This Article is From May 20, 2019

মমতা- চন্দ্রবাবু বৈঠক আজ, ভোট পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনার সম্ভবনা

দিল্লিতে একাধিক বিরোধী দলের নেতার সঙ্গে বৈঠক করেছেন চন্দ্রবাবু। ২৩ তারিখ ভোটের ফল প্রকাশের পর বিরোধীদের রণকৌশল কী হবে তা ঠিক করতে বৈঠক করছেন তিনি।

বিজেপি বিরোধী জোট তৈরি চেষ্টা করে চলেছেন চন্দ্রবাবু নায়ডু থেকে শুরু কওরে বিরোধীরা।

হাইলাইটস

  • কলকাতায় আসছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর
  • এর আগে দিল্লিতে একাধিক বিরোধী দলের নেতার সঙ্গে বৈঠক করেছেন চন্দ্রবাবু
নিউ দিল্লি:

দিল্লিতে বিরোধীদলের নেতাদের সঙ্গে বৈঠক সেরে  কলকাতায় আসছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু (Chandrababu Naidu) । তেলেগু দেশম পার্টির প্রধানের (TDP Chief) আজ দুপুর তিনটে নাগাদ বিমানবন্দরে এসে নামার কথা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর। এর আগে দিল্লিতে একাধিক বিরোধী দলের নেতার সঙ্গে বৈঠক করেছেন চন্দ্রবাবু। ২৩ তারিখ ভোটের ফল প্রকাশের পর বিরোধীদের রণকৌশল কী হবে তা ঠিক করতে বৈঠক করছেন তিনি। বলা যেতে পারে তাঁর  উদ্যোগেই আজ বিএসপি সুপ্রিমো মায়াবতীর সঙ্গে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী এবং তাঁর মা সোনিয়া গান্ধীর বৈঠক হওয়ার কথা ছিল। 

এক্সিট পোলের কথা বলে ইভিএম বদলের ছক হয়েছেঃ মমতা

কিন্তু মায়াবতীর দলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে তিনি দিল্লি আসছেন না। লখনউতেই থাকছেন। এমনিতেই দীর্ঘদিন ধরে বিজেপি বিরোধী জোট তৈরি চেষ্টা করে চলেছেন চন্দ্রবাবু নায়ডু থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিরোধী শিবিরের বেশ কয়েকজন নেতানেত্রী। দেশের বিভিন্ন জায়গায় এঁদের মঞ্চ ভাগ করে নিতেও দেখা গিয়েছে। শুধু তাই নয় এবার নিজের প্রচার অন্ধ্রপ্রদেশ থেকেই শুরু করেছিলেন মমতা। লোকসভা নির্বাচনে রাজ্যের বিভিন্ন জেলায় প্রচার শুরুর আগে অন্ধপ্রদেশে গিয়ে চন্দ্রবাবুর হয়ে প্রচার করেন তিনি। পাল্টা রাজ্যে এসে চন্দ্রবাবু মমতার জন্য প্রচার করেন। শুধু তাই নয় রাহুল গান্ধীকেই যে প্রধানমন্ত্রী হিসেবে তাঁর পছন্দ সে কথা জানিয়ে যান তিনি। 

সন্ত্রাসের অভিযোগে আটটি লোকসভা কেন্দ্রের কয়েকটি বুথে পুননির্বাচনের দাবি জানাল বিজেপি

এদিকে গতকাল বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সেই সমীক্ষার পোল অফ পোলস বলছে আলার বিজেপি নেতৃত্বের সরকার হতে চলেছে। হিসেব বলছে ৫৪৩টির মধ্যে ৩০২ আসনে জিততে চলেছেন এনডিএ-র প্রার্থীরা। এরপরই রাজনৈতিক মহলে নতুন করে রণকৌশল তৈরি প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তবে বিরোধীরা এই সমীক্ষাকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না।

তৃণমূল সুপ্রিমো নিজেই বলেছেন বুথ ফেরত সমীক্ষার গাল-গল্পে তিনি বিশ্বাস করেন না। তাঁর আশঙ্কা এই সমীক্ষার কথা বলে আসলে  স্ট্রং রুম থেকে ইভিএম বদলে ফেলার পরিকল্পনা করা হয়েছে। সে বিষয়ে সকলকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি বিরোধী দলে নেতাদের উদ্দেশে তিনি বলেছেন, আপনারা নিজেদের অবস্থানে অনড় থাকুন। আমরা আবার বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়ব।

.