নিয়ে ভারত জুড়ে যে বিক্ষোভ আন্দোলন চলছে সে বিষয়েও সম্পূর্ণ অবগত আমেরিকা এবং তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্নও আমেরিকা, একথাও জানান ওই মার্কিন আধিকারিক।

মেয়ে-জামাইকে সঙ্গে নিয়ে সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প: সূত্র

"আমার ধারণা প্রেসিডেন্ট ট্রাম্প প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের সময় এই বিষয়গুলি নিয়ে কথা বলবেন এবং একথাও মনে করিয়ে দেবেন যে গোটা বিশ্ব চায় তার গণতান্ত্রিক ঐতিহ্য বজায় রেখে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা রেখে চলুক ভারত"।

"আমেরিকার ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজির প্রধান স্তম্ভ ভারত": মার্কিন যুক্তরাষ্ট্র

"কেননা ভারতীয় সংবিধানেই একথার উল্লেখ রয়েছে যে, ধর্মীয় স্বাধীনতা, ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা এবং সমস্ত ধর্মের সঙ্গে সমান আচরণ করতে হবে। সুতরাং প্রেসিডেন্ট ট্রাম্প এই রকম একটি গুরুত্বপূর্ণ বিষয়ে নিশ্চয়ই কথা বলবেন", বলেন ওই কর্মকর্তা।

ভারতের একটি শক্তিশালী গণতান্ত্রিক ভিত্তি রয়েছে সেই বিষয়ে উল্লেখ করে ওই মার্কিন কর্তা বলেন, ভারত ধর্মীয়, ভাষাগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্যে সমৃদ্ধ একটি দেশ।

"প্রধানমন্ত্রী মোদি গতবছর নির্বাচনে জয়ী হওয়ার পরে তাঁর প্রথম ভাষণে ভারতের ধর্মীয় সংখ্যালঘুদের কীভাবে অগ্রাধিকার দেবেন সে বিষয়টি নিয়ে কথা বলেছিলেন। আর তাছাড়া ভারতে সকলের জন্য ধর্মীয় স্বাধীনতা বজায় থাকুক গোটা বিশ্বের কাছে এটাই কাম্য", বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনিক আধিকারিক।