This Article is From Jan 22, 2020

Jammu and Kashmir: ইমরানের সঙ্গে বৈঠকের আগে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

নয়া দিল্লি কাশ্মীর ইস্যুতে কোনওরকম মধ্যস্থতা চায় না স্পষ্ট জানিয়ে দেওয়ার পরেও এই নিয়ে চতুর্থবার ওই প্রস্তাব দিলেন আমেরিকার প্রেসিডেন্ট Donald Trump

"আমরা যদি কোনও সাহায্য করতে পারি তবে অবশ্যই সেটা করব": Kashmir প্রসঙ্গে বললেন ডোনাল্ড ট্রাম্প

হাইলাইটস

  • কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প
  • পাক প্রধানমন্ত্রীকে পাশে বসিয়ে ওই প্রস্তাব দিলেন তিনি
  • এই নিয়ে চতুর্থবার মধ্যস্থতার প্রস্তাব ডোনাল্ড ট্রাম্পের
দাভোস:

পাশে ইমরান খানকে বসিয়ে ফের একবার ভারতকে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীর (Kashmir) নিয়ে "সাহায্য" করতে চান তিনি, এই নিয়ে চতুর্থবার ভারতকে এই প্রস্তাব দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) সঙ্গে বৈঠকের আগে কাশ্মীর সমস্যা সমাধানের লক্ষ্যে আগ বাড়িয়ে প্রস্তাব দিতে দেখা গেল মার্কিন সর্বেসর্বাকে (Donald Trump)। গত বছরের অগাস্টে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করে সেখানকার বিশেষ রাজ্যের মর্যাদা তুলে দিয়েছে মোদি সরকার। এই ঘটনার পর বিষয়টি নিয়ে প্রবল আপত্তি জানিয়ে সরব হয় পাকিস্তান। কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে। তা সত্ত্বেও নয়া দিল্লির তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে কাশ্মীর ইস্যুটি পুরোপুরি দেশের অভ্যন্তরীণ বিষয় এবং এ নিয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতার কোনও প্রয়োজন নেই। তবুও বিষয়টিতে বারবার নাক গলানোর চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট।

কবে ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প তা নিয়ে ভারত-মার্কিন আলোচনা: সূত্র

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এ দেশে আসতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। তার আগে সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে ইমরান খানকে সঙ্গে নিয়ে সংবাদমাধ্যমকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন: "আমরা কাশ্মীর নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে কী চলছে সে সম্পর্কে আলোচনা করেছি। আমরা যদি কোনও সাহায্য করতে পারি তবে অবশ্যই সেটা করব। আমরা পরিস্থিতির দিকে অত্যন্ত মনোযোগ সহকারে লক্ষ্য রাখছি"। 

"আফগানিস্তানের মতোই আমরা এই বিষয়টি নিয়ে কথা বলতে চাই। সৌভাগ্যক্রমে, আমরা একই অবস্থানে রয়েছি ... অবশ্যই ভারতে এটি একটি বড় ইস্যু। যখন অন্য কোনও দেশ এই সমস্যার সমাধান করতে পারছে না তখন আমরা আশা করি যে সমস্যা সমাধানের ক্ষেত্রে আমেরিকা নিজের ভূমিকা পালন করবে", বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সন্ত্রাসের বিরুদ্ধে "অপরিবর্তনীয় পদক্ষেপ" নিক পাকিস্তান: আমেরিকা

সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন চলাকালীন প্রেসিডেন্ট ট্রাম্প কাশ্মীর বিষয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। সেই সময়, পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন যে ইমরান খান এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুজনেই যদি সম্মত হন তাহলে তিনি মধ্যস্থতা করতে "প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম"।