This Article is From Mar 15, 2020

“ধন্যবাদ”, নির্মলা সীতারামনের টেপ নিয়ে বললেন অসমের মন্ত্রী

চা বাগানের কর্মীদের নথি সংক্রান্ত কাজ নিয়ে গাফিলতির অভিযোগ তুলে এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমারকে তিরস্কার করতে শোনা যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে

“ধন্যবাদ”, নির্মলা সীতারামনের টেপ নিয়ে বললেন অসমের মন্ত্রী

এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমারকে ভর্ৎসনা করতে শোনা যায় নির্মলা সীতারামনকে

নয়াদিল্লি:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank India) চেয়ারম্যান রজনীশ কুমারকে (Rajnish Kumar), কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) তিরস্কার করার একটি অডিও ক্লিপ ভাইরাল হওযার পরেই, অর্থমন্ত্রীকে “বঞ্ছিত কর্মীদের পাশে থেকে বার্তা দেওয়ার জন্য” ধন্যবাদ জানালেন অসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ফাঁস হয়ে যাওয়া অডিও ক্লিপটি রেকর্ড করেছেন সম্ভবত বৈঠকে উপস্থিত কোনও ব্যক্তি, সেখানে, চা বাগানের কর্মীদের অ্যাকাউন্ট সংক্রান্ত কাগজপত্র গোলমাল করায়, স্টে ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে “অদক্ষ” এবং “হৃদয়হীন ব্যাঙ্ক” বলে তোপ দাগেন অর্থমন্ত্রী। এসবিআই চেয়ারম্যানের উদ্দেশ্যে অর্থমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, “আমায় বলবেন না, আপনারা বৃহত্তম ব্যাঙ্ক। আপনারা হৃদয়হীন ব্যাঙ্ক। রাষ্ট্রয়াত্ত্ব ব্যাঙ্ক এই ভাবে কাজ করে না”, পাশাপাশি তাঁকে বলতে শোনা যায়, “এটা চলতে পারে না”।

নির্মলা সীতারামন বলেন, “সরকার কাজ করছে, প্রধানমন্ত্রী বলছেন বাগানে কাজ করা কর্মীরা...আপনার বিভাগের কাছে যাওয়া উচিত ছিল, বিভাগের সঙ্গে আরবিআইয়ের কথা হোক”।

তিনি আরও বলেন, “এতটা ক্ষুব্ধ হয়ে কথার জন্য আমি দুঃখিত। আমি দেখব, আরবিআইকে নিয়ে কী করতে পারি...আপনার অদক্ষতার জন্য কোনও কিছুই পূরণ হবে না...আপনার অদক্ষতার মূল্য দিতে হবে এটাকে”।

জানা গিয়েছে, চা বাগানের কর্মীদের কেওয়াইসি সংক্রান্ত নথি নষ্ট হয়ে যাওয়া নিয়ে তোপ দাগেন অর্থমন্ত্রী, তারফলে সরকারি সুবিধা, প্রত্যক্ষ ট্রান্সফারের প্রকল্প তা থেকে বঞ্ছিত কর্মীরা।

বৈঠকের অডিও ক্লিপ ফাঁশ হতেই, বিবৃতি দিয়ে ঘটনার নিন্দা করেন সারা ভারত ব্যাঙ্ক আধিকারিকদের সংগঠন, যদিও পরে তা প্রত্যাহার করা হয়।

তাদের তরফে বলা হয়, “এই বার্তার মাধ্যমে, আমরা আবারও, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যানের সঙ্গে অশোভনীয় আচরণ করার জন্য গভীর দুঃখ ও ক্ষোভ প্রকাশ করছি অর্থমন্ত্রীর ওপর”।

আরও বলা হয়, “আমরা মনে করছি যে, কোনও শীর্ষ আধিকারিকের কোনও ছোটোখাটো ভুলের বিষয়ে কথা বলা থেকে বিরত থাকা উচিত জনপ্রতিনিধিদের”।

অর্থমন্ত্রীর পক্ষেই দাঁড়ান অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, তিনি বলেন, “মনে হচ্ছে যে, বিষয়টি বুঝতেই পারেনি অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন”।

তিনি বলেন, “কর্মীরা বঞ্ছিত হওয়ার কারণটি তুলে ধরার জন্য আমি অর্থমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। তাঁর হস্তক্ষেপের পর, পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছে অসম সরকার, যাতে দরিদ্র মানুষদের আর্থিক অন্তর্ভুক্তি করা যায়”।

.