This Article is From Sep 12, 2019

"আগুন নিয়ে খেলবেন না", এনআরসি প্রসঙ্গে বিজেপিকে হুঁশিয়ারি দিলেন মমতা

"আমরা কখনই বাংলায় NRC চালু করার অনুমতি দেব না। আমরা কোনও মতেই ধর্মীয় ও বর্ণের ভিত্তিতে মানুষকে বিভক্ত করতে দেব না", বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

NRC নিয়ে বিক্ষোভে নেতৃত্ব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, এ রাজ্যে নাগরিকপঞ্জিকরণ করতে দেবেন না, সাফ জানালেন মুখ্যমন্ত্রী।

কলকাতা:

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিকে (BJP) এনআরসির নামে আগুন নিয়ে না খেলার হুঁশিয়ারি দেন এবং বলেন যে তিনি (Mamata Banerjee) রাজ্যে কখনও এনআরসি চালু করতে দেবেন না। তৃণমূল কংগ্রেস সুপ্রিমো বিজেপির উদ্দেশে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। নাগরিকদের জাতীয় নিবন্ধীকরণ বা এনআরসির রাজ্যের একজন নাগরিককেও স্পর্শ করে দেখুন বিজেপি নেতারা, এমন কড়া চ্যালেঞ্জই করতে শোনা যায় তাঁকে। "আমরা কখনই বাংলায় এনআরসিকে (NRC) চালু করার অনুমতি দেব না। আমরা কোনও মতেই ধর্মীয় ও বর্ণের ভিত্তিতে মানুষকে বিভক্ত করতে দেব না। অসমের এনআরসিকেও আমরা সমর্থন করিনি। সেখানে বিজেপি পুলিশ প্রশাসনকে ব্যবহার করে অসমের জনগণকে চুপ করিয়ে রাখতে পেরেছে তবে এভাবে বাংলাকে চুপ করিয়ে রাখতে পারবে না তাঁরা", এনআরসি বিরোধী একটি সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এ কথাই বলেন তৃণমূল নেত্রী।

Assam NRC:অসমের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম

অসমে প্রয়োগ হওয়া এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার উত্তর কলকাতার সিঁথি থেকে শ্যামবাজারের পাঁচ মাথার মোড়ের ক্রসিং পর্যন্ত এক বিক্ষোভ মিছিলকে নেতৃত্ব দেন।

এর আগেও অসমে জাতীয় নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকার বিরোধিতায় সরব হয় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস । অসমের এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েন ১৯ লক্ষ মানুষ। এনআরসির নাম করে বাঙালিদের অসম থেকে তাড়িয়ে দেওয়ার অভিযোগ তুলে জোড়াফুল শিবিরের দাবি, তালিকার বাইরে থাকা ১৯ লক্ষ মানুষের দায়িত্ব নিতে হবে কেন্দ্রকেই।

বাংলাতেও চালু হবে NRC , বললেন দিলীপ ঘোষ

১৯ লক্ষ মানুষের জাতীয় নাগরিকপঞ্জী তালিকার বাইরে থাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অসমের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পরেই ট্যুইটে তিনি এআরসিকে “ব্যর্থ নাটকীয়তা” বলে মন্তব্য করেন। পাশাপাশি তিনি এও দাবি করেন যে, অন্য কোনও অভিসন্ধি নিয়ে এই পদক্ষেপটি করেছে বিজেপি সরকার।

এর আগে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এনআরসি প্রসঙ্গে বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার কথা ভেবে, বাংলাদেশি মুসলিমদের তাড়াতে এ রাজ্যেও চালু করা হবে এনআরসি। তিনি বলেন, নাগরিকত্ত্ব সংশোধনী বিলের মাধ্যমে হিন্দু শরণার্থীদের স্বার্থ রক্ষায় বদ্ধপরিকর বিজেপি। তিনি এও অভিযোগ করেন, সংখ্যালঘু ভোটব্যাঙ্ক ধরে রাখতে, সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশি মুসলিমদের অনুপ্রবেশে সহায়তা করছে তৃণমূল কংগ্রেস।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.