This Article is From May 29, 2019

বৃহস্পতিবার নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে থাকার চেষ্টা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়!

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে মোদির এই শপথগ্রহণে অংশ নেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)

কলকাতা:

বৃহস্পতিবার আরও একবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন (PM Modi's oath ceremony) নরেন্দ্র মোদি। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মোদির এই শপথগ্রহণে অংশ নিতে পারেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানান, ‘‘এটি একটি অনুষ্ঠান।'' মমতার এমন সিদ্ধান্তে অনেকেই বিস্মিত। কেননা এমন দিনে মমতা একথা জানালেন, যেদিন তৃণমূ‌ল কংগ্রেসের অনেক নেতা বিজেপিতে যোগ দিয়েছেন। আরও অনেকে যোগ দিতে পারেন বলে জানা যাচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আমি অন্য মুখ্যমন্ত্রীদের সঙ্গেও কথা বলেছি। এটি একটি অনুষ্ঠান। কিছু সাংবিধানিক কর্তব্য থাকে, যা আমরা পূর্ণ করার চেষ্টা করব। আমরা ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার চেষ্টা করব।'' 

একজন বিজেপি কর্মীর মৃত্যুর জন্য তৃণমূল দায়ী নয়, মোদীর অভিযোগ উড়িয়ে দাবি বাংলার শাসক দলের

মোদীর দ্বিতীয় শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বহু বিশ্বনেতা, মুখ্যমন্ত্রী ও বিরোধী নেতানেত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এবারের নির্বাচনে বিজেপি ৪২ আসনের মধ্যে ১৮টি আসনে জিতেছে। যা শাসক তৃণমূলের থেকে সামা‌ন্যই কম। এদিকে তৃণমূল ২০১৪-য় ৩৪টিআসন জিতলেও এবার তারা নেমে এসেছে ২২টিতে। বিজেপি জানিয়ে দিয়েছে লড়াই এখনও শেষ হয়নি।

দু'জন তৃণমূল বিধায়ক ও পঞ্চাশেরও বেশি পৌরসভার কাউন্সিলর, যাঁদের অধিকাংশই মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের তাঁরা আজ বিজেপিতে যোগ দিয়েছেন। বিজেপির মতে দলবদলের এটা সবে শুরু। বর্ষীয়ান বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় মমতাকে মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর সেই বক্তৃতার কথা, যেখানে তিনি বলেছিলেন, ‘‘৪০-এরও বেশি তৃণমূল বিধায়ক'' তাঁর সঙ্গে যোগাযোগ রেখেছেন। 

বিজেপিতে মুকুল-পুত্র, যোগ দিলেন আরও দুই বিধায়ক

বর্ষীয়ান বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় নির্বাচনের সময়ে বিজেপির পক্ষে এরাজ্যের দায়িত্বে ছিলেন। তিনি জানিয়েছেন, ‘‘পশ্চিমবঙ্গে যেমন সাত পর্যায়ে ভোট হল, তেমনই বিজেপিতে নেতাদের যোগদানও সাত পর্যায়ে হবে। আজ ছিল কেবল তার প্রথম পর্যায়।'' সেই সময়ে তাঁর পাশে বসেছিলেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে বিজেপিতে যোগ দেন মমতা-ঘনিষ্ঠ নেতা মুকুল রায়। আজ বিজেপিতে যোগ দেওয়া নেতাদের মধ্যে অন্যতম ছিলেন শুভ্রাংশু রায়।

বিজেপির চ্যালেঞ্জ এবং তৃণমূল থেকে বিজেপিতে যোগদান— এর ফলে ইঙ্গিত মিলেছে লোকসভা নির্বাচনের জয়ের সুফলকে কাজে লাগিয়ে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে চমকপ্রদ ফল করা।

দলের পরাজয় ও বিজেপির উত্থান দেখে হতভম্ব মমতা বন্দ্যোপাধ্যায় শনিবার জানা, তিনি পদত্যাগ করতে চেয়েছেন। কিন্তু তাঁর দলের অনুরোধে তিনি থাকতে বাধ্য হচ্ছেন। তিনি প্রধানমন্ত্রী মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহকে অভিযুক্ত করেন তাঁর সরকারকে হয়রান‌ করার জন্য। রাজ্যে ‘এমার্জেন্সির মতো পরিস্থিতি' তৈরি করে বিজেপি বাংলায় জিততে চাইছে বলেও অভিযোগ করেছিলেন তিনি।

.