This Article is From May 15, 2020

কৃষকদের আয় বাড়াতে নিত্যপ্রয়োজনীয় পণ্য আইনে সংস্কার! ঘোষণা অর্থমন্ত্রীর

কৃষি পণ্য, যেমন শস্যদানা, ভোজ্য তেল, তৈলবীজ, ডাল পিঁয়াজ আর আলু বিনিয়ন্ত্রিত করা হবে

কৃষকদের আয় বাড়াতে নিত্যপ্রয়োজনীয় পণ্য আইনে সংস্কার! ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনীতি সচল রাখতে বাজারের স্বার্থে একাধিক ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

নয়া দিল্লি:

কৃষকদের আয় বাড়াতে নিত্যপ্রয়োজনীয় পণ্য আইনে (Essential Commodity Act) সংশোধন আনছে কেন্দ্র। শুক্রবার এমন দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister)। কৃষি পণ্য, যেমন শস্যদানা, ভোজ্য তেল, তৈলবীজ, ডাল, পিঁয়াজ আর আলু বিনিয়ন্ত্রিত করা হবে। এদিন জানান অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। বাজার বাছাইয়ের সিদ্ধান্ত কৃষকদের হাতে ছাড়তে কৃষিবাজার সংস্কারে গতি আনবে কেন্দ্র। এমনটাও দাবি করেছেন অর্থমন্ত্রী। সংবাদসংস্থা পিআইবি সূত্রে টুইট করে সে কথা স্পষ্ট করা হয়েছে। জানা গিয়েছে, লাইসেন্সপ্রাপ্ত কৃষিপণ্য বাজারের কাছে এখন বাধ্য হয়ে পণ্য বেচতে হয় কৃষকদের। অন্য কোনও বাণিজ্যিক পণ্য বিক্রির ক্ষেত্রে এই নিয়ন্ত্রণ নেই। 

লকডাউন ৪.০: নির্বাচিত এলাকার মধ্যে চলতে পারে বিমান, বাস ও স্থানীয় পরিবহণ

দেখে নিন সেই টুইট: 

এদিকে, কৃষি পরিকাঠামো উন্নয়নে এক লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণা করলেন অর্থমন্ত্রী। ২০ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজের  বিস্তারিত বলতে শুক্রবারও সাংবাদিক বৈঠক করেছেন নির্মলা সীতারমণ। সেই বৈঠকে আত্মনির্ভর ভারত গঠনের স্বার্থে কৃষি পরিকাঠামো উন্নয়ন খাতে বাজেট বরাদ্দের প্রসঙ্গ উত্থাপন করেন অর্থমন্ত্রী।

তিনি আশ্বাস দিয়েছেন অতি দ্রুত এই খাতে তহবিল গড়া হবে। তিনি বলেন, "তৃণমূল স্তরের কৃষকদের পাশাপাশি স্টার্টআপ সেক্টর, রফতানি ক্ষেত্রকে অনুপ্রাণিত করবে এই প্যাকেজ। পরিকাঠামো উন্নয়ন ও কোল্ড স্টোরেজের আধুনিকীকরণের স্বার্থে ব্যয় হবে এই তহবিল।" বৃহস্পতিবারও প্যাকেজের বিস্তারিত ঘোষণার স্বার্থে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন অর্থমন্ত্রী। সেদিন তিনি কৃষকদের আর্থিক দুরবস্থা, পরিযায়ী শ্রমিক ও ঠেলা ব্যাপারীদের সুরাহা দিতে একগুচ্ছ ঘোষণা করেন। 

.