This Article is From Feb 26, 2019

আসনবন্টন নিয়ে বামফ্রন্টের সঙ্গে মনোমালিন্য, এই রাজ্যে লোকসভায় একাই লড়বে কংগ্রেস

প্রদেশ কংগ্রেসের এক নেতা বলেন, বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে একটি বৈঠকেই এই ইস্যুটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আসনবন্টন নিয়ে বামফ্রন্টের সঙ্গে মনোমালিন্য, এই রাজ্যে লোকসভায় একাই লড়বে কংগ্রেস
কলকাতা:

রাজ্যে লোকসভা নির্বাচনের আগে সিপিএম ও কংগ্রেসের মধ্যে আসনবন্টন নিয়ে তরজা এতটাই তুঙ্গে যে, লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে একাই লড়বে বলে প্রায় স্থির করে নিয়েছে প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের এক নেতা বলেন, বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে একটি বৈঠকেই এই ইস্যুটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রদেশ কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, ৪২'টি লোকসভা কেন্দ্রে প্রার্থী দেওয়ার ব্যাপারে এতটাই ‘বদ্ধপরিকর' কংগ্রেস যে, ওই কেন্দ্রগুলিতে দাঁড়াতে পারেন এমন ৪২'জন সম্ভাব্য প্রার্থীর বায়োডেটাও সংগ্রহ করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার প্রদেশ কংগ্রেসের এক নেতা বলেন, “আমরা এখন লোকসভা নির্বাচনে এই রাজ্য থেকে একাই লড়াই করব বলে প্রস্তুতি শুরু করে দিয়েছি। সিপিএম ও বামফ্রন্ট কয়েকটি আসন নিয়ে এতটাই গোয়ার্তুমি করছে যে, আর এই জোট সম্ভব নয় বলেই মনে হচ্ছে। কথা আর এগোবে না বলেই মনে হয়। তাই একা লড়াই করাই ভালো”।

সিপিএম ইতিমধ্যেই এই লড়াইতে তাদের পাশে পেয়ে গিয়েছি দীর্ঘদিনের শরিক সিপিআই ও আরএসপি-কে। যদিও, তাদের অন্য এক শরিক ফরওয়ার্ড ব্লক সাফ জানিয়ে দিয়েছে যে, তারা পুরুলিয়া, কোচবিহার ও বারাসত লোকসভা কেন্দ্রে প্র্রার্থী দিতে চায়। অন্যদিকে, কংগ্রেসও সংশ্লিষ্ট কেন্দ্রগুলিতে তাদের প্রার্থী দাঁড় করাতে চায় বলে আগেই জানিয়ে দিয়েছিল।

কার্গিল যুদ্ধের সময়ও এই কাজটা করেনি বায়ু সেনা, এবার করল, জেনে নিন কী সেটা

প্রদেশ কংগ্রেসের ওই নেতা বলেন, “এই তিনটি আসন ছাড়াও রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ আসন নিয়েও যথেষ্ট মনোমালিন্য হয়েছে। আমরা অন্তত, ১৮'টি আসনে লড়তে চাই। অথচ, সিপিএম আমাদের ১২'টির বেশি আসন দিতে কোনওভাবেই রাজি নয়। এভাবে তো চলতে পারে না। তাই, একা লড়াই করাই ভালো”।

প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন সিপিএম প্রার্থী। অন্যদিকে, কংগ্রেস জিতেছিল পাঁচটি লোকসভা আসনে। সেখান থেকেই উত্তর মালদার সাংসদ মৌসম বেনজির নূর বেরিয়ে গিয়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় এই মুহূর্তে এই রাজ্য থেকে কংগ্রেসের সাংসদের সংখ্যা নেমে এসেছে চারজনে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.