কৃষকের বন্ধু কে! প্রশ্নপত্রে কেঁচোর সঙ্গে মুখ্যমন্ত্রীর তুলনা করে বরখাস্ত শিক্ষক

বেঙ্গালুরুর মাউন্ট কারমেল ইংলিশ হাই স্কুলের অষ্টম শ্রেণির পরীক্ষায় কৃষকের বন্ধু বিষয়ে এমন প্রশ্ন তৈরি করার অভিযোগে ওই শিক্ষককে বরখাস্ত করা হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কৃষকের বন্ধু কে! প্রশ্নপত্রে কেঁচোর সঙ্গে মুখ্যমন্ত্রীর তুলনা করে বরখাস্ত শিক্ষক

বিজেপির রাজ্য সভাপতি ইয়েদুরিয়াপ্পা নিজেকে ‘রায়থা বন্ধু’ বা কৃষকদের বন্ধু বলেই অভিহিত করেন, আর মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীও প্রায়ই নিজের কৃষক নেতা হিসাবেই পরিচয় চো


বেঙ্গালুরু: 

স্কুলের পরীক্ষায় প্রশ্ন এসেছে, কৃষকদের বন্ধু কে? মাল্টিপল চয়েস প্রশ্নের অপশনে রয়েছে, এক. কেঁচো (earthworm); দুই. মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী (Chief Minister HD Kumaraswamy); তিন. বিজেপি নেতা বিএস ইয়েদুরিয়াপ্পা (BJP leader BS Yeddyurappa)। বেঙ্গালুরুর মাউন্ট কারমেল ইংলিশ হাই স্কুলের (Mount Carmel English High School in Bengaluru) অষ্টম শ্রেণির পরীক্ষায় এমন প্রশ্ন তৈরির জন্য বরখাস্ত করা হল একজন শিক্ষককে। কৃষকের বন্ধু বিষয়ে এমন প্রশ্ন তৈরি করার অভিযোগে বৃহস্পতিবার ওই শিক্ষককে বরখাস্ত করা হয়। এই শহরের দক্ষিণ-পশ্চিম শহরতলির স্কুলটির অধ্যক্ষ রাঘভেন্দ্র সাংবাদিকদের বলেন, “এই প্রশ্নপত্র যিনি তৈরি করেছেন সেই দায়িত্বপ্রাপ্ত অনুষদকে সদস্যপদ থেকে বরখাস্ত করা হয়েছে।”

 স্কুলের মধ্যে এক পড়ুয়াকে পিটিয়ে মারল সিনিয়ররা, ক্যাম্পাসেই দেহ পুঁতে দিল কর্তৃপক্ষ

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কন্নড় ভাষার বার্ষিক পরীক্ষাতে ওই প্রশ্নটি এসেছিল। রাজনৈতিক ব্যক্তিত্বদের উল্লেখ থাকায় এই ভোটের আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায় প্রশ্নপত্রের ছবি। বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এ বিষয়ে স্কুল প্রশাসনের কাছে কোনও খবরই ছিল না। প্রধান শিক্ষক জানতেনই না পরীক্ষায় এমন প্রশ্ন অন্তর্ভুক্ত করা হয়েছে।

দক্ষিণের এই রাজ্যে বিজেপির রাজ্য সভাপতি ইয়েদুরিয়াপ্পা নিজেকে ‘রায়থা বন্ধু' (raitha bandhu) বা কৃষকদের বন্ধু বলেই অভিহিত করেন, আর মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীও প্রায়ই নিজের কৃষক নেতা হিসাবেই পরিচয় দেন। কুমারস্বামীর দল, জনতা দল-সেকুলারের বা জেডি-এস (Janata Dal-Secular) দলীয় সবুজ পতাকায় (জমি ও কৃষক সম্প্রদায়ের প্রতীক) একজন মহিলা কৃষকের ছবিই দেখা যায়। 

নতুন উদ্যোগপতিদের জন্য 'আকর্ষক' পরিকল্পনার কথা জানালেন রাহুল গান্ধী

তবে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে পরীক্ষায় আসা প্রশ্নটি কোনও রাজনৈতিক দল বা মতাদর্শকে প্রচার বা আঘাত করার উদ্দেশ্যে ছিল না।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................