This Article is From Nov 27, 2019

শপথগ্রহণ বৃহস্পতিবার, তার আগে চলছে ক্ষমতা বণ্টন নিয়ে তিন দলের আলোচনা

মহারাষ্ট্রের ৪৩টি মন্ত্রক তিনটি দল ভাগাভাগি করে নেবে। মনে করা হচ্ছে শিবসেনা ও এনসিপি ১৫টি করে ও কংগ্রেস পাবে ১২টি মন্ত্রক।

দাদরে শিবাজি পার্কে সন্ধে ৬.৪০-এ শপথ গ্রহণ করবেন উদ্ধব ঠাকরে।

নয়াদিল্লি/ মুম্বই:

বৃহস্পতিবার মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রীর পদে শপথ নেবেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। কিন্তু শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের মন্ত্রিসভা সম্পর্কে এখনও সিদ্ধান্ত বাকি বলে জানালেন বর্ষীয়ান কংগ্রেস নেতা। নতুন ‘মহা বিকাশ আঘাদি' জোটের উপ মুখ্যমন্ত্রীর পদ সহ মন্ত্রিসভা সম্পর্কে সিদ্ধান্ত হবে আগামী দু'দিনের মধ্যে। বুধবার একথা জানালেন মহারাষ্ট্রের কংগ্রেস সভাপতি বালাসাহেব থোরাট। ওই জোটে ছোট রাজনৈতিক দল ও নির্দল বিধায়করাও রয়েছেন। মঙ্গলবার ৮০ ঘণ্টার দেবেন্দ্র ফড়নবিশ সরকারের পতনের পরে রাজ্যের শাসনভার পাওয়ার দাবি জানিয়েছে এই জোট। বালাসাহেব জানাচ্ছেন, আগামী দু'দিনের মধ্যে পদ সমঝোতা চূড়ান্ত হবে। কোন দলকে মন্ত্রিসভায় কতগুলি পদ দেওয়া হবে, সিদ্ধান্ত হবে সে ব্যাপারেও। তিনি এও বলেন, তিনটি দলই গত কয়েকদিন ধরে এই নিয়ে আলোচনা করছে।

মহারাষ্ট্রের নতুন সরকার বুলেট ট্রেন নিয়ে মাথা ঘামাবে না, জানাচ্ছে শিবসেনা

মহারাষ্ট্রের ৪৩টি মন্ত্রক তিনটি দল ভাগাভাগি করে নেবে। মনে করা হচ্ছে শিবসেনা ও এনসিপি ১৫টি করে ও কংগ্রেস পাবে ১২টি মন্ত্রক। এছাড়াও স্বভূমি সঙ্গথানা ও সমাজবাদী পার্টির মতো ছোট দলকেও মন্ত্রকের দায়িত্ব দেওয়া হতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রক, অর্থ মন্ত্রক, রাজস্ব মন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলি নিয়েও আলোচনা হবে। সূত্রানুসারে জানা গিয়েছে, কংগ্রেস স্পিকারের পদটি চাইতে পারে। এতে আপত্তি নেই এনসিপি ও শিবসেনার।

উদ্ধব ঠাকরের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে মোদি-অমিত শাহকে? জেনে নিন সেনার জবাব

এনসিপির মাজিদ মেমন জানিয়েছেন, ‘‘শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। এবং কংগ্রেসের বালাসাহেব থোরাট ও এনসিপির জয়ন্ত পাতিল উপ মুখ্যমন্ত্রী হবেন।'' যদিও বালাসাহেব থোরাট জানাচ্ছে, ‘‘এখনও এই নিয়ে কোনও পাকা সিদ্ধান্ত হয়নি। এমন কোনও সম্ভাবনার কথা আমার জানা নেই। আমি এই নিয়ে কিছু বলতে পারব না।''

দাদরে শিবাজি পার্কে সন্ধে ৬.৪০-এ শপথ গ্রহণ করবেন উদ্ধব ঠাকরে। প্রতি বছর এখানেই দশেরা পালন করে শিবসেনা।

.