This Article is From Dec 12, 2019

শিবসেনার হাতে স্বরাষ্ট্র, অর্থে এনসিপি, কংগ্রেসের রাজস্ব

Maharashtra cabinet: স্বরাষ্ট্র দফতর যাবে শিবসেনার হাতে, অর্থ ও আবাসন দফতরে এনসিপি। রাজস্ব দফতর পাবে কংগ্রেস

২৮ নভেম্বর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করেন উদ্ধব ঠাকরে

মুম্বই:

শিবসেনা-কংগ্রেস-এনসিপির সঙ্গে জোট গড়ে দুসপ্তাহ আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছে শিবসেনা (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray), এবার দফতর বন্টের কাজটিও সেরে ফেলল তারা। চুক্তি অনুযায়ী, শিবসেনার হাতে যাবে স্বরাষ্ট্র এবং নগরোন্নয়ন দফতর, অর্থ ও আবাসন থাকবে শরদ পাওয়ারের এনসিপির হাতে।  রাজস্ব দফতরের দায়িত্ব যাবে কংগ্রেসের হাতে। শিবসেনার একনাথ শিণ্ডেকে পাবেন বন ও পরিবেশ, জল সংরক্ষণ ও শৌচ, পর্যটন, মাটি, প্রাক্তন সেনাকর্মীদের প্রকল্প দফতর। পূর্ত দফতরের মতো জোটে মধ্যে জটিলতা তৈরি হওয়া দফতরের দায়িত্বে শিবসেনা। অর্থ ও আবাসন ছাড়াও গ্রামোন্নয়ন, জলসম্পদ, বিশেষ সহায়তা এবং সামাজিক ন্যায়বিচার, শুল্ক, স্কিল ডেভলপমেন্ট, স্বাস্থ্য প্রশাসনিক দফতরের দায়িত্বও পাচ্ছে এনসিপি।

মহারাষ্ট্রে আস্থাভোটে জয়ী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

কংগ্রেসের হাতে যাচ্ছে শক্তি, ও পুনর্নবীকরণ শক্তি, স্বাস্থ্যশিক্ষা, স্কুলশিক্ষা, পশুপালন, দুগ্ধ উন্নয়ন ও মৎস্য দফতর। 

নভেম্বরে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়ে সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি ও শিবসেনা, তবে সরকারের দ্বিতীয়স্থানে থাকতে অস্বীকার করেন উদ্ধব ঠাকরে এবং নির্দিষ্ট সময়ের পর মুখ্যমন্ত্রী পদের দাবি তুললে সেই জোট ভেঙে যায়। ৩০ বছরের পুরানো জোট ছেড়ে বেরিয়ে যায় শিবসেনা, এবং এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট গড়ে।

প্রধানমন্ত্রীর উচিত "ছোট ভাই উদ্ধব ঠাকরেকে সহযোগিতা করা": শিবসেনা

প্রথমে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করেন আগেরবারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ, পরে পদত্যাগ করেন তিনি, পরে ২৮ নভেম্বর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে শপথগ্রহণ করেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, তাঁরসঙ্গে শপথ নেন মন্ত্রিসভার ৬ জন সদস্য। তবে জোটের মধ্যে দফতর বণ্টন নিয়ে জটিলতা ছিল।

মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেন এনসিপি নেতা অজিত পাওয়ার, তিনদলের মধ্যে ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের প্রদেশ কংগ্রেস সভাপতি বালাসাহেব থ্রোট।

.