করোনা আক্রান্ত প্রণব মুখোপাধ্যায়ের মাথায় অস্ত্রোপচার, বর্তমানে ভেন্টিলেশনে তিনি

Pranab Mukherjee: ৮৪ বছর বয়সী অস্ত্রোপচারের আগেই কোভিড -১৯ পজিটিভ হিসাবে ধরা পড়েন, বর্তমানে দিল্লির একটি হাসপাতালে ভেন্টিলেটর সহায়তায় রয়েছেন তিনি

Pranab Mukherjee tested Covid-19 positive: বর্তমানে ভেন্টিলেশনে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি (ফাইল ছবি)

হাইলাইটস

  • সোমবারই করোনা পজিটিভ হিসাবে ধরা পড়েন প্রণব মুখোপাধ্যায়
  • ওইদিনই তাঁর মাথায় জরুরি অস্ত্রোপচার করেন চিকিৎসকরা
  • বর্তমানে ভেন্টিলেশনে রয়েছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি
নয়া দিল্লি:

মাথায় রক্ত জমাট বেঁধে যাওয়ার কারণে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করতে হলো দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) ব্রেনে। তবে ওই অস্ত্রোপচার সফল হলেও প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা সঙ্কটজনক হওয়ায় বর্তমানে ভেন্টিলেশন সহায়তায় রাখতে হয়েছে তাঁকে। নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালেই চিকিৎসাধীন তিনি। আপাতত দেশের প্রাক্তন রাষ্ট্রপতিকে আগামী ৯৬ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। এদিকে সোমবার বিকেলে নিজেই টুইট করে তাঁর করোনা সংক্রমণের কথা জানান প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee tested Covid-19 positive)। তিনি টুইট করেন, "অন্য একটা কাজে হাসপাতালে গিয়ে নমুনা পরীক্ষা করিয়েছি। আমার রিপোর্ট পজিটিভ এসেছে। আমার আবেদন গত কয়েকদিন, যাঁরা আমার সংস্পর্শে এসেছেন তাঁরা নিজেদের আইসোলেশনে রাখুন এবং কোভিড-১৯ পরীক্ষা করান।" 

দেখুন সেই টুইট: 

On a visit to the hospital for a separate procedure, I have tested positive for COVID19 today.
I request the people who came in contact with me in the last week, to please self isolate and get tested for COVID-19. #CitizenMukherjee
— Pranab Mukherjee (@CitiznMukherjee) August 10, 2020

এদিকে, তাঁর সংক্রমণের খবর চাউর হতে টুইটে আরোগ্য কামনা করে শুভেচ্ছা পাঠাতে শুরু করেন রাজনীতিবিদরা। দিল্লির মুখ্যমন্ত্রী (Delhi CM Arvind Kejriwal) অরবিন্দ কেজরিওয়াল লেখেন, "নিজের যত্ন নিন। আপনার দ্রুত আরোগ্য ও সুস্থ শরীরের প্রার্থনা করছি।" দিল্লি কংগ্রেসের প্রাক্তন প্রধান অজয় মাকেন লিখেছেন, "আপনার দ্রুত আরোগ্য কামনা করছি।"

কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল লেখেন, "আমি আশাবাদী উনি দ্রুত এই সঙ্কট কাটিয়ে উঠতে পারবেন।" কর্নাটক কংগ্রেসের পরিচিত মুখ ডিকে শিবকুমার লেখেন, "প্রাক্তন রাষ্ট্রপতির দ্রুত আরোগ্যের প্রার্থনা করি।" এদিকে, ভারতে অব্যাহত করোনা ভাইরাসের দাপট। এপর্যন্ত ওই মারণ রোগের কবলে পড়েছেন দেশের ২২ লক্ষেরও বেশি মানুষ। ইতিমধ্যেই মোট ৪৪,৩৮৬ জনের প্রাণ কেড়েছে করোনা। তবে আশার কথা এটাই যে, এদেশে কোভিড-১৯ থেকে সুস্থতার হার এখন বেড়ে দাঁড়িয়েছে ৬৯% শতাংশে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সোমবার সকালে যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা যাচ্ছে যে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬২,০০০ এরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সোমবার জানিয়েছে, দেশে এখনও পর্যন্ত ১৫.৩ লক্ষের বেশি কোভিড রোগী সুস্থ জীবনে ফিরে গেছেন। সোমবার সকালে করোনা থেকে পুনরুদ্ধারের হার ৬৯.৩৩ শতাংশ।

এই নিয়ে টানা চতুর্থ দিন ভারত ৬০,০০০ এরও বেশি মানুষের শরীরে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ালো। ৬ অগাস্ট বৃহস্পতিবার ভারতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা মামলায় ২০ লক্ষের সীমারেখা পেরিয়ে যায়। তারপর এই কয়েকদিনেই আরও ২ লক্ষেরও বেশি মানুষ এই রোগে সংক্রমিত হয়েছে। দেশে ১০ লক্ষ করোনা আক্রান্ত থেকে ২০ লক্ষে পৌঁছতে মাত্র ৩ সপ্তাহ সময় নেয় কোভিড-১৯।