This Article is From Feb 01, 2020

Corona Virus: ১৫ জন শিশু-সহ প্রায় ৩১২ জনকে উহান থেকে দেশে ফেরাল বাংলাদেশ

বাংলাদেশের সরকারি বিমানসংস্থা 'বিমান' উহান (Wuhan) থেকে দেশে ফেরাল প্রায় ৩১২ জন নাগরিককে (Bangladeshi)। সেই তালিকায় ১২ জন শিশু ও তিনজন সদ্যোজাত আছে।

Corona Virus: ১৫ জন শিশু-সহ প্রায় ৩১২ জনকে উহান থেকে দেশে ফেরাল বাংলাদেশ

বাংলাদেশের সরকারি বিমানসংস্থা 'বিমান' উহান (Wuhan) থেকে দেশে ফেরাল প্রায় ৩১২ জন নাগরিককে (Bangladeshi)। (ছবি প্রতীকী)

হাইলাইটস

  • বাংলাদেশের সরকারি বিমান সংস্থা উহান থেকে প্রায় ৩১২ জনকে দেশে ফেরাল
  • তাঁদের মধ্যে ১৫ জন শিশু আছে। এঁদের বিশেষ শিবিরে আগামী দু' সপ্তাহ রাখা হবে
  • উহান-সহ চিনে ভাইরাসে মৃত বেড়ে প্রায় ২৬০ জন
ঢাকা:

বাংলাদেশের সরকারি বিমানসংস্থা 'বিমান' উহান (Wuhan) থেকে দেশে ফেরাল প্রায় ৩১২ জন নাগরিককে (Bangladeshi)। সেই তালিকায় ১২ জন শিশু ও তিনজন সদ্যোজাত রয়েছে। শনিবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামা ওই ৩১২ জনকে আগামী দু'সপ্তাহ বিশেষ সরকারি পর্যবেক্ষণে রাখা হবে। জানা গেছে, এই ১৪ দিনের মধ্যেই নিশ্চিত হয়ে যাবে করোনা ভাইরাস ( Corona Virus-Hit) এঁদের দেহে কামড় বসিয়েছে কিনা। সরকারি তরফে অশকনা হজ ক্যাম্পে শিবির তৈরি করা হয়েছে। যা ওই বিমানবন্দর থেকে ঢিল ছোঁড়া দুরত্বে। সেনাবাহিনী ও স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরাই বিশেষ পথে ওই ৩১২ জনকে হজ ক্যাম্পে পৌঁছে দিয়েছেন। এমনকি বিমান সংস্থার যে বোইং-৭৭৭-৩০০ আর আর বিমান উহান গেছিল, সেই বিমানেও ছিল বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্য মন্ত্রকের একটা দল। ছিলেন প্রায় ১৫ জন বিমানকর্মী। এদিন এমনটাই জানিয়েছেন ওই বিমান সংস্থার মুখ পাত্র তাহেরা খোন্দকার। 

Air India: "ঝুঁকি নিয়েও সাহায্য করায় ধন্যবাদ": পাইলটকে কৃতজ্ঞতা জানালেন চিন ফেরৎদের পরিবার

বিডি নিউজ সূত্রে খবর, উহান থেকে বাংলাদেশে নামার পর জ্বরে আক্রান্ত ৭ জনকে হাসপাতালে পাঠান হয়েছে। অতিরিক্ত যত্নের জন্য হাসপাতালের বিশেষ ব্যবস্থায় চিকিৎসাধীন থাকবেন ওই ৭ জন। এদিকে শুক্রবার বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মোমেন, স্বাস্থ্য মন্ত্রীকে পাশে বসিয়ে বলেন, "যারা উহান থেকে দেশে ফিরছেন, তাঁরা ভাইরাস আক্রান্ত নয়। তাও আমরা কোনও ঝুঁকি নিতে চাই না। যাদেরকে হজ ক্যম্পে স্থানান্তরিত করা হয়েছে, তাঁদের পরিবারের কাছে অনুরোধ আপনারা আগামী দু' সপ্তাহ ক্যাম্পের আশপাশে আসবেন না।" সে দেশের স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, বাংলাদেশে করোনা আটকাতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দল তৈরি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের মহানির্দেশকের নেতৃত্বে ওই দল হু'এর গাইড লাইন মেনেই কাজ করবে। সেই অনুযায়ী বানানো হয়েছে করোনা প্রতিরোধী ক্যাম্পও। 

Coronavirus: এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে দেশে ফিরলেন চিনে আটক ভারতীয়রা

সরকারি সূত্রে খবর, ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মোড়া হয়েছে ওই ক্যাম্পগুলো। ক্যাম্প সংলগ্ন অংশে জেলা পুলিশের বাহিনী। তাঁর বাইরে আধা সামরিক বাহিনী এবং কেন্দ্রীয় প্রবেশ পথে বাংলাদেশ সেনার বাহিনী নিরাপত্তা দিচ্ছে। অপরদিকে, চিনের হুবেই প্রদশের উহান-সহ গোটা দেশে করোনাতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রায় ২৬০। ভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ১২ হাজার। অন্য দেশগুলো সতর্কতা অবলম্বনে চিন-ফেরত নাগরিক বা পর্যটকদের জন্য বিশেষ ক্যাম্প খুলেছে। দু' দিন আগে এয়ার ইন্ডিয়ার বিশেষ বোইং বিমান বি-৭৪৭ ২১১ জন-পড়ুয়া-সহ ১১০ জন পেশাদারকে চিন থেকে ভারতে ফিরিয়েছে। নয়া দিল্লির বিশেষ শিবিরে তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। শনিবার বিকেলে আরও একটি এয়ার ইন্ডিয়ার বিমান উহান যাচ্ছে আটক ভারতীয়দের উদ্ধার করতে।        



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.