This Article is From Mar 05, 2020

আদিবাসীদের নাচে মেলালেন পা, বক্তৃতায় অলচিকি ভাষার ব্যবহার মুখ্যমন্ত্রীর

নব দম্পতিকে শুভেচ্ছা ও শুভকামনা জানানোর পাশাপাশি উপহারও তুলে দেন মুখ্যমন্ত্রী

আদিবাসীদের নাচে মেলালেন পা, বক্তৃতায় অলচিকি ভাষার ব্যবহার মুখ্যমন্ত্রীর

গণবিবাহের অনুষ্ঠানে যোগ দিয়ে তাঁদের সঙ্গে নাচের তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি:

মালদায় আদিবাসী সম্প্রদায়ের  গণবিবাহের অনুষ্ঠানে যোগ দিয়ে তাঁদের সঙ্গে নাচের তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । বুধবার মালদার সুজাপুরের পর, বৃহস্পতিবার গাজোলে (Gajole area of Malda) যান রাজ্যের প্রধান প্রশাসক। সেখানে আদিবাসীদের গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেন তিনি।  এদিনের এই গণবিবাহে গাঁটছড়া বাঁধেন প্রায় ৩০০ দম্পতি। তাঁদের শুভেচ্ছা ও শুভকামনা জানানোর পাশাপাশি উপহারও তুলে দেন তিনি। এছাড়াও নব দম্পতিদের রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্পের আওতাভুক্ত করা হয়, এক আধিকারিক জানান, এই প্রকল্পে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবার তাঁদের প্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ের সময় এককালীন ২৫,০০০ টাকা পায়।    

l9tpobn8মুখ্যমন্ত্রীকে আদিবাসী প্রথা মেনে অভ্যর্থনা জানানো হয় মালদার গাজোলে

এদিনের সভা থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, যে সমস্ত আদিবাসী প্রবীণ ব্যক্তি, কোনও পেনশন প্রকল্পের আওতায় যুক্ত হননি, তাঁদের ১,০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিকে এইরকম গণবিবাহের অনুষ্ঠানের আয়োজন করা হবে, এর জন্য পুলিশকেও প্রস্তুত থাকার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামীমাসে উত্তরবঙ্গে এবং চা বাগানের এলাকাতেও এই ধরণের কর্মসূচী করা হবে বলে জানান তিনি। রাজ্যের আধিবাসী অধ্যুষিত এলাকাগুলিকে পুলিশের সাহায্য নিয়ে সারা বছর এই অনুষ্ঠান করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

h243pp18বৃহস্পতিবার গাজোলে গণবিবাহে গাঁটছড়া বাঁধেন প্রায় ৩০০ দম্পতি

মুখ্যমন্ত্রী জানান, আদিবাসী সম্প্রদায়ের থেকে কেউ যাতে, তাঁদের জমি (Tribal Lands) কেড়ে  নিতে না পারে, তা সুনিশ্চিত করেছে রাজ্য সরকার। এদিন মুখ্যমন্ত্রী জানান, কেউ আদিবাসীদের জমি কেড়ে নিতে বা দখল নিতে পারবে না,তার জন্য আইন তৈরি করেছে রাজ্য।  সে “যে কেউ হোক, এমনকী, আর্থিক ক্ষমতাবলেও” সক্ষম হবে না।

.