This Article is From Jun 09, 2018

তিনদিনব্যাপী 'পশ্চিমবঙ্গ আম উৎসব-2018' শুরু হল গতকাল

তিন দিনের এই আম উৎসব রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগ, হর্টিকালচারাল বিভাগ এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সহায়তায় আয়োজন করা হয়েছে

তিনদিনব্যাপী 'পশ্চিমবঙ্গ আম উৎসব-2018' শুরু হল গতকাল

রাজ্য সরকারের পক্ষ থেকে আম চাষীদের সমস্ত রকম সহযোগিতা দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে

2018 সালের 'বঙ্গ আম উৎসব' শুরু হল। এই উৎসবের মাধ্যমে এই রাজ্যের আম, আম থেকে উৎপন্ন পণ্য এবং মধ্য প্রাচ্য, ইউরোপ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতে আম রপ্তানি করার বিষয়টি নিয়ে নতুনভাবে ভাবনাচিন্তা করা হবে। তিন দিনের এই আম উৎসব রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগ, হর্টিকালচারাল বিভাগ এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সহায়তায় আয়োজন করা হয়েছে। এই  রাজ্যের বিভিন্ন প্রান্তের বিভিন্ন স্বাদের আম এবং সেই আম থেকে উৎপন্ন পণ্য এই প্রদর্শনীর মাধ্যমে বিক্রি করা হবে। উৎসবের উদ্বোধন করতে এসে রাজ্যের পঞ্চায়ত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, পশ্চিমবঙ্গের আম এই পৃথিবীর বহু দেশেই সমাদৃত। রাজ্য সরকারের পক্ষ থেকে আম চাষীদের সমস্ত রকম সহযোগিতা দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে।

রাজ্য সরকারের পক্ষ থেকে ইউনাইটেড কিংডম, ইতালি, ফ্রান্স এবং অন্যান্য দেশের বাজারে রাজ্যের সেরা আম পাঠানোর ব্যাপারে কথাবার্তা চলছে বলেও জানান সুব্রত মুখোপাধ্যায়। তিনি আরও জানান, "পশ্চিমবঙ্গে বিভিন্ন ধরন ও স্বাদের আম রয়েছে। যদিও আমাদের সেগুলিকে খুব ভালোভাবে বাজারজাত করে তুলতে হবে ভালো দাম পাওয়ার জন্য"। খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন বিভাগের মন্ত্রী আবদুল রেজ্জাক মোল্লা বলেন, বহু খাদ্যপ্রক্রিয়া-জাত দ্রব্যের মধ্যেই আমের উপাদান থাকে। "আমাদের রাজ্যে একটি ঠিকঠাক খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট গড়ে তুলতে হবে। এবং, জুস, আচার এবং অন্যান্য পণ্যের জন্য উন্নতমানের আমকে চিহ্নিত করে তুলতে হবে"। বলেন আবদুল রেজ্জাক মোল্লা।


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.