This Article is From Feb 04, 2020

"বাজেট নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা হয়েছিল...", সংসদীয় কমিটির বৈঠকে অভিযোগ PM Modi-র

বাজেট ২০২০ নিয়ে জনগণকে ভুল পথে চালিত করার কৌশল নেওয়া হয়েছিল। মঙ্গলবার বিজেপির (BJP) সংসদীয় কমিটির বৈঠকে এমন অভিযোগ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী দাবি করেছেন, সমালোচকরা স্বীকার করেছেন বিশ্ব মন্দার নিরিখে বাজেট ২০২০ অন্যতম সেরা ঘোষণা।

হাইলাইটস

  • বাজেট ২০২০ নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা হয়েছিল
  • মঙ্গলবার সংসদীয় কমিটির বৈঠকে বললেন প্রধানমন্ত্রী
  • কিন্তু মানুষ ও সমালোচকরা স্বীকার করেছেন এই বাজেট বেশ ভালো, দাবি তাঁর
নয়াদিল্লি:

বাজেট ২০২০ নিয়ে জনগণকে ভুল পথে চালিত করার কৌশল নেওয়া হয়েছিল। মঙ্গলবার বিজেপির (BJP) সংসদীয় কমিটির বৈঠকে এমন অভিযোগ তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narednra Modi)। তবে, সমালোচকরাও এই বাজেটের প্রশংসা করেছেন, এদিন দাবি করেছেন প্রধানমন্ত্রী। তাঁর (Prime Minister) মতে, "বিশ্বব্যাপী চলা আর্থিক মন্দার প্রেক্ষিতে বাজেট ২০২০ (Union Budget) যথেষ্ট ভালো। এমন দাবি সমালোচকরা করেছেন।" এই বৈঠকে তিনি বোড়ো শান্তি চুক্তি ও ত্রিপুরার ব্রু-রিয়াং উপজাতির সঙ্গে হওয়া দ্বিপাক্ষিক চুক্তিতে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন। এক দশকে তাঁর সরকারের এটা অন্যতম বড় সাফল্য মঙ্গলবারের বৈঠকে দাবি করেছেন নরেন্দ্র মোদি। এদিন দলীয় সাংসদের উপস্থিতি বলেছেন, দীর্ঘ প্রায় কয়েক দশক ধরে রক্তস্নাত উত্তর-পূর্ব। এই দুটি চুক্তি সেই এলাকায় শান্তি-স্থিতি আনবে। 

"জাতীয় পর্যায়ে NRC প্রয়োগের কথা ভাবা হচ্ছে না": সংসদে জানাল সরকার

বাজেট ২০২০ প্রসঙ্গে তিনি বলেছেন, এই বাজেট নিয়ে জনমানসে বিভ্রান্তি তৈরির চেষ্টা হয়েছিল। কিন্তু মানুষ এখন বুঝতে শুরু করেছে এটা অন্যতম সেরা বাজেট। সমালোচকরাও প্রশংসা করেছে এই বাজেটের। এদিন সদ্য নির্বাচিত বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরা তাঁকে সংবর্ধিত করেছেন। দিল্লি ভোটে বিজেপি জিতবে, এমন আশা প্রকাশ করে দলের সভাপতি বলেন, "আমার দলের প্রায় ২৪০ জন সাংসদ গত কয়েক দিন ধরে দিল্লির বস্তি ও নিম্নমধ্যবিত্ত পরিবারগুলোর সঙ্গে দেখা করেছেন। ওদের সমস্যা শুনে তা সমধানের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন।"

"ভোটারদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে সরকার": CAA ইস্যুতে সরব মহুয়া মৈত্র

এদিকে, মঙ্গলবার সংসদ ভবনে দলের নীতি-নির্ধারণ সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতে দলীয় সংসদীয় বৈঠকে বসে ভারতীয় জনতা পার্টি। ওই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে উপস্থিত ছিলেন দলের নয়া সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। এছাড়া বিজেপির সংসদীয় বৈঠকে উপস্থিত ছিলেন নীতিন গড়করি, রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভড়েকর, রমেশ পোখরিয়া, নির্মলা সীতারামনের মতো কেন্দ্রীয় মন্ত্রী সহ অন্যান্য হেভিওয়েট নেতারা। দলের এই গুরুত্বপূর্ণ বৈঠকে উপস্থিত থাকতে দেখা যায় বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুরকেও। এদিকে বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসাবে দায়িত্ব নেওয়ার পরে জে পি নাড্ডার এটাই প্রথম দলীয় সংসদীয় বৈঠক। সম্প্রতি মহাত্মা গান্ধি সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন অনন্তকুমার হেগড়ে। তাঁর এই বিতর্কিত মন্তব্য নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। বিজেপি সূত্রেই জানা গেছে, বিজেপি নেতা অনন্ত হেগড়কে তাঁর মন্তব্যের জন্যে নিঃশর্ত ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে

.