This Article is From May 18, 2018

ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রী হওয়ার সাথে সাথেই, পুলিশ ও ন্যায়াধীশদের ফের বদল

সিনিয়র হাইকোর্টের উপদেষ্টা প্রফুলিং কে নবদগিকে কর্নাটকের নতুন এডভোকেট জেনারেল হিসাবে নিযুক্ত করা হয়েছে 

ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রী হওয়ার সাথে সাথেই, পুলিশ ও ন্যায়াধীশদের ফের বদল

বৃহস্পতিবারে কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিজেপি নেতা ইয়েদুরাপ্পা

নিউ দিল্লী:
ইয়েদুরাপ্পা কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের পর কংগ্রেস জানিয়েছিল যে, তাঁকে 'একদিনের মুখ্যমন্ত্রী' হিসাবে তারা প্রমাণ করে দেবে।এদিকে ইয়েদুরাপ্পা তাঁর শপথ গ্রহণের পরই সরকারি পদে নিয়েগের অধিকার লাভ করেছেন, তিনি সরকারের শীর্ষ আইন কর্মকর্তাদের নিয়োগ এবং কর্ণাটকের পুলিশের প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে শুরু করেছেন।

সিনিয়র হাইকোর্টের উপদেষ্টা প্রফুলিং কে নবদগিকে কর্নাটকের নতুন এডভোকেট জেনারেল হিসাবে নিযুক্ত করা হয়েছে। 

প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল শ্রীযুক্ত নবদগিকে নিয়োগের সময় কংগ্রেস কর্তৃক দায়ের একটি পিটিশন আসে, সরকার গঠনের জন্য ইয়েদুরাপ্পাকে আমন্ত্রণ জানানোর ব্যাপারে গভর্নরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে শুনানি হচ্ছে। 

সরকার গঠনের দাবিতে শ্রী ইয়েদুরাপ্পা কর্তৃক প্রদত্ত চিঠি রাষ্ট্রপতির হাতে তুলে দেওয়া হয়েছে।কর্ণাটক নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর বিজেপি একক বৃহত্তম দল গঠন করে, 222 টি আসনের মধ্যে 104 টি তাদের ঝুলিতে যায়। সরকার গঠনের জন্য এখনও আটটি আসন প্রয়োজন। কংগ্রেস-জেডি(এস) একত্রিত করে 116 জন বিধায়কের সমর্থন দাবি করে। 

পুলিশের গোয়েন্দা বিভাগে গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে, যা রাজ্য প্রশাসনের মূল একক হিসেবে বিবেচিত।একটি সরকারি সূত্র জানায়, সিনিয়র আইপিএস কর্মকর্তা অমর কুমার পাণ্ডেকে এডিজিপি, গোয়েন্দা হিসাবে নিয়োগ করা হয়েছে।দুর্নীতি বিরোধী বিউরোতে পুলিশ সুপার জাকিরকে বেঙ্গলুরুর উত্তর - পূর্ব ডিভিশন এর ডিসি তৈরি করা হয়েছে।karnataka

কংগ্রেস ও জেডিএস বিধায়করা কর্নাটক থেকে বসে করে যাচ্ছেন

বিজেপি-র বিধায়ক এবং নেতা বি এস ইয়েদুরাপ্পা বৃহস্পতিবার কর্ণাটের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন। রাষ্ট্রপতি ভজুভাই  বৃহস্পতিবার দৃঢ় নিরাপত্তা ও ব্যবস্থার মধ্য দিয়ে সকাল নয়টায় রাজভবনে ইয়েদুরাপ্পাকে শপথ গ্রহণ করান। ইয়েদুরাপ্পা (75) বিজেপির কেন্দ্রীয় ও রাজ্যের নেতারা এবং নবনির্বাচিত বিধায়কদের সামনে কন্নড় ভাষাতে শপথ গ্রহণ করেন, এর আগে সুপ্রিমের তিন সদস্য পীঠ ইয়েদুরাপ্পার শপথ গ্রহণ নিয়ে কংগ্রেস-জেডিএস যে রিট যাচিকা দায়ের করেছিল তা খারিজ করে দেয়।   

সুপ্রীম কোর্ট বলে, ইয়েদুরাপ্পার শপথ গ্রহণের মেয়াদ চূড়ান্ত ফলাফলের ওপরে নির্ভর করছে,পুনরায় এর শুনানি শুক্রবার সকাল 10.30 টা তে শুরু হওয়ার কথা। বিচারপতি এ. কে. শিকড়ীর নেতৃত্বাধীন পীঠের কাছে ওই চিঠিটি পেশ করতে বলা হয়েছে, যাতে শ্রী ইয়েদুরাপ্পা উল্লেখ করেছিলেন যে, কর্ণাটকের বিজেপির বিধায়ক দলের নেতা হিসাবে তাঁকে নির্বাচন করা হয়েছে।
.