আজ লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট, ১০টি তথ্য

Lok Sabha Election 2019: দেশের ১৩ টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ১১৬ টি আসনে আজ ভোট।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আজ লোকসভা  নির্বাচনের তৃতীয় দফার ভোট, ১০টি তথ্য

Lok Sabha Election Phase 3: দেশের ৬ টি রাজ্যের ৩০০ আসনে ভোট পর্ব সমাপ্ত হবে আজ

নিউ দিল্লি:  Lok Sabha Election 2019: আজ লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গ্রহণ। সাতটি দফার মধ্যে আজই সবচেয়ে বেশি আসনে ভোট নেওয়া হচ্ছে। দেশের ১৩ টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ১১৭ টি আসনে আজ ভোট। গুজরাট এবং কেরালার সমস্ত আসনের পাশাপাশি রাজ্যের আরও কিছু আসনেও ভোট আজ। শুধু বেশি আসনে ভোট হওয়াই নয় প্রার্থী তালিকার দিক থেকেও এই দফাটি বিশেষ। গুজরাটের গান্ধীনগর থেকে লড়ছেন বিজেপি সভাপতি অমিত শাহ। পাশাপাশি কেরালার ওয়ানড কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। গত লোকসভা নির্বাচনে যে সমস্ত জায়গায় বিজেপির ফল তুলনামূলকভাবে খারাপ হয়েছিল আজ সেখানেই ভোট। তাই বিজেপি নিজেদের আসন সংখ্যা বাড়িয়ে নেওয়ার চেষ্টা করবে।
Here are the top 10 points on Phase 3 of Lok Sabha Elections 2019:
  1. আজ গুজরাটে ২৬ টি আসনে এবং কেরালার ২০টি আসনে ভোট হবে। এই দুটি রাজ্যের সমস্ত আসন ছাড়া আরও কয়েক জায়গায় ভোট হবে। এর মধ্যে আছে  অসমের চারটি, বিহারের পাঁচটি, ছত্রিশগড়ে সাতটি, উত্তরপ্রদেশে দশটি, পশ্চিমবঙ্গের পাঁচটি এবং গোয়ার দুটি আসন। তাছাড়া জম্বু কাশ্মীর এবং দমন ও দিউয়ের একটি আসনে ভোট হচ্ছে।.
  2.  উত্তরপ্রদেশে যে কটি আসনে আজ ভোট হচ্ছে গতবার প্রত্যেকটিতে বিজেপি জিতেছিল এবার কী হবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান মুলায়ম সিং যাদব, আজম খান এবং বিজেপির জয়াপ্রদা।
  3. ত্রিপুরা পূর্ব লোকসভা কেন্দ্রের ভোট আইন শৃঙ্খলা জনিত কারণে পিছিয়ে গিয়েছিল। আজ সেখানেও  ভোট হচ্ছে।  .
  4. আজ কাশ্মীরের অনন্তনাগ আসনের প্রথম পর্যায়ের  ভোট।  এই কেন্দ্রে আরও দুদিন ভোট নেওয়া হবে। স্বাধীনতার পর এই প্রথম ভারতের কোনও একটি লোকসভা কেন্দ্রে তিনবারে ভোট নেওয়া হচ্ছে।
  5. এখান থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তাঁর বিরুদ্ধে আছেন কংগ্রেসের জি এ মীর এবং ন্যাশনাল কনফারেন্সের অবসরপ্রাপ্ত বিচারপতি হুসেন মাসুদী।
  6. এবারই প্রথম গুজরাটের গান্ধীনগর আসন থেকে লড়াই করছেন বিজেপি সভাপতি। এতদিন এই কেন্দ্র থেকে লড়তেন লালকৃষ্ণ আদবানী। গতবারের লোকসভা নির্বাচনে গুজরাটে সমস্ত আসনেই জিতেছিল বিজেপি।
  7.   কেরালায় ২০টি আসনের লড়াই। এবার এখান থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেস সভাপতি। তাছাড়া শবরীমালা মত ইস্যুকে সামনে রেখে এ রাজ্যে খাতা খুলতে মরিয়া বিজেপি।.

  8. রাহুলের কেন্দ্র ওয়ানড়ে তপশিলি জাতি ও উপজাতি ভোটারদের সংখ্যা বেশি। এখান থেকে লড়ার সিদ্ধান্ত নেওয়ায় তাঁর সমালোচনা করেছে বিজেপি। বিজেপির দাবি হিন্দু সংখ্যায় বেশি এমন আসন থেকে লড়তে ভয় পাচ্ছেন রাহুল

  9. এই ১১৭ টির মধ্যে গতবার ৫০টি  আসন বিজেপি পাইনি। কংগ্রেস এবং তার সহযোগী দল পেয়েছিল ২৭টি আসন।  বাকিগুলো জিতেছিলেন অন্য দল এবং নির্দল প্রার্থীরা।.

  10.  আজকের ভোট শেষ হয়ে যাওয়ার পর দেশের ৬ টি রাজ্যের ৩০০ আসনে ভোট পর্ব সমাপ্ত হবে।




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................