This Article is From Mar 16, 2020

করোনা রুখতে বন্ধ সমস্ত স্কুল, ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ কেন্দ্রের

করোনা ভাইরাসের (Coronavirus) জেরে সোমবার সন্ধ্যা থেকে বন্ধ হতে চলেছে মুম্বইয়ের সিদ্ধি বিনায়ক মন্দির। কর্তৃপক্ষের তরফে এমনটাই জানানো হয়েছে।

করোনা রুখতে বন্ধ সমস্ত স্কুল, ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ কেন্দ্রের

বন্ধ হতে চলেছে মুম্বইয়ের বিখ্যাত সিদ্ধি বিনায়ক মন্দির।

হাইলাইটস

  • সোমবার সন্ধ্যা থেকে বন্ধ হতে চলেছে মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দির
  • করোনা সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ
  • পুণ্যার্থীদের মন্দির যাওয়া থেকে বিরত থাকতে বলেছে শিরডি এবং শবরীমালা
মুম্বই: করোনা ভাইরাসের (Coronavirus) জেরে সোমবার সন্ধ্যা থেকে বন্ধ হতে চলেছে মুম্বইয়ের সিদ্ধি বিনায়ক মন্দির (Siddhivinayak Temple), কর্তৃপক্ষের তরফে এমনটাই জানানো হয়েছে বলে খবর সংবাদসংস্থা পিটিআইয়ের। এই মারণ ভাইরাসের ছড়িয়ে কারণে দেশজুড়ে বন্ধ হয়েছে বিভিন্ন মন্দিরের দরজা। এবার সেই তালিকায় নাম লেখাল মুম্বইয়ের এই মন্দিরও। এর আগে, এক সপ্তাহের জন্য পুণ্যার্থীদের মন্দির যাওয়া থেকে বিরত থাকতে বলেছে শিরডি এবং শবরীমালা। দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১৯। একাধিক পদক্ষেপ ঘোষণা করেছে দিল্লি সরকার। ৫০ জনের বেশি জমায়েতেও নিষিদ্ধ করা হয়েছে। 

  1. অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, ‘‘৫০ জনের বেশি মানুষের সমস্ত ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক জমায়েত নিষিদ্ধ করা হল।'' তিনি জানিয়ে দিয়েছেন, এর মধ্যে প্রতিবাদ সমাবেশও রয়েছে। 

  2. তাঁর বাড়িতে সাপ্তাহিক তিনবার যে বৈঠক হওয়ার কথা, তাও বাতিল করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়া‌ল। পাশাপাশি তিনি জানিয়েছেন, সমস্ত অটো ও ট্যাক্সিকে বিনামূল্যে নির্বীজকরণ করা হবে। শপিং মল সহ শহরের অধিকাংশ স্থানে স্যানিটাইজার রাখা রয়েছে। 

  3. কেরলের তিরুবনন্তপুরমের প্রাথমিক স্বাস্থ্য প্রতিষ্ঠানে ৭৫ জন কর্মীর মধ্যে অন্তত ২৫ জন চিকিৎসককে আইসোলেশনে রাখা হয়েছে। স্পেন থেকে এক চিকিৎসক ফেরার পর তাঁর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

  4. আস্থা ভোট এড়াতে মধ্যপ্রদেশের কমল নাথ সরকার ১০ দিনের জন্য রাজ্য বিধানসভা মুলতুবি রাখার সিদ্ধান্ত নিয়েছে। সরকার জানিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে এই পদক্ষেপ করা হচ্ছে। 

  5. রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েচেন, করোনা ভাইরাস অতিমারীর চেহারা নিয়েছে। বর্তমানে তা মানব ট্র্যাজেডির চেহারা নিয়েছে। দেশে মানুষের ক্রিয়াকলাপ বিঘ্নিত হয়েছে। আর্থিক পরিস্থিতিও বিপন্ন।

  6. শক্তিকান্ত দাস বলেন, নীতি নির্ধারক কর্তৃপক্ষ আপৎকালীন ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছে। 

  7. রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, সমস্ত স্কুল ও কলেজ ১৫ এফ্রিল পর্যন্ত বন্ধ রাখা হবে। এবং করোনা মোকাবিলায় ২০০ কোটি টাকার তহবিল গঠন‌ করা হবে।

  8. ‘অ্যাপল' জানিয়েছে কেবল মাত্র সরকারি প্রতিষ্ঠান, স্বাস্থ্যমুখী স্বেচ্ছা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্যসেবা সংস্থা ছাড়া অন্য কাউকে করোনা রুখতে তৈরি কোনও অ্যাপ জমা করতে দেওয়া হবে না। 

  9. তৃণমূল কংগ্রেসের নেতা ডেরেক ও'ব্রায়েন এদিন সংসদে জানিয়েছেন, ‘‘এমন একটা সময় এসেছে দেশে, যখন আমাদের সব রাজনৈতিক পতাকা সরিয়ে রেখে এগোতে হবে।''

  10. দেশে এখনও পর্যন্ত করোনা সংক্রমণে ১১৬ জন আক্রান্ত। মৃত ২। চিনের উহান শহর থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। ১০০টি দেশে ভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' পরিস্থিতিকে ‘অতিমারী' বলে ঘোষণা করেছে। 



Post a comment
.