This Article is From Sep 25, 2019

প্রধানমন্ত্রীকে “ভারতের পিতা” মানতে পারছেন না”?আপনি ভারতীয় নন, বললেন মন্ত্রী

এক ডোমোক্র্যাট নেতা জওহরলাল নেহেরুর এবং মহাত্মা গান্ধির প্রশংসা করেন, তারপরেই প্রধামন্ত্রী মোদিকে “ভারতের পিতা” বলে মন্তব্য করেন ডোনাল্ড ট্রাম্প

প্রধানমন্ত্রীকে “ভারতের পিতা” মানতে পারছেন না”?আপনি ভারতীয় নন, বললেন মন্ত্রী

নরেন্দ্র মোদিকে ভারতের পিতা বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) “ভারতের পিতা” (the father of India) বলে যাঁরা মানতে পারছে না, তাঁদের ভারতবাসী বলা যায় না, বুধবার এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয়মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh)। “প্রচুর বিরোধিতা এবং লড়াইয়ের মধ্য দিয়ে, যেভাবে প্রধানমন্ত্রী দেশকে একক” করে তুলেছেন, তার জন্য নরেন্দ্র মোদির প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) । প্রায়ই বিতর্কিত মন্তব্য করে নজরে আসেন মার্কিন প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ড। প্রধানমন্ত্রীর দফতরের রাষ্ট্রমন্ত্রী  জিতেন্দ্র সিং সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “যাঁরা বাইরে থাকেন, ভারতবাসী হিসেবে তাঁরা গর্ব বোধ করেন। এটা শুধুমাত্র সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী মোদির ব্যক্তিত্ত্ব এবং তাঁর ব্যক্তিগত বিস্তারের জন্য”।

হাউডি মোদি অনুষ্ঠানে, ধর্মনিরপেক্ষতা নিয়ে নেহেরুর দৃষ্টিভঙ্গির প্রশংসা মার্কিন সেনেটরের

তাঁর কথায়, “এটা প্রথমবার, যে  একজন আমেরিকান প্রেসিডেন্ড এই ধরণের শব্দ ব্যবহার করে শুধুমাত্র ভারতীয় নয়, একজন আন্তর্জাতিক নেতার প্রশংসা করলেন প্রশংসা করলেন, এতে যদি কেউ গর্বিত না হন, তাহলে তাঁর নিজেকে ভারতবাসী ভাবা উচিত নয়”।

নিউইয়র্কে মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথোপকথনের সময়, ডোনাল্ড ট্রাম্প বলেন, “আগের ভারতকে মনে আছে..তা ছিল খুবই বিচ্ছিন্ন”, পাশাপাশি তিনি বলেন, “দারুণ কাজের” জন্য কৃতিত্ত্বের দাবি রাখেন প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমার আগের ভারতকে মনে আছে...সেটা ছিল খুবই বিচ্ছিন্ন। খুবই মতভেদ ছিল, অনেক সংঘাত ছিল। তিনি সবকিছুকে এককাট্টা করেছেন। একজন পিতার মতোই তিনি সবকিছুকে এক করেছেন। আমরা তাঁকে ভারতের পিতা বলতে পারি...মনে করি, তিনি দারুণ কাজ করেছেন”।

ku93alu8

“হাউডি মোদি” অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রথম সম্ভাষণ করেন মার্কিন সংখ্যাগরিষ্ঠ নেতা স্টিনি হোয়ার

রবিবার হাউস্টনে “হাউডি মোদি” অনুষ্ঠানে, মার্কিন সংখ্যাগরিষ্ঠ নেতা স্টিনি হোয়ার ৫০,০০০ ইন্দ-নাগরিকের সমাবেশে, মহাত্মা গান্ধি জওহরলাল নেহেরুর ধর্মনিরপেক্ষতার শিক্ষার কথা তুলে ধরেন। 

“হাউডি মোদি” অনুষ্ঠান নিয়ে কটাক্ষ করেছে কংগ্রেস, প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে “সক্রিয়ভাবে ডোনাল্ড ট্রাম্পের প্রচার” করার অভিযোগ তুলেছেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা। ডেমোক্যাট নেতার বক্তব্যকে স্বাগত জানিয়েছেন তিনি, প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে তোপ দেগেছেন অভিষেক মনু সিঙ্ঘভি।

মোদিজিই 'ভারতের জনক', তাঁর জনপ্রিয়তা এলভিস প্রেসলির মতো: ডোনাল্ড ট্রাম্প

হিন্দিতে তিনি ট্যুইট করেন, “যখন নেহেরু এবং গান্ধিজির কাজের কথা বলা হচ্ছি, তাঁকে খুবই  খারাপ দেখাচ্ছিল”।

হাউস্টনে প্রধানমন্ত্রী মোদির অনুষ্ঠানের কয়েকঘন্টা আগে, জওহরলাল নেহেরুরকে, পাক অধিকৃত কাশ্মীর তৈরি হওয়ার জন্য দায়ী করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

এর আগে, লোকসভা নির্বাচনের প্রচারে, গান্ধিজির হত্যাকারী নাথুরাম গডসেকে “দেশপ্রেমিক” বলেছিলেন প্রজ্ঞা সিং ঠাকুর।

(পিটিআইয়ের তথ্য  সংযোজিত হয়েছে)

.