মেয়ে-জামাইকে সঙ্গে নিয়ে সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প: সূত্র

Donald Trump's India Visit: আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি সপরিবারেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট, গুজরাটের আমেদাবাদ এবং নয়া দিল্লিতে যাবেন তিনি

মেয়ে-জামাইকে সঙ্গে নিয়ে সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প: সূত্র

দু'দিনের সফরে সপরিবারে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট Donald Trump

হাইলাইটস

  • ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন তাঁর মেয়ে-জামাইও
  • আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফর করবেন তাঁরা
  • গুজরাট ও দিল্লির পাশাপাশি আগ্রার তাজমহল দেখতেও যাবেন তাঁরা
নয়া দিল্লি:

আগামী ২৪ ফেব্রুয়ারি সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সূত্রের খবর, তাঁর সঙ্গে নাকি এদেশে আসছেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প (Ivanka Trump) এবং তাঁর স্বামী জারেদ কুশনেরও। এর আগে হোয়াইট হাউস জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে (Melania Trump) নিয়েই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট, কিন্তু সূত্রের খবর অনুযায়ী শুধুমাত্র স্ত্রী নয়, মেয়ে-জামাইকেও সঙ্গে করে আনছেন ট্রাম্প। পাশাপাশি সূত্রটি আর জানিয়েছে যে, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে এ দেশে (Donald Trump's India Visit) আসছে আমেরিকার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলও। ওই প্রতিনিধি দলে থাকছেন, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়ান, ট্রেজারি সেক্রেটারি স্টিভ মুনুচিন, বাণিজ্য বিষয়ক সচিব উইলবার রস এবং শক্তি তথা জ্বালানি উৎপাদনকারী বিভাগের সচিব ড্যান ব্রাওলেট।

সূত্রের খবর যদি ঠিক হয় তাহলে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি সপরিবারেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট, গুজরাটের আমেদাবাদ এবং নয়া দিল্লিতে যাবেন তিনি। এছাড়াও গুজরাট থেকে দিল্লি আসার পথে একবার ঢুঁ মারবেন আগ্রার তাজমহলেও।

আমেরিকার সঙ্গে ২৪টি নৌসেনা হেলিকপ্টারের চুক্তি হতে চলেছে ডোনাল্ড ট্রাম্পের সফরে

ট্রাম্পের ভারত সফরের সূচি অনুযায়ী, এ দেশে পা রাখার পর সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্পকে গুজরাটের আমেদাবাদে নিয়ে যাওয়া হবে। মোতেরায় বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম, বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত 'নমস্তে ট্রাম্প' নামে একটি অনুষ্ঠানে দেশের হাজার হাজার মানুষের সামনে বক্তব্য রাখবেন মার্কিন প্রেসিডেন্ট। অনুষ্ঠানটিতে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। 

ডোনাল্ড ট্রাম্পের এই ভারত সফরে ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষর হওয়া নিয়ে প্রবল জল্পনা ছিল। তবে ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট কথার ভাঁজে বুঝিয়ে দিয়েছেন এই মুহূর্তে ওই বড় চুক্তি করার পথে হাঁটতে চাইছে না আমেরিকা। বরং দু'দেশের মধ্যে বাণিজ্য বিষয়ক নানা আলোচনার পর ছোটখাটো কিছু চুক্তি হলেও হতে পারে। তবে আমেরিকার নির্বাচনের পর ভারতের সঙ্গে একটি দুর্দান্ত বাণিজ্য চুক্তি করতে আগ্রহী তিনি, এমন কথাও বলেন ট্রাম্প।

ভারত সফরে "দুর্দান্ত" বাণিজ্য চুক্তি হতে পারে, বললেন ডোনাল্ড ট্রাম্প

এই মুহূর্তে ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বহু প্রতীক্ষিত বাণিজ্য চুক্তি না হলেও, ভারতের সঙ্গে ২৪টি নৌসেনা হেলিকপ্টার কেনা বাবদ ২৬০ কোটি মার্কিন ডলারের চুক্তিতে স্বাক্ষর করতে পারেন ডোনাল্ড ট্রাম্প।

এছাড়াও দুই দেশের মধ্যে নিরাপত্তা সহায়তা সংক্রান্ত কিছু চুক্তি, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে সহায়তা সহ অন্যান্য বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে আসন্ন এই সফরে।

Listen to the latest songs, only on JioSaavn.com