This Article is From Jul 19, 2018

সোনিয়া অঙ্কে দুর্বল, খোঁচা মন্ত্রী অনন্ত কুমারের

সংসদবিষয়ক মন্ত্রী সম্ভবত 1999 সালের কথা বলতে চেয়েছেন। সেবার লোকসভা নির্বচনের পর প্রথমে বিজেপি এবং পরে কংগ্রেস সংসদের মধ্যে সরকার গঠনে ব্যর্থ হয়েছিল।

সোনিয়া অঙ্কে দুর্বল, খোঁচা মন্ত্রী অনন্ত কুমারের

প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধির মন্তব্য, কে বলেছে আমাদের কাছে সরকার ফেলে দেওয়ার শক্তি নেই

নিউ দিল্লি:

অনাস্থা প্রস্তাব গৃহীত হওয়ার পর থেকেই সরগরম রাজধানীর রাজনীতি। প্রস্তাব নিয়ে আলোচনা হবে শুক্রবার। কিন্তু সরকার ও বিরোধী পক্ষের মধ্যে তরজা চরমে উঠল বৃহস্পতিবারই। বিরোধী শিবিরের কাণ্ডারি  সোনিয়া গান্ধিকে আক্রমণ করে বসলেন সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার। বললেন কংগ্রেস নেত্রী অঙ্কে দুর্বল বলেই ভাবছেন সরকার পড়ে যাবে ।     

আনাস্থা প্রস্তাবের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী বিজেপি। বিজেপি ও এনডিএ-র মধ্যে থাকা দলগুলির মিলিত শক্তির সামনে কংগ্রেস সহ বাকি বিরোধীরা কী করে তা  জানতে রাজনৈতিক মহলেও আগ্রহ তৈরি হয়েছে। জল্পনা বাড়িয়ে প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধির মন্তব্য, কে বলেছে আমাদের কাছে সরকার ফেলে দেওয়ার শক্তি নেই।

এই বিষয়টিকেই নিশানা করেছেন সংসদ বিষয়ক মন্ত্রী। তিনি বলেন,‘ সোনিয়া গান্ধি অঙ্কে দুর্বল বলেই এসব বলছেন। এভাবেই 1996 সালেও ভুল অঙ্ক কষেছিল কংগ্রেস। আমরা জানি তারপর কী হয়েছিল। সংসদের বাইরে ও ভেতরে মোদী সরকারের পক্ষেই সমর্থন  রয়েছে। আস্থা ভোটে আমরা এনডিএ’র বাইরে থেকেও সমর্থন পাব।

 

jngj7spg

সংসদের মন্ত্রী সম্ভবত 1999 সালের কথা বলতে চেয়েছেন। সেবার লোকসভা নির্বচনের পর প্রথমে বিজেপি এবং পরে কংগ্রেস সংসদের মধ্যে সরকার গঠনে ব্যর্থ হয়েছিল।

সাম্প্রতিক কালে এনডিএ’র শরিকদল গুলির সঙ্গে বিজেপির সম্পর্ক খারাপ হয়েছে। টিডিপির মত দল জোট ছেড়ে বেরিয়ে গিয়েছে। জোটে থাকলেও বিদ্রোহ ঘোষণা করেছে শিবসেনা । একাধিক ইস্যুতে বিরোধী দল গুলির চেয়েও বেশি সরব হয়ে বিজেপির সমালোচনা করতে দেখা গিয়েছে শিবসেনাকে। শুধু তাই নয় পরের লোকসভা নির্বাচনে একা লড়ার কথাও ঘোষণা করেছে এই শরিক। তবু বিজেপি মনে করে আনাস্থা প্রস্তাবে শিবসেনাকে পাশে পাওয়া যাবে। বিজেপির হিসেব বলছে এখন সব মিলিয়ে তাদের কাছে 312 জন সাংসদের সমর্থন রয়েছে। তাই এক্ষেত্রে ম্যাজিক ফিগার 268 পেতে তাদের কোনও সমস্যা হবে না। অন্যদিকে, ম্যাজিক ফিগার আরও নেমে আসার সম্ভবনা তৈরি হয়েছে। রাজনৈতিক মহলে জল্পনা ভোট দান থেকে সরে দাঁড়াতে পারে এআইডিএমকে ও বিজু জনতা দল।         

 

 
.