This Article is From Sep 26, 2019

Manmohan Singh's Birthday: মনমোহন সিংহর জন্মদিনে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

এদিন ৮৭ বছরে পা দিলেন মনমোহন সিংহ। রাজ্যসভার সদস্য ও কংগ্রেসের অন্যতম শীর্ষনেতা হওয়ার পাশাপাশি তিনি একজন বিখ্যাত অর্থনীতিবিদও।

Manmohan Singh's Birthday: মনমোহন সিংহর জন্মদিনে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

মনমোহন সিংহ জন্মগ্রহণ করেন স্বাধীনতা-পূর্ববর্তী অবিভক্ত ভারতের পাঞ্জাব প্রদেশের গাহ গ্রামে।

নয়াদিল্লি:

বৃহস্পতিবার মনমোহন সিংহের (Manmohan Singh) জন্মদিন। আর তাঁর জন্মদিনের (Manmohan Singh's Birthday) একেবারে প্রথম দিকে যাঁদের শুভেচ্ছাবার্তা এসে পৌঁছল, তাঁদের অন্যতম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বেশ কয়েক দিন সফরে প্রধানমন্ত্রী এখন আমেরিকায়। সেখান থেকেই তিনি টুইট করে শুভেচ্ছা জানান প্রাক্তন প্রধানমন্ত্রীকে। তাঁর টুইটে নরেন্দ্র মোদি লেখেন, ‘‘আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহজিকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা। তাঁর দীর্ঘ ও স্বাস্থ্যকর জীবনের জন্য প্রার্থনা করি।'' এদিন ৮৭ বছরে পা দিলেন মনমোহন সিংহ। রাজ্যসভার সদস্য ও কংগ্রেসের অন্যতম শীর্ষনেতা হওয়ার পাশাপাশি তিনি একজন বিখ্যাত অর্থনীতিবিদও। ১৯৯০ সালে অর্থনৈতিক উদারীকরণের পরিকল্পনা তাঁরই ছিল। ১০ বছর তিনি ভারতের প্রধানমন্ত্রী থাকার পর ২০১৪ সালে বিজেপির এনডিএ জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী হ‌ন নরেন্দ্র মোদি।

১ অক্টোবর থেকে কলকাতা হাইকোর্ট চত্বরে নিষিদ্ধ হল প্লাস্টিকের ব্যবহার: জারি নির্দেশ

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও টুইট করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রীকে। তিনি লেখেন, ‘‘জন্মদিনে উষ্ণ শুভেচ্ছা প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহজিকে। আমি তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘজীবনের কামনা করি।''

শুভেচ্ছা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

১৯৩২ সালের ২৬ সেপ্টেম্বর মনমোহন সিংহ জন্মগ্রহণ করেন স্বাধীনতা-পূর্ববর্তী অবিভক্ত ভারতের পাঞ্জাব প্রদেশের গাহ গ্রামে। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার পর তিনি কেমব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়েও পড়াশোনা করেন।

জানেন, কেন ১০ কিলোমিটার পথ পায়ে হেঁটে সবজি কিনছেন মেঘালয়ের আইএএস অফিসার?

১৯৭১ সালে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে সরকারের বাণিজ্য মন্ত্রকে যোগ দেন তিনি। ২০০৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার আগে তাঁর স্মরমীয় পদক্ষেপ ছিল পিভি নরসিংহ রাও সরকারের অর্থমন্ত্রী হিসেবে। সেই সময় অর্থনৈতিক সংঙ্কট দেখা দিলে তিনি গঠনগত পরিবর্তন করেন অর্থনৈতিক পরিকাঠামোয়।

২০০৪ সালে কংগ্রেসের জয়ের পর সনিয়া গান্ধি প্রধানমন্ত্রী হতে অসম্মত হলে মনমোহন সিংহ প্রধানমন্ত্রী হন। তাঁর সরকারের দ্বিতীয় পর্যায় শেষ হওয়ার আগে দুর্নীতি ও অর্থনৈতিক মন্দার অভিযোগ ওঠে।

প্রবীণ রাজনীতিবিদের জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেসের বহু নেতা।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ টুইট করে তাঁকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেন। তিনি লেখেন, ‘‘ড. মনমোহন সিংহজিকে তাঁর জন্মদিনের শুভেচ্ছা। অর্থনৈতিক সুপার পাওয়ার হিসেবে ভারতকে গড়ে তুলতে তিনি গুরুত্বরপূর্ণ ভূমিকা পালন করেন। এজন্য দেশ তাঁর কাছে চিরকৃতজ্ঞ থাকবে। ঈশ্বর তাঁকে সুস্বাস্থ্য ও খুশি প্রদান করুন।''

টুইটারে এদিন #HappyBirthdayDrSingh ট্রেন্ড হয়ে গিয়েছে।

দেখুন ভিডিও

.