This Article is From Mar 25, 2020

পুরোপুরি লকডাউন, করোনার সঙ্গে যুঝতে ২১ দিন বাড়ির চৌকাঠ পেরোবেন না: প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী বলেন, "পুরো দেশেই সম্পূর্ণ লকডাউন, এটা অনেকটা কার্ফুর মতো, যেটা জনতা কার্ফুর থেকেও বেশি"

Coronavirus Lockdown: একটা মাত্র ভুল পদক্ষেপ ফেললে দাবানলের মতো ছড়িয়ে পড়বে এই ভাইরাস, বলেন নরেন্দ্র মোদি (ফাইল চিত্র)

হাইলাইটস

  • আগামী ২১ দিন ঘর থেকে বেরোনোর কথা ভুলে যান, বলেন প্রধানমন্ত্রী
  • একমাত্র ২১ দিন এভাবে বিচ্ছিন্ন হয়ে থাকলে তবেই লড়া যাবে করোনার সঙ্গে
  • প্রধানমন্ত্রী সহ দেশের সমস্ত নাগরিকেরই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে
নয়া দিল্লি:

পুরোপুরি লকডাউন (Coronavirus Lockdown), আগামী ৩ সপ্তাহ, বাড়ির বাইরে পা দেওয়ার ভাবনা? নৈব নৈব চ। মঙ্গলবার রাত ৮টার সময় জনতার উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্গে লড়তে আগামী ২১ দিন এক কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। এই ক'দিন কোনওভাবেই ঘর থেকে বেরোনো যাবে না। আর সেই মতোই এক নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকছে গোটা দেশ (Coronavirus in India)। বুধবার থেকে ভারতের ১৩০ কোটি মানুষ পুরোপুরি নিজেদের ঘরবন্দি অবস্থায় রাখবেন। "মঙ্গলবার মধ্যরাত থেকে পুরো দেশ লকডাউন, পুরো লকডাউনে থাকবে। ভারতকে বাঁচাতে, তার প্রতিটি নাগরিককে বাঁচাতে এগিয়ে আসুন আপনি, আপনার পরিবার ... দেশের প্রতিটি রাস্তা, প্রতিটি জায়গাকে লকডাউন করে দেওয়া হচ্ছে",ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি (Prime Minister Narendra Modi) বলেন, "আগামী ২১ দিনের মধ্যে বাড়ির চৌকাঠ পেরোনোর কথা ভুলে যান ... কারণ আপনি এই লক্ষ্মণ রেখা পার হলে ভাইরাসটিকে বাড়িতে আমন্ত্রণ করে নিয়ে আসবেন"।

২১ দিনের লকডাউন, নিত্যপ্রয়োজনীয় সামগ্রি, ওষুধের কেনা নিয়ে উদ্বেগ জনতার

এই ২১ দিনের নিষেধাজ্ঞা না মানলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে এই সাবধানবাণী মনে করিয়ে দিয়ে নরেন্দ্র মোদি আশ্বস্ত করে একথাও বলেন, "তবে এই লকডাউন নিয়ে একেবারেই আতঙ্কিত হওয়ার দরকার নেই"। কেন্দ্র এবং রাজ্য সরকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ যাতে ব্যাহত না হয় তা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে, একথা উল্লেখ করে তিনি জানান, করোনা ভাইরাসের মোকাবিলায় দেশের স্বাস্থ্য পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে তাঁর সরকার ১৫,০০০ কোটি টাকা ব্যয় করেছে।

করোনা ভাইরাস এমনই ভয়ঙ্কর যে দেশের মানুষ একটা মাত্র ভুল পদক্ষেপ ফেললে দাবানলের মতো ছড়িয়ে পড়বে এই ভাইরাস, একথাও বলেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, "কিছু মানুষ মনে করছেন এই সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি শুধুমাত্র রোগীদের জন্যে। এটা একবারেই ঠিক নয়। এই ভাইরাস থেকে লড়াইয়ের একমাত্র উপায় সামাজিক দূরত্ব। এই নিয়ম মানতে হবে দেশের প্রতিটি নাগরিক, প্রতিটি পরিবার, প্রতিটি সদস্যকে, এমনকী দেশের প্রধানমন্ত্রীকেও"।

২১ দিনের লকডাউন, কোন পরিষেবা চালু, কোনগুলি বন্ধ জেনে নিন

ভারতে এখনও পর্যন্ত ৫০০ জনেরও বেশি মানুষ আক্রান্ত করোনা ভাইরাসে। COVID-19 এর হানায় ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন ১০ জন মানুষ। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে এই ভাইরাসকে আটকাতে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং পৃথকীকরণের মতো কঠোর ব্যবস্থা নেওয়া একান্ত আবশ্যিক। না হলে এই ভাইরাসটি বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশকে এক মৃতের দেশে পরিণত করে দিতে পারে।

.