This Article is From Oct 25, 2019

গলায় ঘড়ি ঝুলিয়ে বাঘ শুঁকছে পদ্ম! "কিছু মনে করবেন না, দীপাবলিই তো..."

একটি বাঘ (শিবসেনার দলীয় প্রতীক) ঘড়ি গলায় ঝুলিয়ে (এনসিপির দলীয় প্রতীক) পদ্ম (বিজেপির দলীয় প্রতীক) শুঁকছে, আজব ব্যঙ্গচিত্র টুইট করল Shiv Sena

গলায় ঘড়ি ঝুলিয়ে বাঘ শুঁকছে পদ্ম!

২৮৮ সদস্যের বিধানসভায় বিজেপি ১০৫ টি আসন জিতেছে, এবং শিবসেনা পেয়েছে ৫৬ টি আসন

মুম্বই:

বৃহস্পতিবারই মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনী ফলাফল (Maharashtra Election Results 2019) ঘোষণা হয়েছে। ওই রাজ্যে বন্ধু শিবসেনার সঙ্গে জোট বেঁধে লড়লেও ২০১৪ সালের তুলনায় এবার বেশ কয়েকটি আসন কম পেয়েছে বিজেপি। নির্বাচনের ময়দানে বন্ধুতার সম্পর্ক দেখা গেলেও আসন্ন দীপাবলি উপলক্ষে   পদ্মের দলকে (BJP) খোঁচা মারার সুযোগ হাতছাড়া করেনি বাঘের দল (Shiv Sena)। শিবসেনার সাংসদ সঞ্জয় রাউত বিজেপিকে লক্ষ্য করে একটি কার্টুন পোস্ট করেছেন। একটি বাঘ (শিবসেনার দলীয় প্রতীক) একটি ঘড়ি গলায় ঝুলিয়ে (এনসিপির দলীয় প্রতীক) একটি পদ্ম (বিজেপির দলীয় প্রতীক) শুঁকছে, এমনই মজার ছবি টুইট করেন ওই শিবসেনা সাংসদ।

মহারাষ্ট্রের ফলাফল "শাসকদের কাছে সতর্কবাণী": বলল বিজেপির বন্ধু শিবসেনা

"কিছু মনে করবেন না, এটা দীপাবলি", এই শিরোনামে ব্যঙ্গচিত্রটি পোস্ট করা হলেও এর একটা অন্তর্নিহিত অর্থ খুঁজে বের করছেন অনেকেই। কেউ কেউ বলছেন. একসময় মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চৌহান এমন উক্তি করেছিলেন যে, বিজেপিকে ক্ষমতা থেকে দূরে সরানোর চেষ্টা করছে কংগ্রেস, এনসিপি এবং শিবসেনার জোট। সদ্য সমাপ্ত মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়াই করে শিবসেনা। এই কার্টুনটি পোস্ট করে আসলে তাঁরা এক ঢিলে দুই পাখি মারতে চেয়েছে।

বৃহস্পতিবারই পৃথ্বীরাজ চৌহান এক "আকর্ষণীয় সম্ভাবনা"-র কথা তুলে ধরেন, যাতে তিনি এমন ইঙ্গিত করতে চান যে বিজেপিকে মহারাষ্ট্রের ক্ষমতা থেকে দূরে রাখতে প্রয়োজনে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে পারে শিবসেনা।

২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় বিজেপি ১০৫ টি আসন জিতেছে, এবং শিবসেনা পেয়েছে ৫৬ টি আসন। ওদিকে এনসিপি ৫৪ টি আসন পেয়েছে এবং ৪৪ টি আসনে জিতেছে কংগ্রেস।

২০১৪ সালে এই রাজ্যে বিজেপি ১২২ টি আসন জেতে, যেখানে শিবসেনা পায় ৬৩টি আসন, কংগ্রেস ৪২ এবং এনসিপি ৪১ টি আসন পায়। ২০১৯-এর বিধানসভা নির্বাচনে ফল বেরোনোর পর প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহান একটি "আকর্ষণীয় সম্ভাবনা" দেখেন, যেখানে প্রয়োজনে কংগ্রেস ও এনসিপির হাত ধরতে পারে শিবসেনা। আর তা যদি সত্যি হয় তাহলে সেই জোট সরকার বিজেপির থেকে অন্তত "কম বিপজ্জনক" হবে বলে মন্তব্য করেন ওই অভিজ্ঞ কংগ্রেস নেতা।

“অভূতপূর্ব ভালোভাসা দিয়ে NDA কে আশীর্বাদ করেছেন মহারাষ্ট্রবাসী”, বললেন প্রধানমন্ত্রী মোদি

২০১৪ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় একদিকে যেমন আসন সংখ্যা কমেছে বিজেপির, ঠিক তেমনি শরদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপির আসন বেড়েছে বেশ কয়েকটি। 

এদিকে, শুক্রবার সেনার মুখপত্র সামনা তার প্রথম পৃষ্ঠায় একটি বড় শিরোনাম করে ঘোষণা করে যে মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন দলটির হাতেই রয়েছে "ক্ষমতার চাবিকাঠি" ।

.