This Article is From Mar 18, 2019

পাক আকাশপথে নিষিদ্ধ ভারতীয় বিমান, ভয়াবহ ক্ষতির সম্মুখীন এয়ার ইন্ডিয়া

দূরগামী বিমান, যেগুলির যাত্রাপথে অন্তত একটি অবতরণের প্রয়োজন হয় তার জন্য এখনও পর্যন্ত অতিরিক্ত ৬০ কোটি টাকা গুনতে হয়েছে এয়ার ইন্ডিয়াকে(Air India)।

পাক আকাশপথে নিষিদ্ধ ভারতীয় বিমান, ভয়াবহ ক্ষতির সম্মুখীন এয়ার ইন্ডিয়া

প্রত্যেকটি অবতরণের জন্য গড়ে এই বিমানসংস্থার(Air India) খরচ পড়ছে ৫০ লক্ষ টাকা

নিউ দিল্লি:

পাকিস্তানের আকাশপথে ভারতীয় বিমান চলাচল নিষিদ্ধ করে দেওয়া হয়েছে গত ফেব্রুয়ারি মাসে বালাকোটে(Balakote Strike) জইশ-ই-মহম্মদের (Jaish-e-Mohammed) ঘাঁটি ভারতীয় বায়ুসেনার আক্রমণে গুঁড়িয়ে যাওয়ার পর থেকেই। এরফলে ভয়ঙ্কর চাপে পড়ে গিয়েছে ভারতের সরকারি বিমানসংস্থা এয়ার ইন্ডিয়া(Air India)। বিশেষ করে দূরগামী কোনও বিমানের জন্য, যেগুলির গন্তব্যে পৌঁছনোর মাঝে অন্তত একটি অবতরণের প্রয়োজন হয়েই থাকে, তার জন্য এখনও পর্যন্ত অতিরিক্ত ৬০ কোটি টাকা গুনতে হয়েছে এয়ার ইন্ডিয়াকে। প্রতিদিনই এই অঙ্কটি বেড়েই চলেছে। এয়ার ইন্ডিয়ার যে বিমানগুলি পশ্চিমগামী, সেগুলি আর পাকিস্তানের আকাশ দিয়ে চলাচল করতে পারছে না। ওগুলিকে এখন গুজরাটের দক্ষিণদিক দিয়ে গিয়ে আরব সাগরের ওপর দিয়ে তবে ইউরোপ বা উত্তর আমেরিকাতে পৌঁছতে হচ্ছে।

জইশ প্রধান মাসুদের সম্পত্তি বাজেয়াপ্ত করল ফ্রান্স

যার ফলে এয়ার ইন্ডিয়ার(Air India) বিমানগুলির ক্ষেত্রে ওয়াশিংটন, নিউ ইয়র্ক, নেওয়ার্ক এবং চিকাগোর মতো আমেরিকার পূর্ব উপকূলের স্থানগুলিতে যাওয়া অতি সমস্যার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এর ফলে এই বিমানগুলি একবারে যেতে পারছে না। অনেকটা ঘুরে যাওয়ার কারণেই এটা হচ্ছে। শারজা বা ভিয়েনাতে নেমে জ্বালানি ভরতে হচ্ছে। এই ধরনের প্রত্যেকটি অবতরণের জন্য গড়ে এই বিমানসংস্থার খরচ পড়ছে ৫০ লক্ষ টাকা করে। এর ফলে গত ১৬ মার্চ পর্যন্ত এয়ার ইন্ডিয়ার ক্ষতি হয়েছে কমপক্ষে ৬০ কোটি টাকা।       

.