This Article is From Jan 14, 2020

কবে ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প তা নিয়ে ভারত-মার্কিন আলোচনা: সূত্র

Donald Trump Visit: গত বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্যে মার্কিন প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হলেও আসতে পারেননি তিনি

কবে ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প তা নিয়ে ভারত-মার্কিন আলোচনা: সূত্র

India: গত ৭ জানুয়ারি ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানাতে ফোন করেন প্রধানমন্ত্রী মোদি (ফাইলচিত্র)

হাইলাইটস

  • ভারত সফরে আসবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
  • গতবার আমন্ত্রণ রক্ষা করতে অপারগ হন ডোনাল্ড ট্রাম্প
  • ভারত-মার্কিন সম্পর্ক ক্রমশই সুদৃঢ় হচ্ছে: ট্রাম্প
নয়া দিল্লি:

ভারত সফরে আসবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ঠিক কবে, কোন সময়ে এ দেশে (Donald Trump Visit) আসবেন তিনি তা নিয়ে এখনও কোনও চূড়ান্ত দিনক্ষণ স্থির হয়নি। এবার সেই সময়সূচী নির্ধারণ করতেই বৈঠকে বসতে চলেছেন ভারত ও মার্কিন আধিকারিকরা, এমনটাই সূত্রের খবর। ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব বিষয়ে মার্কিন সিনেটে ইমপিচমেন্ট বা অভিশংসন ভোটটি কবে অনুষ্ঠিত হবে তার দিনক্ষণ বিচার করেই মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের দিন স্থির করা হবে বলে এনডিটিভিকে জানিয়েছে কয়েকটি সূত্র। গত বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্যে ভারতের তরফ থেকে মার্কিন প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হলেও আসতে পারেননি তিনি (Donald Trump)। সেই সময় মার্কিন কর্মকর্তারা জানান, ঠিক ওই সময়েই রাজ্য ইউনিয়নের ভাষণের দিন পড়ে যাওয়ায় ভারতের (India) পাঠানো আমন্ত্রণ রক্ষা করতে অপারগ হন ডোনাল্ড ট্রাম্প।

গত ৭ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানাতে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় তিনি মার্কিন প্রেসিডেন্টকে বলেন যে, ভারত-মার্কিন সম্পর্ক ক্রমশই সুদৃঢ় হচ্ছে। তবে সেই সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যেই এদেশে আসতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরেই ফের মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক ট্রাম্প। তার আগেই ভারত সফর করতে আগ্রহ দেখান তিনি।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পাস ইমপিচমেন্ট প্রস্তাব, পক্ষে ২২৯ ভোট, বিপক্ষে ১৯৭

গত নভেম্বর মাসে প্রধানমন্ত্রী মোদির আমন্ত্রণ সম্পর্কে জানতে চাইলে সেই সময়ে ট্রাম্প বলেন: "উনি আমাকে ওখানে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। আমি সময় বের করে ভারতে যাব।"

মনে করা হচ্ছে আসন্ন সফরে ২০১৮ সাল থেকে স্থগিত থাকা ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে কথা হতে পারে ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদির মধ্যে। আর তা যদি সফল হয় তাহলে দুদেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে। নয়াদিল্লি আশা করছে মার্কিন প্রেসিডেন্ট ভারতের অগ্রাধিকার সংক্রান্ত বাণিজ্যিক অবস্থান বা "জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)" পদমর্যাদা বাতিল করতে পারেন।

ভারতের সঙ্গে বিলিয়ন ডলার নৌ-অস্ত্র চুক্তি অনুমোদন করল আমেরিকা

এদিকে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাবের ক্ষেত্রে এই সপ্তাহেই ভোটাভুটি হবে বলে জানা গেছে। স্বভাবতই এ নিয়ে একটু হলেও চাপে রয়েছেন ট্রাম্প। এই ভোটাভুটিতে কী হয় তার উপরেই নির্ভর করছে ডোনাল্ড ট্রাম্পের পরবর্তী পদক্ষেপ।