This Article is From Dec 20, 2019

এবার আঘাত সংবাদমাধ্যমের উপর, মেঙ্গালুরুতে সংবাদ সংগ্রহে বাধা সাংবাদিকদের

২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকে নরেন্দ্র মোদিকে সবচেয়ে বড় চ্যালেঞ্জর মুখে ফেলেছে সংশোধিত নাগরিকত্ব আইন, দেশ জুড়ে চলছে বিক্ষোভ

এবার আঘাত সংবাদমাধ্যমের উপর, মেঙ্গালুরুতে সংবাদ সংগ্রহে বাধা সাংবাদিকদের

Mangaluru: বৃহস্পতিবার পুলিশের গুলিতে ২ বিক্ষোভকারীর মৃত্যু হয়

হাইলাইটস

  • সংবাদ সংগ্রহে যাওয়া ৩০ জন সাংবাদিককে পুলিশি জিজ্ঞাসাবাদ
  • মেঙ্গালুরুতে সংবাদ সংগ্রহে গেলে সাংবাদিকদের পরিচয় পত্র দেখতে চায় পুলিশ
  • সেখানেই পরিচয়পত্রের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন এক পুলিশ কর্তা
মেঙ্গালুরু, কর্নাটক:

না এবার আর শুধু বিক্ষোভকারীদের উপর নয়, আঘাত নেমে এল সংবাদমাধ্যমের উপরেও।  সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিক্ষোভ চলাকালীন মেঙ্গালুরুতে ৩০ জনেরও বেশি সাংবাদিককে আটক করে জিজ্ঞাসাবাদ করল সেখানকার পুলিশ। তাঁদের বাধা দেওয়া হল বিক্ষোভ মিছিলের বিষয়ে খবর করা থেকে। যদিও সাংবাদিকদের বাধাদান প্রসঙ্গে পুলিশ জানিয়েছে অনেকেরই বৈধ আইডির অভাব থাকায় তাঁদের জিজ্ঞাসাবাদ করা হয়। জানা গেছে, কেরালার কমপক্ষে তিনটি নিউজ চ্যানেল - নিউজ টোয়েন্টিফোর, মিডিয়া ওয়ান, এশিয়ানেটের সাংবাদিকদের কর্নাটকের মেঙ্গালুরুতে সংবাদ সংগ্রহ করা থেকে বিরত রাখা হয়েছে। বৃহস্পতিবারই ব্যাপক উত্তেজনা ছড়ায় ওই অঞ্চলে (Mangaluru)। নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ সামলাতে পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ ওঠে। পুলিশের গুলিতে ২ জনের মৃত্যু হয় বলে খবর। এরপরেই সেখানকার পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একজন সাংবাদিক যখন মেঙ্গালুরুর উত্তপ্ত পরিস্থিতির বিবরণ দিচ্ছিলেন তখন তাঁকে থামিয়ে দেন এক পুলিশ কর্তা। তারপরেই তাঁর কাছ থেকে সাংবাদিকতার প্রামাণ্য নথি বা আইডি কার্ড দেখতে চান তিনি।

ওই সাংবাদিক পুলিশ কর্তাকে তাঁর সাংবাদিকের পরিচয়পত্র দেখালে ক্ষোভে ফেটে পড়েন পুলিশ কর্তা। তাঁকে চিৎকার করে বলতে শোনা যায় যে, "না, এটা সরকারের থেকে প্রাপ্ত কোনও অনুমোদন নয় ... বেরিয়ে যান" ।এরপরেই ওই এলাকায় সংবাদ সংগ্রহে আসা কমপক্ষে ৩০ জন সাংবাদিককে “বৈধ অনুমোদন” নেই বলে আটক করে পুলিশ।

হিংসায় জড়িতদের বিরুদ্ধে "প্রতিশোধ" নেওয়া হবে: যোগী আদিত্যনাথ

বৃহস্পতিবার বিতর্কিত নাগরিকত্ব আইন বা সিএএ-র বিরুদ্ধে গোটা দেশে ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভ ছড়িয়ে পড়ে মেঙ্গালুরুতেও। সেখানে পুলিশের গুলিতে ২ বিক্ষোভকারী নিহত হন বলে অভিযোগ ওঠে। এরপরেই ওই দুজনের আত্মীয়দের সাক্ষাৎকার নেওয়ার জন্যে সাংবাদিকরা চেষ্টা করেন, তখনই ওই পুলিশি পদক্ষেপ করা হয় বলে জানা গেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, একজন উর্ধ্বতন পুলিশ কর্তা, কমপক্ষে এক ডজন সহকর্মী নিয়ে সাংবাদিকদের উপর হম্বিতম্বি করছেন; আর মিডিয়া ওয়ান নামে একটি সংবাদ মাধ্যমের সাংবাদিকের পরিচয়পত্রের বৈধতা নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেন।

"আপনার পরিচয়পত্র কোথায়? না ... না। দয়া করে এই সম্প্রচার বন্ধ করুন, আপনার সাংবাদিকতার স্বীকৃতি কার্ড দেখান ... প্রমাণ করুন যে আপনি গণমাধ্যমের একজন প্রতিনিধি, স্যুইচ অফ করুন (ক্যামেরা পার্সনের কাছে গিয়ে)", বলেন ওই পুলিশ আধিকারিক।

পুলিশের গুলিতে মেঙ্গালুরু-তে নিহত ২ লখনউয়ে ১, উত্তপ্ত ভারত: ১০ তথ্য

সেই মুহূর্তে দেখা যায়, অন্য আরেকজন পুলিশ কর্তা সংবাদমাধ্যমের মাইক্রোফোন বন্ধ করার চেষ্টা করেন এবং সাংবাদিক এবং ক্যামেরাপার্সনকে সেখান থেকে চলে যাওয়ার নির্দেশ দেন।

শুক্রবার সকালে মেঙ্গালুরুর পুলিশ কমিশনার পিএস হর্ষ জানিয়েছেন: "সরকারি স্বীকৃতি দানকারী সাংবাদিকতার কার্ড না থাকায় কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে"। জিজ্ঞাসাবাদ শেষ হয়ে গেলে "পরবর্তী পদক্ষেপ" শুরু করা হবে বলেও পুলিশি বিবৃতিতে জানানো হয়।

জেনে নিন দেশের অন্যান্য খবর:

.