This Article is From Jan 12, 2020

পাখি ভালোবেসে ট্রাফিক পুলিশ "Birdman"?

ওড়িশার Mayurbhanj জেলার ট্রাফিক পুলিশ অফিসার Suraj Kumar Raj দিনভর ট্রাফিক সামলান। আর ভোরে তাঁকে সামলাতে হয় এক ঝাঁক পাখি।

পাখি ভালোবেসে ট্রাফিক পুলিশ

ভিড়ের মধ্যেও সঠিক লোক বাছতে পারে পায়রা

বারিপদ (ওড়িশা):

গত ১০ বছর ধরে তাঁর যেন একই অঙ্গে দুই রূপ। ওড়িশার Mayurbhanj জেলার ট্রাফিক পুলিশ অফিসার Suraj Kumar Raj দিনভর ট্রাফিক সামলান। আর ভোরে তাঁকে সামলাতে হয় এক ঝাঁক পাখি। এই কাজ তিনি ভালোবেসেই করেন। তাঁর হাত থেকে খাবার খেয়ে যায় পায়রা সহ শহরের নানা রকমের পাখি। সেই সুবাদে একাধারে সূরজ ট্রাফিক ম্যান এবং "Birdman"। 

Swiggy Delivery Executive-র আঁকায় মুগ্ধ পূজা!

১০ বছর ধরে কেন এই কাজ করেন সূরজ"? অকপট স্বীকারোক্তি বছর ৫২-র সূরজের, ''এটাও আমার পেশা বলেই মনে করি। ওরা যখন আমার হাতে থেকে খাবার খেয়ে যায়, মন ভালো হয়ে যায় ভীষণ। শুধু খাবার খেতে নয়। কাজের সময়েও মাঝেমধ্যেই ওরা আমার কাঁধে এসে বসে। ভিড়ের মধ্যেও ঠিক চিনে নেয়। আমিও ওদের সঙ্গ উপভোগ করি। ওদের সঙ্গে সময় কাটাতে ভালোবাসি। শুধু পাখি নয়, পশুরাও আমার প্রিয়। ওদের ভালোবাসি বলেই আমায় বাইকে চেপে যেতে দেখলেই ওরা পিছু নেয়।" 

কালের খামখেয়ালি? সমুদ্র ফিরছে পাহাড়ের কোলে....

গত ১০ বছর ধরে ভোর হলেই জেলার লোকজন দেখেন, কমবেশি হাজার পাখি তাঁর হাত থেকে খাবার খেয়ে যায়। নির্দিষ্ট স্থানে পা রাখলেই ঝাঁকে ঝাঁকে ঘিরে ধরে তাঁকে। পদস্থ ট্রাফিক পুলিশ অফিসার Avimanyu Nayak অভিনন্দন জানিয়েছেন "Birdman"কে। তিনি বলেন, কোনোদিন কাজে ফাঁকি দেননি সূরজ। সমস্ত কাজ সামলেই হাসিমুখে পাখি সেবা করেন তিনি।

.