This Article is From May 02, 2019

"উত্তরপ্রদেশে মূল লক্ষ্য বিজেপিকে হারানো", বললেন রাহুল গান্ধী

রাহুলের কথায়, আমি আমার বোন আর জ্যোতির (জ্যোতিরাদিত্য সিন্ধিয়া)-কে বলে দিয়েছি যে, উত্তরপ্রদেশে আমাদের মূল লক্ষ্য হল, বিজেপিকে হারানো।

উত্তরপ্রদেশের মহাজোট নিয়ে এনডিটিভি'র সঙ্গে কতা বললেন রাহুল।

নিউ দিল্লি:

উত্তরপ্রদেশে মায়াবতী এবং অখিলেশ যাদবের বিরুদ্ধে প্রার্থী দাঁড় করানো নিয়ে তিনি যে সিদ্ধান্ত নিয়েছিলেন, সেই সিদ্ধান্তটি নিয়ে ফের এনডিটিভি'র মুখোমুখি হয়ে কথা বললেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। চলতি লোকসভা নির্বাচনের এই দীর্ঘ মরশুমে এই প্রথমবার কোনও টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দিলেন রাহুল। তিনি বলেন, "একটা ব্যাপার পরিষ্কার। উত্তরপ্রদেশে একটি অসাম্প্রদায়িক দল বা জোটই ক্ষমতায় আসবে। তা সপা-বসপা হোক বা কংগ্রেস হোক"। কংগ্রেস সভাপতির স্বরে তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধীর বক্তব্যেরই প্রতিধ্বনি। তাঁর কথায়, "আমি আমার বোন আর জ্যোতির (জ্যোতিরাদিত্য সিন্ধিয়া)-কে বলে দিয়েছি যে, উত্তরপ্রদেশে আমাদের মূল লক্ষ্য হল, বিজেপিকে হারানো। যে যে কেন্দ্রে আমরা জিতব না বলে মনে হচ্ছে, সেই কেন্দ্রগুলিতে মহাজোটকে সমর্থন করো। এই মহাজোট এবং কংগ্রেস হাতে হাত মিলিয়েই উত্তরপ্রদেশকে পরিষ্কার করছে"। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের নির্বাচনের দায়িত্বে রয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

“আমরা প্রধানমন্ত্রীকে টলিয়ে দিয়েছি” NDTV কে বললেন রাহুল গান্ধী

কিন্তু, রাজনৈতিকভাবে ভারতের সবথেকে গুরুত্বপূর্ণ রাজ্যটিতে সপা-বসপা জোটের থেকে বেরিয়ে আসার কারণটা কী? এই প্রশ্নের জবাবে রাহুল বলেন, "এই প্রশ্নটি আসলে আপনাদের করা উচিত সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টিকে। ওরাই কিছু স্ট্র্যাটেজির কারণে এই সিদ্ধান্ত নিয়েছে। আমি নিইনি"। তিনি আরও বলেন, "হ্যাঁ, একটা কথা ঠিকই যে, উত্তরপ্রদেশের রাজনীতির প্রেক্ষিতে মায়াবতী এবং মুলায়ম সিংহের কাছে কংগ্রেস কোথাও গিয়ে একটা ভয়ের কারণ। তবে, ব্যক্তিগতভাবে আমি মায়াবতীজি এবং অখিলেশজি'কে অত্যন্ত সম্মান করি। আমি বুঝতে পারছি, উত্তরপ্রদেশে একটা অসাম্প্রদায়িক জোট গড়ে উঠছে যা বিজেপিকে ধ্বংস করে দেবে"।

ভীষণ বিশৃঙ্খল হয়ে পড়তে পারি আমরা (কংগ্রেস), এনডিটিভিকে বললেন রাহুল

প্রসঙ্গত, প্রিয়াঙ্কা গান্ধী বলেছিলেন, 'বিজেপির ভোট কাটার জন্য দুর্বল কংগ্রেস প্রার্থীকে দাঁড় করানো হোক'। যে মন্তব্যের ফলে কংগ্রেসের ভূমিকা নিয়ে তীব্র সন্দেহপ্রকাশ করেন মায়াবতী এবং অখিলেশ যাদব। তাঁরা ক্ষুব্ধ হয়ে বলেন, বিজেপিকে সাহায্য করছে কংগ্রেস। জবাবে প্রিয়াঙ্কা বলেছিলেন, আমি মরে গেলেও বিজেপিকে কোনওভাবে সাহায্য করব না।

এই ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ অখিলেশ যাদব বলেছিলেন, "আমার মনে হয় না যে, কংগ্রেস কোনও দুর্বল প্রার্থী দাঁড় করাবে। আমি ওদের চিনি। কোনও দলই তা করে না। আসলে মানুষ পদের সঙ্গে নেই। তাই এইসব বলে একটা অজুহাত খাড়া করার চেষ্টা করছে ওরা"। 

"মোদীকে অপমান করতে গেলে আমিই থামিয়ে দিই", বিতর্কিত ভিডিও নিয়ে বললেন প্রিয়াঙ্কা

অন্যদিকে,  মায়াবতী বলেন, "বিজেপি আর কংগ্রেস একই মুদ্রার এপিঠ আর ওপিঠ। কংগ্রেসকে ভোট দিয়ে নিজের ভোটটা নষ্ট করবেন না। রাহুল গান্ধী কি বাচ্চা ছেলে? প্রধানমন্ত্রীকে উনি আলিঙ্গন করতে গিয়েছিলেন কেন"?

.