This Article is From Jul 25, 2018

মারাঠাদের আন্দোলনে উতপ্ত মহারাষ্ট্র, 10 টি তথ্য

চাকরি থেকে শুরু করে শিক্ষায় সংরক্ষণের দাবিতে মারাঠা সম্প্রদায়ের কয়েকটি গোষ্ঠীর ডাকা ধর্মঘটকে কেন্দ্র করে অশান্ত হয়ে উঠল মহারাষ্ট্রের বিভিন্ন জায়গা।

মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় চলছে অবরোধ

মুম্বই: চাকরি থেকে শুরু করে শিক্ষায় সংরক্ষণের দাবিতে মারাঠা সম্প্রদায়ের কয়েকটি গোষ্ঠীর ডাকা ধর্মঘটকে কেন্দ্র করে অশান্ত হয়ে উঠল মহারাষ্ট্রের বিভিন্ন জায়গা।ধর্মঘট সফল করতে ট্রেন থেকে শুরু করে রাস্তা অবরোধ করা হয়েছে। গায়ের জোরে অনেক জায়গায় দোকানও বন্ধ করে দিয়েছে আন্দোলনকারীরা। এর আগে মঙ্গলবার এক বিক্ষোভকারী জলে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। তাঁর মৃত্যুর পর থেকেই পরিস্থিতি আরও উতপ্ত হয়ে পড়ে। চারপাশে পরিস্থিতি খারাপ হতে শুরু করায় মুম্বইকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।

জেনে নিন দশটি তথ্য

  1. আন্দোলনের অন্যতম বড় সংগঠন মারাঠা কান্তি মোর্চা আজ মুম্বইতে বিক্ষোভ দেখাবে বলে খবর।  সকল মারাঠা সমাজ নামে আরেকটি সংগঠন নভি মুম্বই এবং প্যানভেলে আন্দোলন করছে। নভি মুম্বইয়ের একটি বাসে ইটও মারা হয়েছে বলে জানা গিয়েছে। বন্ধ রয়েছে বেশিরভাগ দোকান। 

  2. মুম্বইয়ের দিকে যাওয়া এক্সপ্রেসওয়েতে অবরোধ করা হয়েছে।

  3. নভি মুম্বইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা কালাম্বলীতে আন্দোলন চলছে। মুম্বই ও পুণের মধ্যে সংযোগকারী এক্সপ্রেসওয়ের দুদিকই আটকে দিয়েছে অবরোধকারী।

  4. নভি মুম্বইয়ের দুটি বাসে ইটও মারা হয়েছে বলে জানা গিয়েছে। বন্ধ রয়েছে বেশিরভাগ দোকান। রায়গড় জেলায় বাইক মিছিলের আয়োজন করা হয়েছে।    

  5. আন্দোলনের অংশ হিসেবে জগ্ননাথ সোনাভানে নামে এক ব্যক্তি বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পড়ে হাসপাতালে তাঁর মৃত্যু হয়।   

  6. থানেতে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের পোস্টার ছিঁড়ে দেওয়া হয়েছে। আগে তিনি অভিযোগ করেছিলেন মারাঠা কান্তি মোর্চার কিছু সদস্য গোলমাল করার ছক করেছেন।  এই মন্তব্যের সমালোচনায় সরব হয়েছে ওই সংগঠন। তাদের দাবি মুখ্যমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে।

  7. কাকাসাহেব দত্তাত্রয় সিন্দ নামে  28 বছরের এক ব্যক্তি  গোদাবরী নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। তাঁর মৃত্যুর পর থেকে আন্দোলন আরও তীব্র হয়েছে।

  8. মঙ্গলবার আন্দলনকারীদের ছোড়া পাথরের আঘাতে মৃত্যু হয় এক পুলিশকর্মীর  । আহত হন আরও 9 জন।

  9. একটি শেষযাত্রায় অংশ নিয়ে   বিক্ষোভের মুখে পড়েন শিবসেনা সাংসদ চন্দ্রকান্ত খাইরে।

  10. রাজ্যের মোট জনসংখ্যার 30  শতাংশ এই সম্প্রদায়ের। তাদের আন্দোলন রাজনৈতিক ভাবে খুবই  গুরুত্বপূর্ণ।     



Post a comment
.