NEET UG ২০১৯ পরীক্ষায় আবেদন করতে পারবেন ২৫ বছর বয়সের উর্ধ্বের প্রার্থীরাও; সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালত আরও জানিয়েছে, নির্দিষ্ট বয়সের সীমা ঠিক করার জন্য সিবিএসইর সিদ্ধান্তের বৈধতার বিষয়ের চূড়ান্ত ফলাফল সাপেক্ষে নির্দিষ্ট করা হবে যে এই প্রার্থীরা পরীক্ষায় বসতে পারবেন কী না।

 Share
EMAIL
PRINT
COMMENTS
NEET UG ২০১৯ পরীক্ষায় আবেদন করতে পারবেন ২৫ বছর বয়সের উর্ধ্বের প্রার্থীরাও; সুপ্রিম কোর্ট

NEET UG 2019 পরীক্ষায় ২৫ বছরের উর্ধ্বের প্রার্থীরাও আবেদন করতে পারবেন, জানাল সুপ্রিম কোর্ট


নিউ দিল্লি: 

২৫ বছর বয়সের চেয়ে বেশি যোগ্য প্রার্থীকেও এনইইটি ইউজি ২০১৯ পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত আরও জানিয়েছে, নির্দিষ্ট বয়সের সীমা ঠিক করার জন্য সিবিএসইর সিদ্ধান্তের বৈধতার বিষয়ের চূড়ান্ত ফলাফল সাপেক্ষে নির্দিষ্ট করা হবে যে এই প্রার্থীরা পরীক্ষায় বসতে পারবেন কী না। আনুষ্ঠানিকভাবে NEET UG ২০১৯ বিজ্ঞপ্তিটি ১ নভেম্বর প্রকাশ করা হয়েছিল। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, পরীক্ষার বসার বয়সের উর্ধ্বসীমা ২৫ বছর। অর্থাৎ ৫ মে, ২০১৯ সালে যে প্রার্থীর বয়স ২৫ হয়ে যাবে তাঁরা পরীক্ষায় আর বসতে পারবেন না এই বছরে।

বিদেশের পিএইচডি ডিগ্রিধারীরাও সরাসরি সহকারী অধ্যাপক পদে যোদ দিতে পারবেন; ইউজিসি

সুপ্রিম কোর্টের বর্তমান নির্দেশিকা অনুসারে এই প্রার্থীরা পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন তবে মামলার চূড়ান্ত রায় সাপেক্ষে তাঁদের যোগ্যতা নির্ধারিত হবে।

২০১৯ সাল থেকে অনেক প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব জাতীয় পরীক্ষার সংস্থা (এনটিএ) কে হস্তান্তর করা হয়েছে। এই এনটিএ প্রবেশিকা ও প্রতিযোগিতামূলক পরীক্ষার আয়োজনের উদ্দেশ্যেই গঠিত হয়েছিল এবং এই সংস্থা সিবিএসইর মতো অন্যান্য পরীক্ষা নিয়ামক সংস্থাকে দায়িত্ব থেকে অব্যহতি দেয়।

এই বছর ১ নভেম্বর এনইইটি ইউজি ২০১৯ পরীক্ষার জন্য এনটিএ আবেদন প্রক্রিয়া শুরু করে। সুপ্রিম কোর্ট এই ধরনের প্রার্থীদের পরীক্ষার জন্য আবেদন করার জন্য প্রক্রিয়ার মেয়াদ বাড়ানোর জন্য এনটিএকেও অনুরোধ করেছে। এর আগে পরীক্ষায় আবেদন করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর ২০১৮, অর্থাৎ আগামীকাল।

দুধে ভেজাল আছে কিনা মেপে দেবে মোবাইল অ্যাপ, আবিষ্কারক হায়দরাবাদ আইআইটি

NEET UG এর জন্য বয়সের সর্বোচ্চ সীমা নিয়ে এর আগেও ছাত্রদের মধ্যে মতবিরোধ হয়েছে। ২০১৭ সালে সুপ্রিম কোর্ট এনইইটিতে বসার জন্য বয়সের সীমায় সীমা বাড়িয়েছিল কিন্তু ২০১৮ সালে ফের বয়সের সীমা বাড়ানোর আবেদন বাতিল করে দেয়।

এদিকে মুক্ত স্কুলের প্রার্থীরাও ভারতের মেডিক্যাল কাউন্সিল কর্তৃক দায়ের করা বিশেষ ছুটির আবেদন বা আপিলের সাপেক্ষই মেনে চলবেন।

শিক্ষার আরও খবর পড়ুন এখানে 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube



মধ্যপ্রদেশ, রাজস্থান, মিজোরাম, ছত্তিশগড় ও তেলেঙ্গানার প্রতিটি বিধান সভা কেন্দ্রের সর্বশেষ খবর (Live Updates in Bengali)(Election Results in Bengali) নির্বাচনের ফলাফল দেখার জন্য Facebook-এ আমাদের লাইক করুন ও আমাদের Twitter-এর দিকে চোখ রাখুন।

NDTV Beeps - your daily newsletter

পড়ুন | Read In

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................