This Article is From Jan 31, 2020

Nirbhaya Case: "দম্ভ নিয়ে আইনজীবী এজলাসে বলেছেন ফাঁসি হবে না": নির্ভয়ার মা

দিল্লি আদালতের (Patiala House Court) নির্দেশ শুনে বৃহস্পতিবার সন্ধ্যায় কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা (Nirbhaya's mother) আশা দেবী।

Nirbhaya Case:

Nirbhaya Case: আগে চার অপরাধীর ফাঁসির দিন ধার্য হয়েছিল ২২ জানুয়ারি

হাইলাইটস

  • দম্ভ নিয়ে আইনজীবী এজলাসে বলেছেন, ফাঁসি হবে না
  • সংবাদ মাধ্যমের সামনে কান্না ভেজা কণ্ঠে বললেন নির্ভয়ার মা
  • এদিন দিল্লির আদালত ফের স্থগিতাদেশ দিয়েছে ফাঁসির নির্দেশে
নয়াদিল্লি:

দিল্লি আদালতের (Patiala House Court) নির্দেশ শুনে বৃহস্পতিবার সন্ধ্যায় কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা (Nirbhaya's mother) আশা দেবী। এদিন বিকেলে সেই আদালত নির্দেশ দিয়েছে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত পয়লা ফেব্রুয়ারি, শনিবার ফাঁসি কার্যকর হবে না। ঠিক হয়েছিল পয়লা ফেব্রুয়ারি সকাল ৬ টায় কার্যকর হবে নির্ভয়া-কাণ্ডের চার অপরাধীর ফাঁসি। কিন্তু এদিন সেই নির্দেশ অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে দিল আদালত। এরপরেই আবেগ আর চেপে রাখতে পারেননি আশা দেবী (Asha Devi)। তিনি সংবাদমাধ্যমের সামনে বলেছেন, "অপরাধীদের আইনজীবী এজলাসে আমাকে দাম্ভিক সুরে বলেছেন, ফাঁসি কোনওদিন কার্যকর হবে না।" পয়লা ফেব্রুয়ারি ফাঁসি রুখতে একাধিক আবেদন ইতিমধ্যে ভারতীয় বিচারব্যবস্থার সামনে করেছে ওই চার জন। পয়লা ফেব্রুয়ারি সকাল ৬টায় ফাঁসি কার্যকরের চূড়ান্ত নির্দেশ ছিল। সেই মোতাবেক তিহার জেলে (Tihar Jail) চলেও এসেছেন ফাঁসুড়ে পবন জহ্লাদ। নির্ভয়া-কাণ্ডে (Nirbhaya Case) পবন গুপ্তা, মুকেশ সিং, বিনয় শর্মা আর অক্ষয় ঠাকুরের ফাঁসির দিন ফের পিছিয়ে যাওয়াতে যারপরনাই ক্ষুব্ধ আশা দেবী।

Nirbhaya Case: শনিবার হচ্ছে না ফাঁসি, জানিয়ে দিল দিল্লি আদালত

এ নিয়ে দ্বিতীয় বার পিছোল নির্ভয়া-কাণ্ডে চার অপরাধীর ফাঁসি। ফলে বৃহস্পতিবার সংবাদমাধ্যমের সামনে ক্ষোভ প্রকাশ করেন মৃতা তরুণীর মা আশা দেবী ও বাবা বদ্রিনাথ। "অপরাধী পক্ষের আইনজীবী ফাঁসি হবে না", এমন কথা তাঁকে বললেও লড়াই ছাড়বেন না তারা, সংবাদমাধ্যমকে এমনটা জানিয়েছেন আশা দেবী। যতক্ষণ না পর্যন্ত তাঁর মেয়ের অপরাধীরা ফাঁসিতে ঝুলছে, ততক্ষণ লড়াই চলবে, স্পষ্ট করেছেন তিনি। জানা গেছে তিহার জেলে পৌঁছে ডামি ফাঁসি কার্যকর করেছেন পবন জহ্লাদ। চলেছে শেষ মুহূর্তের প্রস্তুতিও। কিন্তু এদিন বিকেলে পাতিয়ালা হাউস কোর্টের নির্দেশে ফের বিশ বাঁও জলে ফাঁসি কার্যকর। যবে থেকে ওই চার অপরাধীর ফাঁসির দিন ঘোষণা হয়েছে, তবে থেকে একটার পর একটা পক্ষের যুক্তি খাড়া করে আবেদন করে চলেছে পবন, বিনয়, মুকেশ আর অক্ষয়। এই আইনি জটে ২২ জানুয়ারির ফাঁসির দিন পিছিয়ে পয়লা ফেব্রুয়ারি করা হয়েছিল। 

Nirbhaya case: ফাঁসির আগের দিন পবন গুপ্তার নাবালকত্বের দাবি খারিজ শীর্ষ আদালতে

এবার সেটাও পিছিয়ে গেল, তাও অনির্দিষ্টকালের জন্য। ২০১২ সালের ১৬ ডিসেম্বর বন্ধুর সঙ্গে ছবি দেখে বাড়ি ফেরার পথে গণ-ধর্ষণের শিকার হয়েছিলেন নির্ভয়া। চলন্ত বাসে তাঁর ওপর চলেছিল অকথ্য নির্যাতন। সেই ক্ষত নিয়ে ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরের এক হাসপাতালে মারা গিয়েছিলেন নির্ভয়া। এই ঘটনায় মোট ছ'জন অভিযুক্ত ছিল। যাদের মধ্যে একজন নাবালক। তিন বছর কিশোর সংশোধনাগারে কাটিয়ে আপাতত সে মুক্ত। মূল অভিযুক্ত রাম সিংয়ের ঝুলন্ত দেহ বিচারাধীন অবস্থায় তিহার জেল থেকে উদ্ধার হয়। দীর্ঘ শুনানি প্রক্রিয়া শেষে বাকি চার অপরাধীর ফাঁসি নিশ্চিত করে নিম্ন আদালত থেকে সুপ্রিম কোর্ট। প্রাণ-ভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতিও। তারপর ঠিক হয় চূড়ান্ত ফাঁসির দিন। কিন্তু অপরাধীরা একটার পর একটা আইনি জট টেনে দীর্ঘ করছে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া। এমনটাই মত আইনজ্ঞদের। 

.